Type Here to Get Search Results !

পদ্মা সেতুর কারণে শিল্পায়নের মাধ্যমে দক্ষিণের ২১ জেলায় নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরী হবে: বস্ত্র ও পাট মন্ত্রী

আবু আলী

ঢাকা, আরশিকথা ॥

বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন,পদ্মা সেতু বাঙালির অহংকার, আত্মপ্রত্যয়, সক্ষমতা ও আত্মমর্যাদার প্রতীক। পদ্মা সেতুর সফল বাস্তবায়নের মাধ্যমে আজকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের অপার সম্ভাবনার দ্বার উন্মুক্ত করেছেন। পদ্মা সেতু বাংলাদেশের অভ্যন্তরীণ সড়ক নেটওয়ার্কসহ দক্ষিণ এশীয় অঞ্চলে অবস্হিত দেশগুলোর মধ্যে যাতায়াত ব্যবস্হায় বৈপ্লবিক পরিবর্তন আনবে। পদ্মা সেতু চালু হয়েছে। এই সেতু অর্থনীতিতে নতুন বিনিয়োগ বাড়াবে পাশাপাশি বাড়াবে দেশের প্রবৃদ্ধির হার। পদ্মা সেতুকে সামনে রেখে শিল্পায়নের মাধ্যমে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলায় নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরী হবে।

সোমবার জাতীয় সংসদে ২০২২-২৩  অর্থ -বছরের জন্য  প্রস্তাবিত বাজেটের উপর আলোচনায় অংশগ্রহন করে মন্ত্রী এসব কথা বলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে মন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী  শেখ হাসিনার সাহসী ও স্বাধীনচেতা  দৃঢ় নেতৃত্বে দেশীয় অর্থায়নে ৬.১৫ কি:মি দীর্ঘ পদ্মাসেতু নির্মিত হয়েছে। ইতোমধ্যে যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে। এই অর্জন ও কৃতিত্বের দাবীদার একমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, শত প্রতিকূলতা, বাধা-বিপত্তি, বিশ্বব্যাংকের ভিত্তিহীন অভিযোগ ও ষড়যন্ত্র উপেক্ষা করে পদ্ম সেতু নির্মাণে শেখ হাসিনা তাঁর পিতার মত আপোষহীন, অটল ও অবিচল ছিলেন। কোনো চাপের কাছে শেখ হাসিনা মাথা নত করেনি। ২০১২ সালের ৮ জুলাই এই মহান সংসদে দাড়িয়ে তিনি দৃঢ়তার সাথে ঘোষণা করেন পদ্মা সেতুর বাস্তবায়ন বাংলাদেশের নিজস্ব অর্থায়নে হবে। বাংলাদেশের জনগনের নিজস্ব অর্থে পদ্মা সেতু নির্মিত হয়েছে।  

জাতিকে পদ্মা সেতু উপহার দেওয়ায় প্রধান মন্ত্রীকে কৃতজ্ঞতা জানিয়ে পাট মন্ত্রী  বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা  প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তাঁর সাহসী ও দৃঢ়চেতা নেতৃত্ব, মানুষের প্রতি অপার ভালোবাসা  পেয়েছেন। বন্দর নগরী চট্টগ্রামে কর্নফুলী নদীর তলদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল প্রকল্পের নির্মাণকাজ শেষ পর্যায় রয়েছে। ঢাকা মহানগরীর অভ্যন্তরীণ সড়ক নেটওয়ার্ক উন্নয়ন, প্রবেশ ও নির্গমন, মহাসড়কের যানজট নিরসন এবং ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার জন্য পরিকল্পিত ও সমন্বিত আধুনিক গণপরিবহন ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে। বাংলাদেশে প্রথম মেট্রোরেল (উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত) বাস্তবায়নের কাজ চলমান রয়েছে। এছাড়া পূর্বাচল থেকে ঢাকা শহরের সঙ্গে সংযোগের মেট্রোরেরের আর একটি প্রকল্পের কাজ চলছে। পাশাপাশি হযরত শাহজালাল বিমানবন্দর থেকে গাজীপুর পর্যন্ত গণপরিবহণ ব্যবস্থা বাস র‌্যাাপিড ট্রানজিট বা বিআরটি বাস্তবায়নের কাজ চলছে। এসব প্রকল্প সম্পূর্ণ হলে ঢাকা শহরের যানজট নিরসন হবে।

মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেন, বাংলাদেশ বিগত ১৩ বছর ধরে যে গতিতে অর্থনৈতিক উন্নতি সাধিত হয়েছে, তাতে দেশে একটি সুষম উন্নয়নের ধারাবাহিকতা সৃষ্টি হয়েছে। প্রধানমন্ত্রীর সুদৃঢ় ও বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ হতে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। এমনিভাবে, ২০৪১ সালে একটি জ্ঞানভিত্তিক,সুখী-সমৃদ্ধ উন্নত বাংলাদেশ গড়ার সহায়ক হিসেবে “কোভিড অভিঘাত পেরিয়ে; উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন” শীর্ষক জনবান্ধব, শিল্পবান্ধব ও উন্নয়নবান্ধব বাজেট পেশ করার জন্য অর্থমন্ত্রীকে আবারো কৃতজ্ঞতা জানান তিনি।

মন্ত্রী বলেন,করোনা মহামারীর সময়ে প্রধানমন্ত্রী বস্ত্রখাতসহ সকলব্যবসায়িদের মাঝে আর্থিক প্রনোদনা ঘোষণা করেন পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে শিল্পপ্রতিষ্ঠান খুলে রাখার পক্ষে সাহসিক সিদ্ধান্ত নেন। ফলে বিশ্বব্যাপি চরম অর্থনৈতিক মন্দার সময়ও দেশের প্রবৃদ্ধি বৃদ্ধি পেয়েছে। তিনি বলেন, শ্রীলংকা করোনা মহামারীর সময়ে শিল্পকলকারখানসহ সকল কিছু বন্ধ রেখে আজ দেউলিয়া। প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা মহামারীর সময়ে সঠিক ও সময়োপযোগী সিদ্ধান্তের কারণেই দেশ এক মহাবিপর্যয়কে কাটিয়ে উন্নত বিশ্বের দিকে এগিয়ে যাচ্ছে।

বস্ত্র খাতের সফলতা তুলে ধরে মন্ত্রী বলেন, এক সময় এদেশের তৈরী ঢাকাই মসলিনের সারা বিশ্বে কদর ছিলে। বিভিন্ন কারণে প্রায় ১৭০ বছর পূর্বে এই গৌরবময় ঢাকাই মসলিন হারিয়ে যায়। প্রধানমন্ত্রী মেখ হাসিনার নির্দেশে ঢাকাই মসলিন পুনরুদ্ধারের লক্ষ্যে ২০১৮ সালে একটি প্রকল্প গ্রহণ করা হয়। বাংলাদেশ তাঁত বোর্ড বিশেষজ্ঞদের সঙ্গে নিয়ে মসলিন সূতা তৈরীর তুলার জাত উদঘাটণ এবং তুলা দিয়ে ৭০০-১০০০ কাউন্টের সুতা তৈরীসহ মসলিন শাড়ী তৈরীর প্রযুক্তি তাঁত বোর্ড উন্মোচন করেছে। দেশের সাধারণ তাঁতীদের মাঝে এই প্রযুক্তি ছড়িয়ে দেয়ার লক্ষ্যে আমরা রূপগঞ্জের তারাবো পৌরসভায় ‘ঢাকাই মসলিন হাউজ’ স্থাপন  করা হয়েছে।

