Type Here to Get Search Results !

চোখের ব্যথা দূর করার কার্যকরী উপায় ঃ আরশিকথা স্বাস্থ্য কথা

চোখ আমাদের সবচেয়ে সংবেদনশীল ও গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। তাই চোখের খেয়াল রাখা খুবই জরুরি। এ অঙ্গটি দিয়েই আমরা মন ভরে পৃথিবীর মনোরম দৃশ্য উপভোগ করি। তবে আমাদের কিছু ভুলের জন্য গুরুত্বপূর্ণ এ অঙ্গটি নানা সমস্যার শিকার হচ্ছে। যার একটি চোখে হঠাৎ ব্যথা অনুভব করা।

চিকিৎসকরা বলছেন, যদি কোনো কারণে হঠাৎ চোখে ব্যথা কিংবা খচখচে ভাব অনুভব করতে শুরু করেন তাহলে প্রথমেই চোখ সহ পুরো মুখ ভালো কোনো সাবান বা ফেস ওয়াশ দিয়ে পরিষ্কার করে ধুয়ে নিন। এরপর বাম হাতে ডান চোখ টেনে ধরুন এবং ডান হাতে পানির ঝাপটা বারবার দিন। একই কাজ বাম চোখের ক্ষেত্রেও করুন।

 কুসুম গরম পানির মধ্যে সুতির রুমাল ভিজিয়ে চোখের ওপর হালকা গরম ভাপ বা সেঁকও দিতে পারেন। এতে  অশ্রুগ্রন্থি থেকে জল বেরিয়ে আসে। চোখের পেশির চাপ নিয়ন্ত্রণ করতে এই পদ্ধতি অনেকটাই সাহায্য করে। চোখের ব্যথা দ্রুত কমাতে দারুণ কাজ করে এটি।

 দিনের যেকোনো সময় পরিষ্কার দুই হাতের তালু ভালো করে ঘষতে থাকুন যতক্ষণ-না গরম হয়ে উঠছে। এরপর আলতো করে দু-চোখের পাতার ওপর দুই হাতের তালু রাখুন। আরাম পাবেন। ইংরেজিতে একে বলে পামিং। চোখের ব্যথা, ক্লান্তি কমিয়ে প্রশান্তি আনতে মাঝেমধ্যেই পামিং করার অভ্যাস করুন।

দুপুরে জেগে থাকার সময় ও রাতে ঘুমাবার আগে ডান চোখে ১ ফোঁটা ও বাম চোখে ১ ফোঁটা এভাবে দিনে দুইবার ব্যবহার করুন। ১ মাস ব্যবহার করে ওষুধটি আর ব্যবহার করবেন না। দেখবেন চোখের প্রায় সব সমস্যারই সমাধান মিলেছে। তারপরও চোখে সমস্যা অনুভব করলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।


তথ্য ও ছবিঃ সৌজন্যে ইন্টারনেট


আরশিকথা স্বাস্থ্য কথা

১লা এপ্রিল ২০২৪
 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.