Type Here to Get Search Results !

ইরাকে মার্কিন আগ্রাসনের ২০ বছর আজঃ আরশিকথা দেশ-বিদেশ

নিজস্ব প্রতিনিধি,আরশিকথাঃ


বিশ বছর আগে আজকের এ দিনে (২০ মার্চ) ইরাকে স্থল হামলা শুরু করেছিল যুক্তরাষ্ট্র। বিমান শুরু করেছিল আরও একদিন আগেই অর্থাৎ ১৯ মার্চ। প্রায় ৮ বছর চলা সেই যুদ্ধে কেবল ২ লাখের বেশি বেসামরিক ইরাকি নিহত হয়েছিল। সেই যুদ্ধ শুরুর ২০ বছর পর এসে অধিকাংশ মার্কিনি মনে করছেন ইরাক যুদ্ধ ভুল ছিল। অনলাইন সংবাদমাধ্যম এক্সিওস ও জরিপ সংস্থা ইপসসের জরিপ থেকে এ তথ্য উছে এসেছে।


রুশ সংবাদমাধ্যম আরটির খবর অনুযায়ি, ২০০৩ সালের মার্চে যখন যুক্তরাষ্ট্র ইরাকে আগ্রাসন চালায় তখন তার পক্ষে মত দিয়েছিল দুই-তৃতীয়াংশ মার্কিনি। কিন্তু যুদ্ধের ২০ বছর পর এসে এখন ৬১ শতাংশ আমেরিকানই মনে করেন ইরাকে আগ্রাসন চালানো যুক্তরাষ্ট্রের ভুল সিদ্ধান্ত ছিল।

গত সপ্তাহে আঠারো বছরের বেশি বয়সী ১ হাজার ১৮ জন আমেরিকানের ওপর এ জরিপ চালায় এক্সিওস ও ইপসস। এতে আরও দেখা যায়, জরিপে অংশগ্রহণকারীদের ৬৭ শতাংশই মনে করেন, এ যুদ্ধ যুক্তরাষ্ট্রকে কোনোভাবেই নিরাপদ করেনি।

জরিপে উঠে আসা তথ্যানুসারে, যুক্তরাষ্ট্র বৈশ্বিক নেতৃত্বে থাকুক এমনটা চান প্রায় তিন-চতুর্থাংশ আমেরিকান। ৭৯ শতাংশ রিপাবলিকান এবং ৭৫ শতাংশ ডেমোক্র্যাটের চাওয়া এটি। গত দুই দশকে জাতীয় প্রতিরক্ষা ও অভ্যন্তরীণ নিরাপত্তার ওপর ওয়াশিংটনের সার্বিক মনযোগ যুক্তরাষ্ট্রকে আরও নিরাপদ করেছে বলে মনে করছেন ৫৪ শতাংশ আমেরিকান।

ইরাকের তৎকালীণ প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের কাছে ‘গণবিধ্বংসী অস্ত্র (উইপনস অব মাস ডেস্ট্রাকশন)’ রয়েছে এমন অভিযোগ তুলে দেশটিতে আগ্রাসন চালিয়েছিল যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো।

ইরাক বডি কাউন্ট প্রজেক্ট নামের একটি সংস্থার হিসাব মতে, ওই আগ্রাসন ও তার পরবর্তী মার্কিন দখলদারত্বে ইরাকে ২ লাখ ১০ হাজার বেসামরিক নাগরিক নিহত হন।



সূত্র: সময় নিউজ


আরশিকথা দেশ-বিদেশ

২০ মার্চ ২০২৩



 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.