বীর প্রতীক গোলাম দস্তগীর গাজী বলেন, একটি মসলিন শাড়ী তৈরী করতে প্রথমে সুতা তৈরী করতে হয় এবং পরে বুনন কাজ চলে। একটি মাঝারি মানের মসলিন শাড়ি তৈরি করতে ৫-৬ মাস সময় লেগে যায়। ফলে শাড়ির দাম সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে যায়। আমরা চেষ্টা করছি, বাণিজ্যিক উৎপাদনের মাধ্যমে মসলিনের স্বকিয়তা ঠিক রেখে সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে নিয়ে আসতে।

মন্ত্রী বলেন, পদ্মা সেতুর জাজিরা প্রান্তে মাদারীপুর জেলার শিবচর উপজেলায়  ১২০ একর জমির উপর “শেখ হাসিনা তাঁত পল্লি” স্থাপনের কাজ চলমান রয়েছে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষদের তাঁতশিল্পের প্রতি আগ্রহী করতে এ প্রকল্পটি গ্রহণ করা হয়েছে। প্রকল্পটির আওতায় তাঁতিদের কাপড় বোনা থেকে শুরু করে সব ধরনের সুবিধা দেওয়া হবে। তাঁতিদের জন্য থাকবে আবাসিক ভবন, তাঁত শেড, ডরমেটরি, রেস্ট হাউস, সাইবার ক্যাফে ও বিদ্যুতের উপকেন্দ্র। তাঁতপল্লিতেই সপ্তাহে দুই দিন তাঁতপণ্যের হাট বসানোর পরিকল্পনা রয়েছে। সে হাটে সুতাসহ সবধরনের কাঁচামাল বিক্রয় ও প্রদর্শন করা হবে। তাঁতের কাপড় বোনা থেকে শুরু করে পোশাক তৈরি ও বিক্রির ব্যবস্থা করা হবে।

পাট মন্ত্রী বলেন, বাংলাদেশ পাটকল করপোরেশন (বিজেএমসি) বিগত বছরগুলোতে কোটি কোটি টাকা লোকসান দিত। দায়-দেনা পরিমান ছাড়িয়ে ছিল প্রায় দশ হাজার কোটি টাকা। সরকারি সিদ্ধান্তে পাটকলসমূহের বিরাজমান পরিস্থিতির স্থায়ী সমাধান ও পাটখাত পুনরুজ্জীবিত করার লক্ষ্যে ২০২০ সালে পহেলা জুলাই হতে বিজেএমসি’র নিয়ন্ত্রণাধীন রাষ্ট্রায়ত্ত ২৫টি জুট মিলের উৎপাদন কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। ইতোমধ্যে ২৫টি জুট মিলের সকল স্থায়ী শ্রমিকের গ্রাচ্যুইটি, পিএফ, ছুটি নগদায়নসহ সমুদয় পাওনা গোল্ডেন হ্যান্ডশেক সুবিধার মাধ্যমে প্রায় সাড়ে চার হাজার কোটি টাকা পরিশোধ করা হয়েছে। ইতোমধ্যে, চট্টগ্রামের কেএফডি জুট মিলস্ লিমিটেড ও নরসিংদীর বাংলাদেশ জুট মিলস্ লি: ভাড়াভিত্তিক ইজারা প্রদান করা হয়েছে। মিলদুটিতে ইতোমধ্যে বেসরকারি ব্যবস্থাপনায় উৎপাদন কার্যক্রম শুরু হয়েছে। খুলনার ক্রিসেন্ট জুট মিলস্ লি: ও চট্টগ্রামের হাফিজ জুট মিলস্ লি: লিজ কার্যক্রম চলমান রয়েছে। এছাড়াও, ১৩টি জুটমিলের জন্য ২য়  ইওআই (এক্সপ্রেশন অব ইন্টারেস্ট) বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের নিকট হতে প্রস্তাব পাওয়া গেছে। ভাড়াভিত্তিক ইজারা প্রদানের কাজ চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে। আশা  করছি, এ পর্যায়ে আরো কয়েকটি মিল ভাড়াভিত্তিক লিজ প্রদান করা সম্ভব হবে। ফলে, একদিকে যেমন পাটপণ্যের উৎপাদর বৃদ্ধি পাবে, অন্যদিকে এসব পণ্য রপ্তানী করে আয় বৃদ্ধি পাবে। নতুন করে এসব মিলে অনেকের কর্মসংস্থানের সুযোগ হবে এবং এ ক্ষেত্রে অবসানকৃত শ্রমিকগণ অগ্রাধিকার পাবেন।

