বোধোদয়......
ওপরের শব্দটির ব্যবহার বা অনুভব করা বর্তমানে কতটা হয় সে নিয়ে সঠিক সিদ্ধান্তে আসা কঠিন। আমার ক্ষুদ্র ধারণায় যতটুকুই বুঝি যে এই অনুভবকে অতলে তলিয়ে দিতে অন্য দুটো মূল্যহীন শব্দের অবাধ আনাগোনাই কাঠগড়ায় দাঁড়িয়ে।বহু ব্যবহৃত এবং আজকের দিনে অত্যন্ত প্রাসঙ্গিক সেই দুটো শব্দ হচ্ছে “ আমি এবং তুমি ।" এই দুটো শব্দকে জীবনে সবাই প্রত্যক্ষ করে এবং ধারণ করে আর গ্রহণও করে। কি জাদু আছে এই দুটো শব্দতে যে খুব সহজেই একে ধারণ করা যায় , গ্রহণ করা যায় এবং মন চাইলেই যখন তখন ত্যাগও করা যায় ?? আছে হয়তো...তবে নিশ্চয়ই আছে নাহলে সব বোধ এবং অনুভবকে ছাপিয়ে কি করে জীবনপথে এরা নিজের অস্তিত্ব প্রমাণ করে চলেছে ??
অভিজ্ঞতা এই ‘ আমি ‘ কে চিনিয়েছে নানা রূপে। কখনও চিনিয়েছে শুধু আত্মপক্ষ সমর্থনে কখনও বা নির্ভরতায় কোথাও বিশ্বাসভঙ্গে, আঘাতে জর্জরিত অবস্থায়। কোথাও রাজা মনোভাবে আবার কোথাও বা কাঙাল অস্তিত্বকে অস্বীকার করে। আমিত্ব নিয়ে থাকা ‘ আমি ‘ -রা কোনদিন যেমন ‘ তুমি ‘ কে সত্যি আপন করে না তেমনি ‘ তুমি ‘ –রাও এই ‘ আমি ‘ –কে নিয়ে দোটানার গভীর জলে জীবনভর হাবুডুবু খায় ।তাই “ আমরা “ নামক সার্বিক উন্নয়নের শব্দটি পুনঃ আবিষ্কার ছাড়া আজ অস্তিত্বে মেলা ভার। সমর্পণের ভিন্নতা এই শব্দের স্বাদ থেকে আমাদের বঞ্চিত করে চলেছে অহর্নিশ।
তাই চলছে খোঁজা ... শুধু খোঁজা আর খোঁজা ... অবিরাম খোঁজা ... অবিরত খোঁজা ...... আর শুধু অপেক্ষায় প্রহর গোনা ...
আসবে "আমাদেরও" দিন ।।
অভিজ্ঞতা এই ‘ আমি ‘ কে চিনিয়েছে নানা রূপে। কখনও চিনিয়েছে শুধু আত্মপক্ষ সমর্থনে কখনও বা নির্ভরতায় কোথাও বিশ্বাসভঙ্গে, আঘাতে জর্জরিত অবস্থায়। কোথাও রাজা মনোভাবে আবার কোথাও বা কাঙাল অস্তিত্বকে অস্বীকার করে। আমিত্ব নিয়ে থাকা ‘ আমি ‘ -রা কোনদিন যেমন ‘ তুমি ‘ কে সত্যি আপন করে না তেমনি ‘ তুমি ‘ –রাও এই ‘ আমি ‘ –কে নিয়ে দোটানার গভীর জলে জীবনভর হাবুডুবু খায় ।তাই “ আমরা “ নামক সার্বিক উন্নয়নের শব্দটি পুনঃ আবিষ্কার ছাড়া আজ অস্তিত্বে মেলা ভার। সমর্পণের ভিন্নতা এই শব্দের স্বাদ থেকে আমাদের বঞ্চিত করে চলেছে অহর্নিশ।
তাই চলছে খোঁজা ... শুধু খোঁজা আর খোঁজা ... অবিরাম খোঁজা ... অবিরত খোঁজা ...... আর শুধু অপেক্ষায় প্রহর গোনা ...
আসবে "আমাদেরও" দিন ।।
সম্পাদকের কলমে
ছবিঃ সৌজন্যে ইন্টারনেট
৪ঠা জানুয়ারি ২০২০