Type Here to Get Search Results !

পুরাপাড়া ইউনিয়ন অনার্স ক্লাব এর উদ্যোগে ব্যতিক্রমধর্মী নৌ শোভাযাত্রাঃ আরশিকথা বাংলাদেশ

মোঃ শাহ্ জালাল, ফরিদপুর, আরশিকথাঃ 


ফরিদপুর নগরকান্দা উপজেলায় পুরাপাড়া ইউনিয়ন অনার্স ক্লাব এর উদ্যোগে এক ব্যতিক্রমধর্মী নৌ শোভাযাত্রা  বৃক্ষরোপণ ও মাদক, দাঙ্গা-হাঙ্গামা, চায়না জাল ,ইলেকট্রিক শক দিয়ে মাছ ধরার ক্ষতিকর দিক সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ইউনিয়নব্যাপী এক আয়োজন করা হয় । 

শনিবার সকাল ১০টায় পুরাপাড়া বঙ্গবন্ধু গ্রন্থগার থেকে ব্রাহ্মণডাঙ্গা উচ্চ বিদ্যালয় পর্যন্ত সচেতনতামূলক রেলি প্লে কার্ড নিয়ে একই ধরণের টি-শার্ট পরিহিত অনার্স ক্লাবে ৫০ জনেরও অধিক সদস্য ও স্থানীয় লোকজন এতে অংশগ্রহণ করেন। 

২০২১ সালের ১৭ই মার্চে পুরাপাড়া বাজারে “পুরাপাড়া বঙ্গবন্ধু গণগ্রন্থাগার” নামে একটি পাবলিক লাইব্রেরী প্রতিষ্ঠা হয়।“পুরাপাড়া ইউনিয়ন অনার্স ক্লাব” করোনাকালীন সময়ে ত্রাণ ও সুরক্ষা সামগ্রী বিতরণ এবং ব্যাপক জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালনার মাধ্যমে এলাকার মানুষের কাছে বিপুল প্রশংসা এবং গ্রহণযোগ্যতা অর্জন করে।  সংগঠনটি ২০২১ সালে পরিবেশ রক্ষায় ১০ হাজার তালবীজ বপণের কর্মসূচি গ্রহণ করে। 

এদিন ঐতিহাসিক ব্রাহ্মণডাঙ্গা উচ্চ বিদ্যালয় সংলগ্ন রাস্তার পাশে একটি বট গাছের চারা রোপণের মাধ্যমে শুরু হয় বৃক্ষরোপণ কর্মসূচির । কয়েক বছর আগে ব্রাহ্মণডাঙ্গা উচ্চ বিদ্যালয়ের অত্যন্ত প্রাচীন ও বহু স্মৃতি- বিজড়িত  বট গাছটি কেটে ফেলা হয়। পরবর্তীতে স্কুলে ১০০টি এবং পুরাপাড়া থেকে ব্রাহ্মণডাঙ্গা রোডে ১০০টি বিভিন্ন প্রজাতির বৃক্ষ রোপন করা হয়। এছাড়া ব্রাহ্মনডাঙ্গা-দফা নতুন রাস্তায় ১২০টি তালের চারা এবং ১০০টি জারুল গাছের চারাও রোপন করা হয়।

পুরাপাড়া ইউনিয়নের শিক্ষিত সচেতন তরুণদের নিয়ে গড়া সংগঠন পুরাপাড়া ইউনিয়ন অনার্স ক্লাব। মানবিক সমাজ বিনির্মাণের লক্ষ্যে তারা তাদের কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে।
বিকেলে পুরাপাড়া ইউনিয়ন এর ঐতিহ্যবাহী কাজলডাঙ্গা বিলে নৌ শোভাযাত্রার আয়োজন করা হয়।এতে পুরাপাড়া ইউনিয়ন অনার্স ক্লাব এর সকল সদস্য অত্যন্ত স্বতঃস্ফূর্ততার সাথে অংশগ্রহন করেন। নৌ শোভাযাত্রাটি পুরাপাড়া বাজার থেকে শুরু হয়ে কাজুলী বাজার ও মজলিসপুর হয়ে মেহেরদিয়া মোড়ে এসে শেষ হয়। এ সময় মাদক, চায়না জাল এবং ইলেকট্রিক শক দিয়ে মাছ ধরার ক্ষতিকর দিক এবং দেশীয় মাছ রক্ষার গুরুত্ব সম্পর্কে লিফলেট বিতরণ ও মাইকিংসহ বিভিন্ন সচেতনাতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়। কাজুলী বাজার সংলগ্ন কাজলডাঙ্গা বিলের পাড়ে ১০০ তালবীজ বপন এবং কাজুলী বাজার ও মজলিসপুর মন্দির প্রাঙ্গনে স্বল্প পরিসরে দুটি সচেতনতামূলক পথসভার আয়োজন করা হয়। সভায় সিজিএ বাংলাদেশের প্রেসিডেন্ট মামুনুর রশিদ এবং সরকা‌রি রা‌জেন্দ্র ক‌লে‌জের প্রভাষক মো: ওসমান মোল‌্যা, রাজবাড়ী সরকা‌রি আদর্শ ম‌হিলা কলে‌জের প্রভাষক মো: গিয়াস উদ্দীন,ইপিএল গ্রুপ‌ের মহাপ‌রিচা‌লক আব্দু‌ল গ‌নি মিয়া সহ অনার্স ক্লাবের সদস্যবৃন্দ তাদের বক্তব্যে স্থানীয় জনগণকে মাদক, দাঙ্গা হাঙ্গামা কাইজা ও চায়না জাল দিয়ে মাছ শিকারের কুফল সহ অনার্স ক্লাব গৃহিত শিক্ষা সংস্কৃতি ও পরিবেশ উন্নয়ন বিষয়ক কার্যক্রম সম্পর্কে অবহিত করেন।

সন্ত্রাস ও মাদকমুক্ত মানবিক সমাজ বিনির্মাণে তাদের এ কার্যক্রম চলমান থাকবে। সরকার এবং সমাজের বিত্তবান মানুষের আর্থিক সহযোগিতা পেলে এ সংগঠনটির কার্যক্রমে আরো গতি আসবে বলে সংশ্লিষ্টরা মনে করেন।


আরশিকথা বাংলাদেশ সংবাদ

২০শে সেপ্টেম্বর ২০২৩

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.