মাগুরায় মধুমতি নদীতে নৌকা বাইচ উপভোগে লাখো মানুষের ঢল - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

মঙ্গলবার, ৫ নভেম্বর, ২০১৯

মাগুরায় মধুমতি নদীতে নৌকা বাইচ উপভোগে লাখো মানুষের ঢল

এস আর এ হান্নান, বাংলাদেশ : বাংলাদেশের মাগুরা ও ফরিদপুর জেলার সীমান্তবর্তী মহম্মদপুর এলাংখালীর শেখ হাসিনা সেতু সংলগ্ন মধুমতি নদীতে গত সোমবার বিকালে অনুষ্ঠিত হয়ে গেলো আবহমান গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা। মনোমুগ্ধকর ওই নৌকা বাইচ উপভোগে মধুমতি নদীর দুই তীরে ৫ কিলোমিটার এলাকায় লাখো মানুষের ফল নামে। মাগুরা-২ আসনের সংসদ সদস্য এবং সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. শ্রী বীরেন শিকদার মেলার উদ্যোক্তা। প্রতি বছর ওই জনপ্রতিনিধির পিতা বিবারি লাল শিকদারের নামে প্রতিযোগিতার আয়োজন করা হয়। ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতার স্পন্সর করে প্রাণআপ।
সোমবার সকাল থেকেই মধুমতী নদীর দুই পাড়ে আমুদে দর্শকরা আসতে শুরু করেন। দুপুরের পর থেকে শিশু-কিশোর, নারী-পুরুষসহ সব শ্রেণিপেশার মানুষের ঢেউ নামে নদীতীরে। বেলা ৩টায় শুরু হয় কাঙ্খিত নৌকা বাইচ প্রতিযোগিতা। দুই গ্রুপের প্রতিযোগিতায় অংশ নেয় বাহারি সাঁজের ১৬টি নৌকা। উপজেলা ক্রীড়া সংস্থা ওই মেলার আয়োজন করে। চড়ন্দারের ঘঁণ্টার টং টং তালে তালে বাইচরারা বৈঠা টানছেন হেলেদুলে। গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতার ওই দৃশ্য উপভোগে মাতেন লাখো দর্শক। উচ্ছ্বাসে-উল্লাসে, উৎফুল্লতা ও উৎসবমূখর পরিবেশে দৃস্টিনন্দন নৌকা বাইচ নদীবক্ষে অন্যরকম আবহ তৈরি করে। একটি সুন্দর বিকালে নির্মল আনন্দ উপভোগ করেন লাখো দর্শক। প্রতিযোগিতায় টালাই গ্রুপে প্রথম স্থান অধিকার করে খুলনার ভাই ভাই জলপরি, ২য় স্থান অধিকার করে নড়াইলের কাসেম মোল্যার নৌকা এবং ৩য় স্থান অধিকার করে মাগুরার আলতাফ মোল্যার নৌকা। কালাই গ্রুপে প্রথম স্থান অধিকার করে মাগুরার মহম্মদপুরের কালিশংকরপুরের কবির মিয়ার নৌকা, ২য় স্থান অধিকার করে ফরিদপুরের আলফাডাঙ্গার কালু ফকিরের নৌকা ও ৩য় স্থান অধিকার করে একই এলাকার নজির মেম্বরের নৌকা।
প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন মাগুরা-২ আসনের সংসদ সদস্য ড. শ্রী বীরেন শিকদার। বিশেষ অতিথির বক্তব্য রাখেন মাগুরার নবাগত জেলা প্রশাসক ড. আশরাফুল আলম, পুলিশ সুপার খান মুহাম্মদ রেজোয়ান, মহম্মদপুর উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ আবু আব্দুল্লাহেল কাফি। উপজেলা ক্রীড়া সংস্থার সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার আসিফুর রহমানের সভাপতিত্বে অন্যদেও মধ্যে মধুখালি উপজেলা চেয়ারম্যান মনিরুজ্জামান বাচ্চু, আলফাডাঙ্গা উপজেলা চেয়ারম্যান একে এম জাহিদুল হাসান, স্থানীয় আমিনুর রহমান কলেজের অধ্যক্ষ বিপ্লব রেজা বিকো মহম্মদপুর থানার ওসি তারক বিশ্বাস, প্রাণ আপ গ্রুপের নির্বাহী পরিচালক আনিসুর রহমান, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক হাজী মকবুল হোসেন, উপজেলা ক্রীড়া সংস্থার সদস্য সচিব অধ্যক্ষ মিজানুর রহমান মিলন প্রমুখ বক্তব্য দেন। সবশেষে বিজয়ী নৌকা মালিকদেও হাতে পুরষ্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. শ্রীবীরেন শিকদার এমপি।

 ছবিঃ নিজস্ব 
৫ই নভেম্বর ২০১৯
                                                                                                                                                               

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

Responsive Ads Here