Type Here to Get Search Results !

ভুঁড়ি কমাতে সকালে যা করবেন ঃ আরশিকথা স্বাস্থ্য কথা

অতিরিক্ত খাওয়া-দাওয়ার ফলে আপনি মোটা হয়ে যাচ্ছেন। এ ছাড়া আপনার পেটে জমেছে চর্বি। আর দেহের বাড়তি মেদ কমাতে কেউ কেউ ডায়েট করেন আবার কেউ কেউ ব্যায়াম। তবে এসবে দেখা যায়, শরীরের অন্যান্য অংশের মেদ কমলেও সহজে পেটের মেদ কমে না।

পেটের মেদ কমাতে চাইলে সকালে ঘুম থেকে উঠেই খালি পেটে জল পান করুন। এতে শরীর থেকে টক্সিন পদার্থগুলো বেরিয়ে যাবে। বাড়বে বিপাকহারও। এ ছাড়া খালি পেটে পানি পান করলে ক্ষুধার প্রবণতাও কমে।

সয়াবিন তেলের মতো অসম্পৃক্ত চর্বিগুলিতে হাইড্রোজেন পাম্প করে ট্রান্স ফ্যাট তৈরি করা হয়। তাই এ ধরনের খাবারগুলো এড়িয়ে চলুন।

সকালে ব্যায়াম পেটের চর্বি কমানোর একটি কার্যকর উপায়। যেমন: দ্রুত হাঁটা, যোগব্যায়াম, দৌড়ানো ইত্যাদি। দিনের শুরুতে ব্যায়াম করলে বিপাকক্রিয়া উন্নত হয়। এ ছাড়া চর্বি অক্সিডেশনকে উন্নীত করতে সহায়তা করে। প্রতিদিন সকালে কমপক্ষে ৩০ মিনিট ব্যায়াম করার চেষ্টা করুন।

রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল রাখতে এবং বিপাকক্রিয়া বাড়ানোর জন্য প্রোটিন সমৃদ্ধ নামতা করা জরুরি। যেমন: ডিম, গ্রীক দই বা প্রোটিন স্মুদির মতো খাবার দিয়ে আপনার দিন শুরু করতে পারেন। কেননা প্রোটিন হজম করতে আরও শক্তি নেয়, এতে আপনাকে আরো বেশি ক্যালোরি পোড়াতে বাধ্য করে।

আপনি যদি পেটের চর্বি কমানোর চেষ্টা করেন তবে মাছ, চর্বিহীন মাংস এবং মটরশুটির মতো উচ্চ প্রোটিনযুক্ত খাবারগুলো উপকারী হতে পারে।


আরশিকথা স্বাস্থ্য কথা


ছবি ও তথ্যঃ সৌজন্যে ইন্টারনেট

৩রা সেপ্টেম্বর ২০২৩
 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.