Type Here to Get Search Results !

পশ্চিম কানাডায় ভয়াবহ দাবানল

নিজস্ব প্রতিনিধি,আরশিকথাঃ

কানাডার পশ্চিমাঞ্চলে দাবানল ছড়িয়ে পড়ার কারণে প্রায় ২৫ হাজার মানুষকে সরিয়ে নেয়া হয়েছে। এ ঘটনায় আলবার্টা প্রদেশে জরুরি অবস্থা ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন।

রোববার ( ৭ মে) বিবিসির প্রতিবেদনে বলা হয়, এ পরিস্থিতিকে ‘অভূতপূর্ব’ বলে অভিহিত করেছে প্রাদেশিক কর্তৃপক্ষ।আলবার্টার প্রাদেশিক সরকারের প্রধান ড্যানিয়েল স্মিথ বলেন, ১০০টিরও বেশি দাবানলের মুখোমুখি হয়েছে আলবার্টা।এছাড়া দাবানল ভয়াবহ রূপ নেয়ায় প্রদেশের এডসন শহরের বাসিন্দাদের অবিলম্বে শহর ছেড়ে চলে যেতে বলা হয়েছে। শহরটিতে আট হাজারেরও বেশি মানুষ বাসবাস করে।

ড্যানিয়েল স্মিথ বলেন, উষ্ণ ও শুষ্ক আবহাওয়া দাবনলে ‘জ্বালানির’ মতো কাজ করছে এবং এখন পর্যন্ত প্রায় ১ লাখ ২২ হাজার হেক্টর জমি পুড়ে গেছে।এছাড়া প্রবল বাতাসের কারণে অনেক এলাকায় আগুন নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে বলে তিনি জানান।
 
প্রতিবেদনে বলা হয়েছে, দাবানলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলোর মধ্যে রয়েছে প্রাদেশিক রাজধানী এডমন্টন থেকে প্রায় ১৪০ কিলোমিটারপশ্চিমে ড্রেটন ভ্যালি এবং শহরের প্রায় ৫৫০ কিলোমিটার উত্তরে ফক্স লেক। সেখানে ২০টি বাড়ি আগুনে পুড়ে গেছে।
 
পরিস্থিতি বিবেচনায় অগ্নিনির্বাপক হেলিকপ্টার এবং এয়ার ট্যাংকার আনা হয়েছে। দেশটির কেন্দ্রীয় সরকার অটোয়া থেকে সহায়তার প্রস্তাব দিয়েছে।


আরশিকথা দেশ-বিদেশ


ছবি ও তথ্যঃ সৌজন্যে ইন্টারনেট

১৩ই মে, ২০২৩
 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.