Type Here to Get Search Results !

বিধানসভায় ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট একটি জনমুখী বাজেট : মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি,আগরতলা,আরশিকথাঃ


রাজ্য বিধানসভায় ২০২২-২৩ অর্থবছরের জন্য যে বাজেট উপমুখ্যমন্ত্রী তথা অর্থমন্ত্রী যীষ্ণু দেববর্মা পেশ করেছেন সেটিকে একটি জনমুখী বাজেট হিসেবে অভিহিত করেছেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব।

বাজেট অধিবেশনের প্রথমদিনের শেষে বিধানসভায় মুখ্যমন্ত্রী তার অফিসকক্ষে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে ২০২২-২৩ অর্থবছরের রাজ্যের প্রস্তাবিত বাজেট সম্পর্কে প্রতিক্রিয়ায় বলেন, রাজ্যের এই প্রস্তাবিত বাজেটে আত্মনির্ভর ত্রিপুরা গড়ার চিত্র প্রতিফলিত হয়েছে। দেশের মাননীয় প্রধানমন্ত্রীও আত্মনির্ভর ভারত গড়তে চাইছেন। এই প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর দিক নির্দেশে রাজ্য সরকারও আত্মনির্ভর ত্রিপুরা গড়তে এই বাজেট পেশ করেছে। মুখ্যমন্ত্রী বলেন, ২০২০-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে নতুন করের প্রস্তাব রাখা হয়নি। এই অর্থবছরের বাজেট বরাদ্দের পরিমাণ গত ২০২১-২২ অর্থবছরের তুলনায় ১৮ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। একবছরের মধ্যেই বাজেট বরাদ্দের এই বৃদ্ধির হার রাজ্যের জন্য একটি উল্লেখযোগ্য দিক। মুখ্যমন্ত্রী বলেন, ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে মূলধনী ব্যয়ের (ক্যাপিটেল এক্সপেনডিচার) পরিমাণ দ্বিগুণ করা বাজেটের একটি বড় দিক। ২০২১-২২ অর্থবছরে বাজেটে যেখানে মূলধনী ব্যয় ছিল ২,৬৫১ কোটি টাকা তা ২০২২-২৩ অর্থবছরের জন্য বাজেটে দ্বিগুণ বাড়িয়ে ৫,২৮৫ কোটি টাকা করা হয়েছে। এই মূলধনী ব্যয়ের মাধ্যমে রাজ্যের আর্থিক প্রবৃদ্ধির হার ১৩.২৮ শতাংশে পৌঁছবে বলে আশা করা হচ্ছে।
২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিকগুলি তুলে ধরে মুখ্যমন্ত্রী বলেন, শিক্ষা ক্ষেত্রকে বিশেষ অগ্রাধিকার দিয়ে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বরাদ্দ রাখা হয়েছে ৫,০১০ কোটি টাকা। যা বিগত ২০২১-২২ অর্থবছরের ৪১৫২ কোটি টাকা বরাদ্দের তুলনায় ২০.৬৬ শতাংশ বেশি। স্বাস্থ্যক্ষেত্রে ২০২১-২২ অর্থবছরের বাজেটে বরাদ্দ ছিল ১৯৪৪৩ কোটি টাকা। ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে তা ২৩ শতাংশ বৃদ্ধি করে ১,৭৭৭ কোটি টাকা করা হয়েছে। মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যে বিভিন্ন পরিকাঠামো ও উন্নয়নমূলক কাজ হাতে নেওয়ার জন্য ২০২২-২৩ অর্থবছরের বাজেটে ‘সুবর্ণ জয়ন্তী ত্রিপুরা নির্মাণ যোজনা’ নামে একটি নতুন প্রকল্প চালু করার প্রস্তাব রাখা হয়েছে। এই প্রকল্পের জন্য বায় ধরা হয়েছে ১০০০ কোটি টাকা।