Type Here to Get Search Results !

টোকিওতে বাংলাদেশী উইমেন্স এসোসিয়েশনের উদ্যোগে চ্যারিটি বাজার ঃ টোকিও থেকে মিথুন রিবেরু, আরশিকথা

টোকিও থেকে মিথুন রিবেরু, আরশিকথাঃ


জাপানে বসবাসরত বাংলাদেশী মহিলাদের দ্বারা পরিচালিত প্রথম সংগঠন, বাংলাদেশ উইমেনস এসোসিয়েশন, জাপান-এর উদ্যোগে গত ২ অক্টোবর ২০২২, রবিবার টোকিওতে অনুষ্ঠিত হয় তৃতীয় বারের মতো চ্যারিটি বাজার এবং সংগঠনের ৬ষ্ঠ প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে এক বিশেষ অনুষ্ঠানের। 

সারাদিন ব্যাপী আয়োজিত এই চ্যারিটি বাজারে জাপান প্রবাসী বাংলাদেশের মহিলারা চ্যারিটি বাজারে তাদের দেশীয় পন্য বিক্রির ব্যবস্থা করে। এ উপলক্ষে জাপানের দূর দূরান্ত থেকে ব্যবসায়ী ভাবাপন্ন মহিলারা এসেনবাজারে অংশগ্রহণ করতে স্টল দেয়, যেখানে কেবল বাংলাদেশী পন্যসামগ্রী এবং খাবার বিক্রি করা হয়। 

উক্ত চ্যারিটি বাজারের স্থান ছিলো টোকিওর কিতা ওয়ার্ডস্ত হিগাশি জুজো ফুরিয়াই কাইকান-এ। সকাল থেকে রাত পর্যন্ত আয়োজিত বাজারে এতো বেশি লোকের সমাগম হয় যে, হলে লোক ধারণের কোনো জায়গা ছিল না। উপস্থিতির পরিমান দেখে আয়োজকদের কেউ কেউ জানান, তাদের এই চ্যারিটি বাজারে যে এতো লোক সমাগম হবে এটা তাদের ধারণা ছিল না। যে কারণে এবছর তারা ছোট পরিসরে এই আয়োজন করে। আয়োজকরা এবছর প্রবাসীদের এতো বিপুল পরিমানে অংশগ্রহণ দেখে আগামীতে তাদের উদ্দেশ্য সফলে অনেক অনুপ্রেরণা পেয়েছেন বলে জানান এবং আগামীতে এই আয়োজন করা হবে আরো বড় জায়গায়ম বড় পরিসরে।

দিন শেষে প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টোকিওস্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত শাহবুদ্দিন আহম্মদ এবং তার সহধর্মীনি মিসেস শাহীনা আক্তার সহ কমিউনিটির অন্যান্য গুরুত্বপূর্ণ অতিথিবৃন্দ। 

অনুষ্ঠানের শুরুতে এসোসিয়েশনের সদস্যরা জাতীয় সঙ্গীত গেয়ে কেক কাটার মাধ্যমে তাদের অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা শুরু করে। 

অনুষ্ঠান স্থলে প্রধান অতিথি এবং তার সাথে থাকা অন্যান্য অতিথিবৃন্দ এসে হলের ভিতর বিভিন্ন স্টল ঘুরে দেখেন। এসময় আগত বাংলাদেশী এবং তাদের সাথে আগত বিদেশী নাগরীকদের স্টল ঘুরে দেখা এবং স্টল থেকে পছন্দনীয় সামগ্রী কেনা কাটা করতে দেখা যায়। বাজারে বিভিন্ন সামগ্রী বিক্রি করা স্টলের থেকে খাবারের স্টল গুলোতে ছিল চোখে পড়ার মতো ভীড়।

ছোট পরিশরে হলেও চ্যারিটি বাজারে স্টল ছিল মোট ১৬টি। স্টল গুলো হচ্ছে, বি ডব্লিউ এ জে, অলিভ লাইভ স্টাইল, শৌখিন, টুনি লেটস ফ্লাই, নাইস কালেকশন, হালাল কেকস কর্ণার, আটপৌরে, বিডি হালাল ফুডস এন্ড হ্যান্ডিক্রাফ্টস, দেশ বিদেশ ফ্যাশন, সাকুরা পয়েন্ট, মেহেদী, এন বি এ্যালিগেন্ট, সুইট ট্রিটস, শিলাজ এ্যালিগেন্ট ক্লোসেট, কুইন বি ফুড এবং শিমিতা কিচিন।

অনুষ্ঠানে উপস্থিত তিনজন বিশিষ্ট ব্যক্তিকে সংগঠনের পক্ষ থেকে উত্তরীয় পরিয়ে বিশেষ সম্মাণনা প্রদান করা হয়। উক্ত অতিথি হলেন রাষ্ট্রদূতের সহধর্মীনি মিসেস শাহিনা আক্তার, তাবাস্সুম হক লাজ (ক্লিনিক্যাল ফ্যালো, ডিপার্টমেন্ট অব রেডিওলজি, সেন্ট লূকস, ইন্টারন্যাশনাল হসপিটাল), শিউলী নাকাজিমা (ইন্টারপ্রিটার এন্ড ট্রান্সলেটর এন্ড জাইকা কো-অর্ডিনেটর)।

অপরদিকে জাপানে বাংলাদেশী মহিলাদের একত্র করে এতো সুন্দর কাজ করে দেশের সম্মান বৃদ্ধিতে তাদের কাজের স্বীকৃতি এবং কাজে আরো বেশী উৎসাহিত করার জন্য প্রধান অতিথি এবং তার সহধর্মীনি সংগঠনের সভাপতি রুমানা সুসান এবং সাধারণ সম্পাদক সুবর্ণা মিত্রকে ধন্যবাদ সরূপ উত্তরীয় পরিয়ে দেন।

পাশাপাশি প্রবাসে এতো ব্যস্ততার মাঝে সংগঠনের সকল কর্মকান্ডকে বেগবান করতে সবচেয়ে বেশী যাদের অবদান তাদের মধ্য থেকে দুজনকে ক্রেস্ট দিয়ে বিশেষ সম্মাণনা জানানো হয়।  এদু'জন হলেন, মিসেস রীনা নিশিওকা ও শিখা আহমেদ। দিনের এই সফল অনুষ্ঠানটি সুন্দর ও সফল করে তোলার সার্বিক উপস্থাপনায় ছিলেন সালভিনাজ ইসলাম মৌটুসী।

আগামীতে মহিলাদের এই সংগঠন জাপানে দেশী পণ্য বাজারজাত করতে ই-কমার্সের আয়োজন করছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।বাজার চলাকালে একসময় জাপানে বাঙালিদের সাংস্কৃতিক সংগঠন স্বরলিপি সাংস্কৃতিক অনুষ্ঠান করে। সবশেষে ছিল আকর্ষণীয় র্যাফেল ড্র।

 

আরশিকথা দেশ-বিদেশ

১০ই অক্টোবর ২০২২

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.