প্রয়াত ফুটবলের রাজপুত্র, শোকের আবহ গোটা বিশ্বেঃ কলকাতা - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

test banner

Post Top Ad

test banner

বৃহস্পতিবার, ২৬ নভেম্বর, ২০২০

প্রয়াত ফুটবলের রাজপুত্র, শোকের আবহ গোটা বিশ্বেঃ কলকাতা

দেবাশীষ মজুমদার,কলকাতা, আরশিকথাঃ

সারা বিশ্বে যতগুলো খেলা জনপ্রিয় তার মধ্যে অন্যতম প্রধান খেলা ফুটবল। বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক রাষ্ট্র এই খেলার সাথে যুক্ত।আর এই খেলার ঐতিহ্য ও গরিমা অনেক খেলার থেকেই বেশি।সেই সূত্রে বিশ্বকাপ আসলেই বাঙালি জাতি দুটি ভাগে প্রধানত বিভক্ত হয়ে পড়ে‌‌।একদিকে আর্জেন্টিনা অন্যদিকে ব্রাজিল। পাড়ায় পাড়ায় এই নিয়ে চলে তর্ক বিতর্ক, আলোচনা সমালোচনা। বিজ্ঞানের হাত ধরে সমাজের উন্নতি লাভ হলেও এই বির্তক বাঙালির চিরাচরিত স্বভাব।

যার মূলে রয়েছে আর্জেন্টিনার মারাদোনা,যাকে ফুটবল দুনিয়া ফুটবলের রাজপুত্র বলে চেনে। আরেকজন হলেন ব্রাজিলের পেলে,যাকে ফুটবলের সম্রাট হিসাবে মানা হয়।এই প্রবাদপ্রতিম দুই ফুটবল যোদ্ধাকে নিয়ে সারা বিশ্ব মাতোয়ারা।তার মধ্যে যিনি ফুটবলের রাজপুত্র সেই দিয়াগো আরমান্দা মারাদোনা আর নেই।মস্তিষ্কে রক্তক্ষরন হয়েছিল,সেটা ঠিকও হয়ে গিয়েছিলো। কিন্তু হঠাৎ হুদরোগে আক্রান্ত হয়ে চিরবিদায় নিলেন।ভক্তদের কাছে যিনি এল পি বে দে অরো ডাকনামে পরিচিত ছিলেন।তিনি মোট ৯১ ম্যাচ খেলে ৩৪ টি গোল করেছিলেন।বিশ্বকাপ খেলেছিলেন মোট চারবার ১৯৮২,১৯৮৬,১৯৯০,১৯৯৪। তবে ১৯৮৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে তিনি হ্যান্ড বল করেছিলেন।সেটা ফুটবল খেলার নিয়ম বহির্ভূত কাজ।
কিন্তু সেই খেলার পরিচালনার দায়িত্ব থাকা রেফারি গোল এর সম্মতি জানিয়েছিলেন।যা হ্যান্ড অফ গর্ড হিসাবে আজও সংবাদমাধ্যমে বিভিন্ন সময়ে সমালোচিত হয়। পরবর্তী সময়ে আর্জেটিনা'র  ফুটবল দলের ম্যানেজার হিসাবে 
তিনি দায়িত্ব গ্রহণ করেছিলেন।দিয়াগো আরমান্দা মারাদোনা ফুটবল দুনিয়াতে মানুষের ভালোবাসাতে রাজপুত্র হয়ে থাকবেন চিরকাল।


আরশিকথা কলকাতা খবর

২৬শে নভেম্বর ২০২০

 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

test banner