মুখ্যমন্ত্রী বলেন, কেন্দ্রীয় ও রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের সুবিধাগুলি জনগণের কাছে সময়ের মধ্যে পৌঁছানোর লক্ষ্যে প্রতিটি পঞ্চায়েতে একজন করে পঞ্চায়েত এক্সিকিউটিভ অফিসারের পদ সৃষ্টি করা হয়েছে। যা টিপিএসসি'র মাধ্যমে নিয়োগ করা হবে। তিনি বলেন, ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের একটি অন্যতম বড় দিক হল রাজ্যের গ্রুপ-সি এবং গ্রুপ-ডি কর্মচারীদের জন্য ‘ত্রিপুরা গভর্নমেন্ট হেলথ স্কিম' নামে একটি নতুন প্রকল্প চালুর প্রস্তাব রাখা। এরফলে সেন্ট্রাল গভর্নমেন্ট হেলথ স্কিমের মতোই রাজ্যের কর্মচারীরা বিভিন্ন সুযোগ সুবিধা পাবেন।সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী আরও বলেন, রাজ্যের এডিসি এলাকার জনজাতিদের সঠিক কল্যাণে ১,৩০০ কোটি টাকা ব্যয় করবে সরকার। তিনি বলেন, রাজ্য সরকারের ভিশন ডকুমেন্টে সামাজিক ভাতা বৃদ্ধি করে ২,০০০ টাকা করার কথা বলা হয়েছিল। সেই প্রতিশ্রুতি অনুযায়ী রাজ্যের ৩ লক্ষ ৮১ হাজার জনের সামাজিক ভাতা মাসিক ২,০০০ টাকা করে বৃদ্ধি করার প্রস্তাব রাখা হয়েছে ২০২২-২৩ অর্থবছরের বাজেটে। দুর্গা পূজার আগেই ২,০০০ টাকা করে সামাজিক ভাতা প্রদানের উদ্যোগ নেওয়া হবে। তিনি বলেন, রাজ্য সরকার টিএসআর জওয়ানদের অবসরের সময়সীমা ৫৭ থেকে বাড়িয়ে ৬০ বছর বয়স পর্যন্ত করার সিদ্ধান্ত নিয়েছে। জীবনযাত্রার মান উন্নয়নের জন্য টিএসআরের সুবেদার পদ পর্যন্ত রেশন ভাতা মাসিক ৮০০ টাকা থেকে ১০০০ টাকা করার প্রস্তাব বাজেটে রাখা হয়েছে। এছাড়াও ২০২২-২৩ অর্থবছরের বাজেটে প্রথমবারের মতো রাজ্যের ফায়ারম্যানদের কিট অ্যালাওয়ন্স প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তারজন্য বাজেটে ১ কোটি ৩২ লক্ষ টাকার ব্যয় বরাদ্দ রাখা হয়েছে। মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যের শিশুদের গুণগত শিক্ষা প্রদানের লক্ষ্যে রাজ্যের ১০০টি সিবিএসই ভুক্ত বিদ্যালয়কে বিদ্যাজ্যোতি প্রকল্পের আওতায় আনা হয়েছে। এই প্রকল্প রূপায়ণের জন্য আগামী ৩ বছরের ৫০০ কোটি টাকা ব্যয় করা হবে। তিনি বলেন, ২০২৫ সালের মধ্যে রাজ্যের সমস্ত মহকুমার প্রধান কার্যালয়গুলিকে ডাবল লেনযুক্ত জাতীয় সড়কের মাধ্যমে সংযুক্ত করার প্রস্তাব রাখা হয়েছে এবারের বাজেটে। সেই উদ্দেশ্যে সমীক্ষা ও ডিপিআর তৈরির জন্য ২০ কোটি টাকার ব্যয় বরাদ্দ রাখা হয়েছে। মুখ্যমন্ত্রী বলেন, কৈলাসরহবাসীর দীর্ঘদিনের দাবি নতুন বিমানবন্দরের চালুর স্বপ্ন শীঘ্রই পূরণ হতে চলেছে। সর্বোপরি ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে রাজ্যের শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত সমস্ত অংশের মানুষের জন্য নতুন বার্তা নিয়ে আসবে বলে মুখ্যমন্ত্রী আশা ব্যক্ত করেন।


আরশিকথা ত্রিপুরা সংবাদ

১৮ই মার্চ ২০২২
 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.