আপনি একাই একটা বাংলাদেশ" .......বাংলাদেশ থেকে রাশেদা রওনক খান,শিক্ষক, ঢাকা বিশ্ববিদ্যালয় - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

test banner

Post Top Ad

test banner

বৃহস্পতিবার, ১৫ আগস্ট, ২০১৯

আপনি একাই একটা বাংলাদেশ" .......বাংলাদেশ থেকে রাশেদা রওনক খান,শিক্ষক, ঢাকা বিশ্ববিদ্যালয়


ভাবতে অবাক লাগে, কীভাবে ব্রিটিশদের দ্বিজাতিতত্ত্ব দ্বারা অনুপ্রাণিত বাঙালি জাতিকে এক করেছিলেন সেসময়, একজন নায়ক হয়ে উঠেছিলেন, এক ভাবনায় সারা বাংলাকে ভাবাতে পেরেছিলেন, পাকিস্তানিদের বিরুদ্ধে একসঙ্গে অস্ত্র ধরার মন্ত্র পাঠ করিয়েছিলেন। কীভাবে শেষ পর্যন্ত দেশকে মুক্ত করতে পেরেছিলেন! এখনো ভাবলে এর কোনো সূত্র পাই না...। এই দেশে আপনিই একমাত্র এই সূত্রের আবিষ্কারক এবং যাবার বেলায় আপনি তা সাথে করে নিয়ে গেছেন, হয়ত অন্য কোনো ভুবনের স্বাধীনতা অর্জনের জন্য! তাই আমরা আর কখনো কোনো বিষয়ে এক হতে পারি না, একমতও হতে পারি না।

কি নিষ্ঠুরতা! যিনি আমাদের স্বাধীনতা এনে দিলেন, তাকে শত্রুরা নয়, আমাদেরই কিছু অমানুষ মেরে ফেললো! কেবল তাকে নয়, সঙ্গে তার দেশে থাকা পরিবারের প্রতিটি সদস্যকে! আমরা পরিবারের একজন মারা গেলে কতোটা অসহায় বোধ করি, কতটা ভেঙে পড়ি, আমাদের শোক কত গভীর! অথচ এই পরিবারটির এতোজন সদস্যকে মেরে ফেলার পর শোক প্রকাশ তো দূরের কথা, করেছে বছরের পর বছর ইতিহাস বিকৃতি! হায়রে দেশ! অভাগা দেশ আমার!

কিন্তু ইতিহাস যতোই বিকৃত করা হোক, সত্য আজ তরুণদের সামনে! তারুণ্য নির্ভর এই বাংলাদেশ জানে, তিনি না থাকলে এই বাংলাদেশের জন্ম হতো না! বিনম্র শ্রদ্ধা ও কৃতজ্ঞতা স্বপ্ন কারিগর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আপনার আলোয় আলোকিত হয়ে উঠুক বাংলাদেশ, আবারও দেশ প্রেমে উজ্জীবিত হয়ে উঠুক তারুণ্য। আজকের এই শোক, শক্তিতে রূপান্তরিত হোক। আবারও এক হয়ে উঠি আমরা।


রাশেদা রওনক খান
শিক্ষক, নৃবিজ্ঞান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়



কৃতজ্ঞতা স্বীকারঃ সৈয়দ ইফতেখার


ছবিঋণঃ সৌজন্যে ইন্টারনেট 

১৫ই আগস্ট ২০১৯

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

test banner