Type Here to Get Search Results !

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে লেম্বুছড়াস্থিত ইউজিটিসিতে উদ্ভিদ চারা রোপণ কর্মসূচীঃ আরশিকথা ত্রিপুরা

বিশেষ প্রতিনিধি, আগরতলা, আরশিকথাঃ


৫ জুন, বুধবার UGTC (Department  of Agriculture) লেম্বুছড়াতে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে  ১০০ টি ফলের চারা এবং মেডিসিনাল প্ল্যান্ট লাগানো হয়।



এই চারা রোপণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কৃষি অধিকর্তা ,উদ্যান অধিকর্তা, প্রিন্সিপাল এগ্রিকালচার কলেজ, মেম্বার সেক্রেটারি স্টেট পলিউশন কন্ট্রোল বোর্ড সহ দপ্তরের অনেক অফিসারবৃন্দ।
এছাড়া বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আয়োজন করা হয়েছিল  তিন দিনব্যাপী এক বিশেষ সেমিনার।এর বিষয়বস্তু ছিল "Importance of Minor fruit plants Tripura" ।
প্রসঙ্গত UGTC, লেম্বুছড়াতে ত্রিপুরা রাজ্যের বিভিন্ন মহকুমা থেকে চাকুরিরত কৃষি সহায়করা এক বছরের জন্য ট্রেনিং করতে আসেন।
এখানে ১ বছরের রেসিডেন্সিয়াল ট্রেনিং করানো হয়। এই এক বছরে কৃষি কাজে জন্য প্রয়োজনীয় নানাহ  তথ্য এবং প্রযুক্তি তাদের শেখানো হয় যা পরবর্তী সময়ে কৃষকদের প্রভূত উপকারে আসে। UGTC এর প্রিন্সিপাল ডঃ হৈমন্তি ভট্টাচার্য তার বক্তব্যে বলেন, ত্রিপুরার Minor fruit plant  গুলি আজ  অবলুপ্তির পথে তাই সেগুলিকে সংরক্ষণ করার উদ্দেশ্যেই এই আয়োজনটি করা হয়েছে। ত্রিপুরা রাজ্যের বিভিন্ন মহকুমা থেকে খুঁজে খুঁজে প্রায় কুড়ি(২০) ধরনের Minor Fruit Plants এনে একটি বাগান বানানো হয়েছে। তিনি জানান, সেগুলোকে ভবিষ্যৎ এ সংরক্ষণ করা হবে। গোটা কর্মসূচীতে উপস্থিতির হার লক্ষ্যণীয় ছিল।


আরশিকথা ত্রিপুরা সংবাদ

৫ জুন ২০২৪

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.