Type Here to Get Search Results !

১০ জুন থেকে কলকাতা-ঢাকা-আগরতলা বাস চলাচল শুরু হচ্ছে

আবু আলী

ঢাকা, আরশিকথা ॥

দীর্ঘ ২ বছর ৩ মাস পর ফের ঢাকা-কলকাতা বাস সার্ভিস চালু হচ্ছে। আগামী ১০ জুন থেকে বাস পরিষেবা চালু হবে। করোনার কারণে কলকাতা-ঢাকার মধ্যে চলাচলকারী যাত্রীবাহী বাস পরিষেবা বন্ধ চিল। এখন করোনার সংক্রমণ কমে যাওয়ায় নতুন করে শুরু হচ্ছে কলকাতা-ঢাকা-কলকাতার মধ্যে যাত্রীবাহী বাস পরিষেবা। আগামী ১০ জুন সকালে কলকাতার সল্টলেকের করুণাময়ী বাস টার্মিনাল থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হবে এই যাত্রীবাহী বাস চলাচল। প্রসঙ্গত, দুই বছর আগে ২০২০ সালের ১২ মার্চ থেকে করোনার কারণে বন্ধ হয়ে গিয়েছিল এই বাস পরিষেবা।

শ্যামলী যাত্রী পরিবহন সংস্থা’র কর্ণধার অবনী কুমার ঘোষ বলেছেন, ‘আমরা আবার কলকাতা-ঢাকা-কলকাতার মধ্যে যাত্রীবাহী বাস চালু করার অনুমতি পেয়েছি। আমরা চাইছি শ্যামলীর এই বাস পরিষেবা আবার চালু করতে; এই লক্ষ্যে আমরা যথাযথ উদ্যোগও নিয়েছি। আমরা কলকাতার সল্টলেকের করুণাময়ী আন্তর্জাতিক বাস টার্মিনালকে নতুন করে সাজিয়ে তুলছি।’ 

নতুন করে এই পরিষেবা চালু করা হলেও বাসভাড়া আগে যা ছিল, তা–ই থাকবে। অর্থাৎ কলকাতা ঢাকার বাসভাড়া থাকছে সেই ১ হাজার ৪০০ রুপিতেই। প্রতি সোম, বুধ ও শুক্রবার সকাল সাতটায় এই বাস সল্টলেকের করুণাময়ী আন্তর্জাতিক বাস টার্মিনাল থেকে ছাড়বে। আবার ঢাকা থেকে এই বাস মঙ্গল, বুধ ও শুক্রবার ছাড়বে ঢাকার কমলাপুরের বিআরটিসি বাস টার্মিনাল থেকে।

আর ১০ জুন আরও চালু হচ্ছে কলকাতা-ঢাকা-আগরতলার মধ্যে বাস চলাচলও। এই বাস কলকাতা থেকে সোম, বুধ ও শুক্রবার করুণাময়ী বাস টার্মিনাল থেকে ছাড়বে দুপুর ১২টা ১৫মিনিটে। আর আগরতলা থেকে ছাড়বে পরের দিন বিকেল চারটায়। কলকাতা-আগরতলার ভাড়াও বাড়ানো হয়নি। আগের মতো ১ হাজার ৮০০ রুপিই থাকছে।

তবে কলকাতা থেকে বাকি তিন দিন মঙ্গল, বৃহস্পতি ও শনিবার এ পথে বাস চালাবে বাংলাদেশের বিআরটিসি। উভয় পরিবহন সংস্থা রোববার বন্ধ রাখবে এই বাস পরিষেবা। 

অবনী ঘোষ আরও বলেছেন, একই সঙ্গে তাঁরা সপ্তাহের তিন দিন কলকাতা-ঢাকা-আগরতলা রুটেও বাস চালাবে। ১৯৯৯ সালের ১৯ জুন কলকাতা-ঢাকার মধ্যে প্রথম শুরু হয়েছিল যাত্রীবাহী বাস চলাচল। আর আগরতলা-কলকাতার মধ্যে বাস চলাচল শুরু হয় ৬ জুন ২০১৫ থেকে।

এদিকে ২৯ মে থেকে কলকাতা-ঢাকা-কলকাতার মধ্যে চলাচলকারী মৈত্রী এক্সপ্রেস ট্রেনও আবার চালু হচ্ছে । এদিন কলকাতা খুলনার মধ্যেও চালু হচ্ছে বন্ধন এক্সপ্রেস ট্রেন চলাচলও। আর পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি থেকে ১ জুন প্রথম চালু করা হচ্ছে যাত্রীবাহী ট্রেন মিতালি এক্সপ্রেস । করোনার মধ্যে গত বছর মার্চে এই ট্রেন চলাচলের আনুষ্ঠানিক উদ্বোধন হলেও এটা আর চলেনি। এবার ১ জুন থেকে নিয়মিত চলবে মিতালি এক্সপ্রেস।


আরশিকথা বাংলাদেশ সংবাদ

৩১শে মে ২০২২

 

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.