Type Here to Get Search Results !

পরিবেশ দিবস ঘিরে রাজ্য ব্যাপী বিভিন্ন অনুষ্ঠান

নিজস্ব প্রতিনিধি,আগরতলা,আরশিকথাঃ


রাজ্যব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হলো বিশ্ব পরিবেশ দিবস। বিভিন্ন সরকারি বেসরকারি সংস্থার উদ্যোগে দিনটি পালন করা হয়েছে। আগরতলা পৌরনিগমের উদ্যোগে লাইফ স্টাইল পরিবেশের জন্য "আমার জীবন আমার স্বচ্ছ শহর অভিযান" করা হয়। মহারাজগঞ্জ বাজারে এই কর্মসূচি ঘিরে সাফাই অভিযান ও বৃক্ষরোপণ করা হয়।

সোমবারের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী ডাঃ মানিক সাহা, আগরতলা পৌর নিগমের মেয়র দীপক মজুমদার, ডেপুটি মেয়র মনিকা দাস দত্ত সহ অন্যান্যরা। মুখ্যমন্ত্রী নিজেও ঝাড়ু হাতে নিয়ে স্বচ্ছ ভারত অভিযানে হাত লাগান।এদিকে ত্রিপুরা রাজ্য বিদ্যুৎ নিগমের এর পক্ষ থেকে এক সচেতনতামূলক বাইসাইকেল র‍্যালির আয়োজন করা হয় বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে। এদিন সকালে র‍্যালির সূচনা করেন বিদ্যুৎ নিগমের এমডি দেবাশীষ সাহা। পরিবেশ দূষণের একটি বড় কারণ হচ্ছে যানবাহন। দিন দিন যানবাহনের সংখ্যা বৃদ্ধি পাওয়ার ফলে কার্বন-ডাই-অক্সাইডের মাত্রা বাড়ছে। তাই কম দূরত্বে বাইসাইকেল ব্যবহারের বার্তা ছড়িয়ে দিতে এই র‍্যালির আয়োজন করা হয়।

তাছাড়া বিদ্যুৎ নিগমের রাজ্য কার্যালয়ে এক অনুষ্ঠান হয়। এর উদ্বোধন করেন বিদ্যুৎ মন্ত্রী রতন লাল নাথ। মন্ত্রী বলেন, মানব জীবনের সবকিছুই প্রকৃতির দান। আমরা শুধু প্রকৃতি থেকে নিচ্ছি। কিছুই দিচ্ছি না। তাই প্রকৃতির যত্ন নেওয়ার পরামর্শ দেন তিনি।এদিকে ত্রিপুরা রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের উদ্যোগে পরিবেশ দিবস উপলক্ষে বসে আঁকো প্রতিযোগিতা হয়। সুকান্ত একাডেমিতে এই প্রতিযোগিতা হয়। উপস্থিত ছিলেন দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের সদস্য সচিব ডঃ বিশু কর্মকার। প্রতিযোগিতা ঘিরে বিভিন্ন বিভাগে অংশগ্রহণকারী শিশু প্রতিযোগীদের মধ্যে বেশ উৎসাহ দেখা গিয়েছে।

বিশ্ব পরিবেশ দিবসে বসে নেই বামপন্থী যুব সংগঠন ডি ওয়াইএফ আই। সোমবার আগরতলায় সিটি সেন্টারের সামনে পথ চলতি মানুষের মধ্যে বিভিন্ন গাছের চারা বিতরণ করা হয়। এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন সংগঠনের রাজ্য সম্পাদক নবারুণ দেব সহ অন্যান্য সদস্যরা। মহিলা মহাবিদ্যালয়ের এনএসএস ইউনিটের উদ্যোগে পরিবেশ দিবস উপলক্ষে হয় সাফাই অভিযান। এছাড়াও বিভিন্ন সংস্থা সংগঠন নানা কর্মসূচির মধ্য দিয়ে এই দিনটি পালন করেছে। 


আরশিকথা ত্রিপুরা সংবাদ


ছবিঃ সংগৃহীত

৫ই জুন, ২০২৩

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.