Type Here to Get Search Results !

ন্যাটোর সদস্য হওয়ার পরও নিরাপত্তা নিয়ে শঙ্কিত ফিনল্যান্ডঃ আরশিকথা দেশবিদেশ

নিজস্ব প্রতিনিধি,আরশিকথাঃ

পশ্চিমা সামরিক জোট ন্যাটোয় যোগ দেয়ার পরও নিরাপত্তা নিয়ে ভয় কাটছে না ফিনল্যান্ডের। আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে, রুশভীতি থেকে ন্যাটোতে যোগ দিলেও মস্কোর হুমকির মুখে নতুন আতঙ্ক বিরাজ করছে বলে মনে করছেন ফিনল্যান্ডের একাংশ সাধারণ নাগরিক।

 নিরাপত্তার খোঁজে গত ৪ এপ্রিল ন্যাটোতে যোগ দেয় উত্তর ইউরোপের দেশ ফিনল্যান্ড। রাশিয়ার সঙ্গে ফিনল্যান্ডের সীমান্ত থাকায় নিজেদের ওপরও যে কোনো সময় হামলা হতে পারে এই শঙ্কায়, ইউক্রেন যুদ্ধ শুরুর পর ন্যাটোতে যোগদানের আবেদন করে দেশটি। একই পথে হাঁটে সুইডেনও। তবে তুরস্কের বাধায় সুইডেনের সদস্যপদ আটকে গেলেও ন্যাটোর নতুন মুখ হয়েছে ফিনল্যান্ড।

আল জাজিরা, বিবিসিসহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, মার্কিন বলয়ে যুক্ত হওয়ার সিদ্ধান্ত নিয়ে ভবিষ্যতে ফিনল্যান্ডের অনুশোচনা হতে পারে বলে সতর্ক করেছেন বিশ্লেষকরাও।

তীব্র সংঘাতের হুঁশিয়ারি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ঘোষণা দিয়েছেন সীমান্ত এলাকায় সামরিক শক্তি জোরদারের। ফিনল্যান্ডকে এর চরম মূল্য দিতে হবে বলেও হুমকি দেয় ক্রেমলিন। এ অবস্থায় এক অজানা আতঙ্ক ভর করেছে ন্যাটোর ৩১তম সদস্য দেশটির ওপর।

এদিকে, মার্কিন বলয়ে যুক্ত হওয়ার এ সিদ্ধান্ত নিয়ে ভবিষ্যতে ফিনল্যান্ডের অনুশোচনা হতে পারে বলে সতর্ক করেছেন বিশ্লেষকরা। এর আগে, ১৯৩৯ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়ন আক্রমণ করেছিলো ফিনল্যান্ডে। প্রায় পাঁচ মাসের যুদ্ধে ভূখণ্ডের বড় একটি অংশ দখল করে সোভিয়েত বাহিনী।  




তথ্য ও ছবি - সৌজন্যে ইন্টারনেট


আরশিকথা দেশ-বিদেশ

১২ এপ্রিল ২০২৩
 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.