Type Here to Get Search Results !

রাজ্যে জমির ম্যাপ উন্নতিকরণের ক্ষেত্রে ভূ-নক্সা সফটওয়ার চালু করা হয়েছেঃ ত্রিপুরা

নিজস্ব প্রতিনিধি,আগরতলা,আরশিকথাঃ


রাজ্যে এখন পর্যন্ত ৪,১০২টি রিয়াং (ব্রু) শরণার্থী পরিবারকে পুনর্বাসন দেওয়া হয়েছে। আগামী ২৮ ফেব্রুয়ারি ২০২৩ এর মধ্যে বাকি রিয়াং (ব্রু) শরণার্থী পরিবারকে রাজ্যের চিহ্নিত ১২টি স্থানে স্থায়ী পুনর্বাসন দেওয়ার কাজ চলছে। শনিবার সচিবালয়ে সাংবাদিক সম্মেলনে রাজস্ব দপ্তরের প্রধান সচিব পুনীত আগরওয়াল এই সংবাদ জানান। তিনি জানান, ত্রিপুরায় আশ্রিত মোট ৬,৯৫৯টি রিয়াং (ব্রু) শরণার্থী পরিবারের মোট ৩৭, ১৩৬ জন সদস্য-সদস্যা রয়েছে। তাদের সবাইকে চিহ্নিত রাজ্যের ১২টি স্থানে পুনর্বাসন দেওয়া হবে। ভারত সরকার, ত্রিপুরা ও মিজোরাম সরকার এবং শরণার্থীদের সংগঠন রিয়াং (ব্রু) অর্গানাইজেশনের মধ্যে চুক্তি অনুসারে ভোটাধিকার, বিনামূল্যে রেশন কার্ড দেওয়া থেকে শুরু করে রিয়াং (ব্রু) শরণার্থীরা যে সব সুবিধা পাচ্ছেন এবং তাদেরকে যেসব সুবিধা প্রদান করা হবে সেই বিষয়েও প্রধান সচিব আলোকপাত করেন। তিনি জানান, পুনর্বাসন কেন্দ্রগুলিতে রাস্তা, বিদ্যুৎ, পরিশ্রুত পানীয়জল, স্বাস্থ্য পরিষেবা ইত্যাদি সুবিধা থাকবে।

তিনি আরও জানান, রিয়াং (ব্রূ) শরণার্থীদের আর্থিক সহায়তাও ডিবিটির মাধ্যমে প্রদান করা হচ্ছে। সাংবাদিক সম্মেলনে রাজস্ব দপ্তরের প্রধান সচিব জানান, এনএলসিপিআর প্রকল্পে খোয়াই এবং সিপাহীজলা জেলা প্রশাসনের অফিসের পরিকাঠামোগত উন্নয়ন করা হয়েছে। এরজন্য ব্যয় হয়েছে ৪২.২০ কোটি টাকা। ২০২২-২৩ অর্থবছরে স্পেশাল অ্যাসিস্টেন্স প্রকল্পে ১১২টি তহশিল কাছাড়ির উন্নতিকরণ সহ ৪২টি নতুন তহশিল কাছাড়ি তৈরী করা হবে। ইতিমধ্যেই এই কাজ শুরু করা হয়েছে। তিনি জানান, মুখ্যমন্ত্রী চা শ্রমিক কল্যাণ প্রকল্পে ১৪৯০টি পরিবারকে জমি বরাদ্দ করা হয়েছে। বাকী পরিবারগুলিকেও জমি বরাদ্দের কাজ চলছে। তিনি জানান, ডিআইএলআরএমপি প্রকল্পে তহশিল অফিসগুলিতে কম্পিউটারাইজেশনের ব্যবস্থা করা হচ্ছে। তহশিল অফিসগুলিতে ল্যাপটপ প্রদান করা হচ্ছে। সাংবাদিক সম্মেলনে রাজস্ব দপ্তরের প্রধান সচিব জানান, রাজ্যে জমির ম্যাপ উন্নতিকরণের ক্ষেত্রে ভূ-নক্সা সফটওয়ার চালু করা হয়েছে। রেজিস্ট্রি অফিসে জনগণের সুবিধার্থে এনজিডিআরএস সফটওয়ার চালু করা হয়েছে। এছাড়াও প্রধান সচিব অনলাইন ই সিটিজেন পরিষেবা, রাজস্ব আদালত মামলার মনিটারিং সিস্টেম, অনলাইনে ভূমি রাজস্ব প্রদান, ই-আর ও আর পরিষেবা ইত্যাদির উপরও বিস্তারিত আলোকপাত করেন। তিনি জানান, রাজ্যের রাজস্ব মৌজাগুলিতে রেভিশনাল সার্ভের কাজ এই বছরই শেষ করা হবে।
সাংবাদিক সম্মেলনে এছাড়াও উপস্থিত ছিলেন অতিরিক্ত সচিব অনিন্দ্য ভট্টাচার্য, অতিরিক্ত সচিব প্রদীপ আচার্য সহ উচ্চপদস্থ আধিকারিকগণ।


আরশিকথা ত্রিপুরা সংবাদ


ছবিঃ সুমিত কুমার সিংহ
২৯শে অক্টোবর ২০২২
 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.