পাট মন্ত্রী আরো বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে ক্ষতিগ্রস্থ ঢাকা শহরের ছিন্নমুল মানুষের বসবাসের জন্য রূপগঞ্জ উপজেলার কায়েতপাড়া ইউনিয়নের চনপাড়া এলাকায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ওয়াসার অধিকৃত জায়গায় একটি পূর্নবাসন কেন্দ্র প্রতিষ্ঠা করেন। চনপাড়া পূনর্বাসন কেন্দ্রে বর্তমানে প্রায় ৮০ হাজার মানুষের বসবাস। এখানে ভোটার সংখ্যা প্রায় ৪০ হাজার। জাতির পিতা বঙ্গবন্ধু ও তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভক্ত এ চনপাড়াবাসী। যে কোনো প্রতিকূলতার মধ্যেও চনপাড়ার মানুষ নৌকায় ভোট দেয়। এখানকার মানুষ একসময় ভূমির অধিকার না থাকার কারণে স্থানীয় সরকার নির্বাচনে ভোট দিতে পারেনি, নাগরিক সুবিধা জাতীয় পরিচয় পত্র, ন্যায্য মূল্যে চাল, বয়ষ্কভাতা, বিধবা ভাতাসহ সকল সুবিধা থেকে তারা ছিল বঞ্চিত। ২০০৮ সালে বর্তমান সরকার ক্ষমতায় আসলে এরা ভোটের অধিকার ফিরে পায়। কিন্তু এখনও তারা দখলদারিত্বের ভিত্তিতে ভূমির অধিকার পায়নি। তিনি চনপাড়া হতদারিদ্র্য মানুষের দখলদারিত্বের ভিত্তিতে ভূমির অধিকার ফিরিয়ে দেয়ার দাবি জানান।

প্রধানমন্ত্রীর প্রতি অনুরোধ জানিয়ে গোলাম দস্তগীর গাজী বলেন, ঢাকা ম্যাস র‌্যাাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট (লাইন-১)’ প্রকল্পের আওতায় মোট ৩১ দশমিক ২৪১ কিলোমিটার মেট্রোরেল নির্মাণ করা হবে। রূপগঞ্জ উপজেলার সদর ইউনিয়ে পূর্বাচলের পাশে পিতলগঞ্জ মৌজায় মেট্টোরেল প্রকল্পের ডিপো র্নিমাণের কাজ চলমান আছে। এতে নারায়নগঞ্জবাসী খুশি।ঢাকার পাশ্ববর্তী জেলার মানুষ যাতে সহজে ঢাকায় এসে অফিস করে আবার বাড়ী যেতে পারে সে জন্য এই মেট্টোরেল প্রকল্প গ্রহণ করা হয়েছে। কিন্তু বাস্তবতা হল, এ প্রকল্পের আওতায় নরসিংদী, নারায়ণগঞ্জ ও ব্রাহ্মণবাড়ীয়ার জনগণ উপকৃত হবে না। শীতালক্ষ্যার পশ্চিমপাড়ে রূপগঞ্জ উপজেলার ভূলতা-গোলাকান্দাইল ইউনিয়নের গাউছিয়া এলাকায় প্রকল্পটি সম্প্রসারণ করা হলে নরসিংদী, নারায়ণগঞ্জ ও ব্রাহ্মণবাড়ীয়া জেলার মানুষ উপকৃত হবে। তাই প্রকল্পটি দ্রুত সম্প্রসারণ করা হোক।


আরশিকথা বাংলাদেশ সংবাদ

২৮শে জুন ২০২২

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.