Type Here to Get Search Results !

ফিলিস্তিন-ইসরাইল সংঘাতে নিজেদের অবস্থান জানাল ভারতঃ আরশিকথা দেশ-বিদেশ

আরশিকথা নিউজ ডেস্কঃ

চলমান হামাস ও ইসরাইলের সংঘাতে নিজেদের অবস্থানের কথা জানিয়েছে ভারত। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ফিলিস্তিনে ‘দুই রাষ্ট্র’ সমাধান এবং স্বাধীন ফিলিস্তিনের অধিকারকে সমর্থন করে ভারত।

বৃহস্পতিবার ( ১২ অক্টোবর)  বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী সংবাদ সম্মেলনে এ কথা বলেন।
 
টেলিগ্রাফের এক প্রতিবেদনে জানানো হয়েছে, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন, ইসরাইলের পাশাপাশি স্বীকৃত সীমানার মধ্যে বসবাসকারী ফিলিস্তিনিদের একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য সরাসরি আলোচনা আবারও শুরু করা দরকার।এর আগে মঙ্গলবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে টেলিফোনে কথা বলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আলাপের পর সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (টুইটার) লেখেন, ভারতের জনগণ ইসরাইলের পাশে আছে। সব ধরনের সন্ত্রাসের নিন্দা করে ভারত।

এদিকে ইসরাইলে আটকে পড়া নিজেদের নাগরিকদের দেশে ফেরাতে বৃহস্পতিবার থেকে বিশেষ বিমান পাঠানো শুরু করছে ভারত। তেল আবিবে অবস্থিত ভারতীয় দূতাবাস জানিয়েছে, ইসরাইলে প্রায় ১৮ হাজার ভারতীয় বাস করেন। এছাড়া ফিলিস্তিনের বিভিন্ন এলাকা, এমনকি গাজাতেও কয়েকজন ভারতীয় আটকে আছেন বলে জানিয়েছেন সরকার।ইসরাইল ও ফিলিস্তিন থেকে নিজ নাগরিকদের দেশে ফেরানোর এই কার্যক্রমের নাম দেওয়া হয়েছে ‘অপারেশন অজয়’। বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর তার মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নিয়ে 'অপারেশন অজয়ের' প্রস্তুতি খতিয়ে দেখেন।
 
এই অপারেশনের অধীনে ২১২ ভারতীয়কে নিয়ে ইসরাইলের বেন গুরিওন বিমানবন্দর থেকে প্রথম ফ্লাইট দিল্লিতে পৌঁছেছে।ইসরাইলের স্থানীয় সময় অনুযায়ী, ভারতীয় নাগরিক ভর্তি এই ফ্লাইটটি রাত ৯টায় বেন গুরিয়ন বিমানবন্দর থেকে যাত্রা করে। এয়ার ইন্ডিয়ার বিমান এই ফ্লাইটে ২১২ জন যাত্রী দিল্লি পৌঁছেছেন।

আরশিকথা দেশ-বিদেশ

ছবি ও তথ্যঃ সংগৃহীত
১৪ অক্টোবর ২০২৩

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.