Type Here to Get Search Results !

লক্ষ্য-২০৪৭ আগামীদিনের ত্রিপুরাবাসীর আশা আকাঙ্ক্ষার রূপরেখা : কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি,আগরতলা,আরশিকথাঃ


ত্রিপুরা পূর্ণরাজ্য দিবসের ৫০ বছর পূর্তিতে শুক্রবার রাজ্যের আগামী প্রজন্মের কাছে একটি উন্নয়নের রূপরেখা তুলে ধরা হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এদিন রবীন্দ্র শতবার্ষিকী ভবনের ১ নং প্রেক্ষাগৃহে ত্রিপুরা পূর্ণরাজ্য দিবসের অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই উন্নয়নের রূপরেখা সম্বলিত ‘লক্ষ্য-২০৪৭'-র আনুষ্ঠানিক প্রকাশ করেন। ২০২২-২০৪৭ এই ২৫ বছরের জন্য রাজ্যের সার্বিক বিকাশের রূপরেখা ‘লক্ষ্য-২০৪৭'-এ তুলে ধরা হয়েছে। ত্রিপুরা সরকারের পরিকল্পনা (পি অ্যান্ড সি) দপ্তর থেকে এই রূপরেখা তৈরি করা হয়েছে।

ভিডিও কনফারেন্সে ‘লক্ষ্য-২০৪৭'-র আনুষ্ঠানিক উদ্বোধন করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, ত্রিপুরা আগামী ২৫ বছরে কোথায় পৌঁছবে এর দিশা স্থির করতে ত্রিপুরা সরকার ‘লক্ষ্য ২০৪৭' রূপরেখা তৈরি করে আজকের এই গৌরবময় দিনে ত্রিপুরাবাসীর সামনে তুলে ধরেছে। ‘লক্ষ্য-২০৪৭' শুধুমাত্র একটি ডকুমেন্ট নয় এটি ত্রিপুরার জনগণের আশা ও আকাঙ্ক্ষার রূপরেখা। এটি ত্রিপুরার ভবিষ্যতের রূপরেখা। আগামী প্রজন্ম বিশেষ করে যুব সম্প্রদায় আগামী ২৫ বছরে ত্রিপুরাকে কেমন করে গড়ে তুলবে এবং ত্রিপুরার উন্নয়নে নিজেকে কিভাবে যুক্ত করবেন তা এই ‘লক্ষ্য-২০৪৭'-এর মূল আধার। 'লক্ষ্য-২০৪৭' ডকুমেন্টে রাজ্যের বিভিন্ন ক্ষেত্র যেমন সামাজিক সহবস্থান, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন, উদ্যোগ ও বিনিয়োগ, প্রশাসনিক ব্যবস্থার উন্নয়ন, তথ্য প্রযুক্তি ইত্যাদি ক্ষেত্রকে প্রাধান্য দিয়ে রচনা করা হয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দেশের ৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষে আজাদি কা অমৃত মহোৎসব পালনের মাধ্যমে প্রধানমন্ত্রী আগামী ২৫ বছরের জন্য দেশের উন্নয়নের রূপরেখা তৈরি করে দিয়েছেন। দেশকে বিশ্বের দরবারে শীর্ষস্থানে নিয়ে যাওয়ার জন্য এই ২৫ বছরকে সংকল্পের বছর হিসেবে স্থির করে আমাদের এগুতে হবে। দেশ পরাধীন থাকার সময়ে বিভিন্ন ক্ষেত্রে পিছিয়ে পড়েছিলো। তা ১০০ শতাংশ পূরণের জন্যই এই ২৫ বছরের সংকল্প নেওয়া হয়েছে বলে তিনি অভিমত ব্যক্ত করেন। তিনি বলেন, ত্রিপুরা রাজ্যও আগামী ২০৪৭ সালে পূর্ণরাজ্য প্রাপ্তির ৭৫তম বর্ষ পালন করবে। ত্রিপুরাকে আগামী ২৫ বছরে একটি উন্নত, সুরক্ষিত ও আত্মনির্ভর রাজ্য গড়ার রূপরেখা ‘লক্ষ্য-২০৪৭' ডকুমেন্ট তৈরি করে রাজ্য সরকার জনগণের সামনে তুলে ধরেছেন।


আরশিকথা ত্রিপুরা সংবাদ


ছবিঃ সুমিত কুমার সিংহ

২১শে জানুয়ারি ২০২২
 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.