অপ্রতিরোধ্য নোভাক জোকোভিচঃ মনোজ কুমার দেবনাথ, ত্রিপুরা - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

test banner

Post Top Ad

test banner

মঙ্গলবার, ১৩ জুলাই, ২০২১

অপ্রতিরোধ্য নোভাক জোকোভিচঃ মনোজ কুমার দেবনাথ, ত্রিপুরা

উইম্বলডনে ফাইনালে ইতালির মাত্তেও বেরেত্তিনিকে ৬-৭ (৪/৭), ৬-৪, ৬-৪, ৬-৩ গেমে হারিয়ে ক্যারিয়ারের ২০তম গ্র্যান্ড স্লাম শিরোপার দেখা পেলেন জোকোভিচ। সর্বোচ্চ গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ড ফেদেরার ও নাদালের রেকর্ড স্পর্শ  করলেন জোকোভিচ। টেনিসের ‘বিগ থ্রি - ফেদেরার , নাদাল  ও জোকোভিচ ২০টি করে গ্র্যান্ড স্লাম শিরোপা জয় করেছেন।

জকোভিচ চলতি বছরের চারটি গ্রান্ডস্ল্যামের তিনটি উইম্বল্ডন, ফ্রেঞ্চ ওপেন ও অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন এখন পর্যন্ত। বাকি আছে ইউএস ওপেন। যদি বছরের শেষ গ্রান্ডস্ল্যামটি জিতে যান, তাহলে ১৯৬৯ সালের পর প্রথমবার কোনো টেনিস তারকা বছরের চারটিই শিরোপা জিতবেন। এর আগে এক বছরে চারটি করে গ্রান্ডস্ল্যাম জয়ের রেকর্ড রয়েছে রড লেভার (১৯৬২ ও ১৯৬৯) এবং ডন বাজ-এর (১৯৩৮)। গোল্ডেন স্লাম জয়ের পথেও বেশ খানিকটা পথ এগিয়ে গেলেন জোকোভিচ । এখন পর্যন্ত কোনো টেনিস তারকা একই বছরে চারটি গ্র্যান্ড স্লাম ও অলিম্পিকে সোনার পদক জিততে পারেননি। 

পিট সাম্প্রাস, বিয়ন বোর্গ ও রজার ফেদেরারের পর উইম্বলডনে টানা তিন শিরোপার দেখা পেলেন জোকোভিচ। এর আগে অস্ট্রেলিয়ান ওপেন দুবার (২০১১-১৩, ২০১৯-২১) টানা তিনবার জিতেছেন জোকোভিচ। 

ক্যারিয়ারে জোকোভিচ , ইউএস ওপেন – ৩টি, ফ্রেঞ্চ ওপেন – ২টি, অস্ট্রেলিয়ান ওপেন – ৯টি এবং উইম্বলডন - ৬টি জিতেছেন । এছাড়াও ৫টি এ টি পি ফাইনাল, ৩৬টি এ টি পি মাস্টার্স সহ মোট ৮৫টি শিরোপা জয় করেছেন।


মনোজ কুমার দেবনাথ

ত্রিপুরা


১৩ই জুলাই ২০২১


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

test banner