Type Here to Get Search Results !

দোল সম্পূর্ণ পৃথিবীর সকল জাতির উৎসবে পরিণত হয়েছে: তথ্য ও সংস্কৃতি মন্ত্রী

নিজস্ব প্রতিনিধি,আগরতলা,আরশিকথাঃ


আনন্দ, প্রেম, ভালোবাসার উৎসব হলো দোল। সনাতন ধর্মের উৎসব হয়েও আজ দোল সম্পূর্ণ পৃথিবীর সকল জাতির উৎসবে পরিণত হয়েছে। এখানেই ধর্মের জয়, মানবতার জয়। শুক্রবার উজ্জ্বয়ন্ত প্রাসাদ প্রাঙ্গণে তথ্য ও সংস্কৃতি দপ্তরের উদ্যোগে আয়োজিত রঙের উৎসব দোল উৎসবের সূচনা করে তথ্য ও সংস্কৃতি মন্ত্রী সুশান্ত চৌধুরী একথা বলেন।

তিনি বলেন, আমাদের রাজ্যের প্রতিটি জাতি, জনজাতি, ধর্ম ও বর্ণের উৎসবকে সকলের উৎসবে পরিণত করার উদ্দেশ্য নিয়ে কাজ করছে রাজ্য সরকার। এক্ষেত্রে তথ্য ও সংস্কৃতি দপ্তরের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনুষ্ঠানের শুরুতে অতিথিদের বিভিন্ন রঙের ছোঁয়ায় স্বাগত জানানো হয়। তথ্য ও সংস্কৃতি মন্ত্রী বলেন, সংস্কৃতির বিকাশের উপরেই একটি সমাজ, রাজ্য ও দেশের এগিয়ে যাওয়া নির্ভর করে। সংস্কৃতিকে বাঁচিয়ে রাখতে বিভিন্ন উৎসবের আয়োজন করতে হয়। রাজন্য আমল থেকেই রাজ্যে সুস্থ সংস্কৃতির পরিমন্ডল বিকশিত হয়েছিল। বর্তমান সরকার এই ধারাকে বজায় রেখে সকল ধর্ম ও বর্ণের সংস্কৃতিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কাজ করছে। তিনি আরও বলেন, এ ধরণের উৎসব সাংস্কৃতিক একাত্মবোধের বার্তা বহন করে। এক ত্রিপুরা শ্রেষ্ঠ ত্রিপুরা করার ক্ষেত্রে এ ধরণের উৎসব বিশেষ ভূমিকা পালন করতে পারে।
অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এমবিবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সত্যদেও পোদ্দার বলেন, সাংস্কৃতিক ঐতিহ্য বজায় রাখার জন্য সরকার দায়বদ্ধ। ত্রিপুরা রাজ্যে রাজন্য আমল থেকেই সাহিত্য, সংস্কৃতির প্রতি বিশেষ আগ্রহ জন্মেছিল। এছাড়াও বক্তব্য রাখেন ইসকন ইন্ডিয়া অ্যাডভাইজরি কাউন্সিলের সদস্য শ্রীদাম গোবিন্দ দাস, রাজ্য সাংস্কৃতিক উপদেষ্টা কমিটির ভাইস চেয়ারম্যান সুভাষ দেব।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আগরতলা পুর নিগমের মেয়র দীপক মজুমদার, তথ্য ও সংস্কৃতি দপ্তরের সচিব পি কে গোয়েল। স্বাগত বক্তব্য রাখেন তথ্য ও সংস্কৃতি দপ্তরের অধিকর্তা রতন বিশ্বাস।


উৎসব উপলক্ষে বিভিন্ন সাংস্কৃতিক সংস্থার সদস্যরা দোল উৎসবের নৃত্য ও গান পরিবেশন করেন। অনুষ্ঠান উপলক্ষে দর্শকদের উপস্থিতি ছিল লক্ষ্যনীয়।


আরশিকথা ত্রিপুরা সংবাদ


ছবিঃ সুমিত কুমার সিংহ

১৮ই মার্চ ২০২২
 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.