Type Here to Get Search Results !

'বাংলা সংস্কৃতি বলয়ে'র দু'দিন ব্যাপী আন্তর্জাতিক স্তরে সাংগঠনিক কর্মশালা

নিজস্ব প্রতিনিধি,আগরতলা,আরশিকথাঃ


 ৫ এবং ৬ নভেম্বর আগরতলার ভগৎ সিং যুব আবাসে 'বাংলা সংস্কৃতি বলয়ে'র দু'দিন ব্যাপী আন্তর্জাতিক স্তরে সাংগঠনিক কর্মশালা অনুষ্ঠিত হবে। ২০২০ সালের ২০ শে সেপ্টেম্বর ভারত, বাংলাদেশসহ বিশ্বের মোট ২১ টি দেশের বাংলা সংস্কৃতি নিয়ে কাজ করেন এমন ব্যক্তিত্বদের নিয়ে অনলাইন কনভেনশনের মাধ্যমে গঠিত হয়েছিল 'বাংলা সংস্কৃতি বলয়'। ইতিমধ্যেই আগরতলা, ধর্মনগর, ঢাকা, কোলকাতা ও দক্ষিণবঙ্গে বাংলা সংস্কৃতি বলয়ের পৃথক পৃথক শাখা গঠিত হয়েছে। উদয়পুর, দক্ষিণ ত্রিপুরা, কুমিল্লা, চাঁদপুর, চট্টগ্রাম, সিলেট, মালদা, উত্তরবঙ্গ, বরাক উপত্যকায় এই শাখা গঠনের প্রক্রিয়া চলছে। চলতি বছরের শেষ দিকে বাংলা সংস্কৃতি বলয়ের বিশ্ব সম্মেলন সংগঠিত হবে। বাংলা লোকসংস্কৃতি, বাংলার লুপ্তপ্রায় সংস্কৃতি, প্রবাহমান সংস্কৃতি, বাংলা সংস্কৃতির আধুনিক রূপ এবং বাংলা ভাষাভাষী অঞ্চলসংলগ্ন জনজাতিদের সংস্কৃতিকে রক্ষা করা ও বিকাশ ঘটানোর লক্ষ্য নিয়ে দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করতে চলছে বাংলা সংস্কৃতি বলয়। শুধুমাত্র মঞ্চভিত্তিক অনুষ্ঠান নয়, শুধু বিনোদন নয়, সংস্কৃতিকে সুস্থ রূপে রক্ষা করার সাথে সাথে সমাজজীবন, জীবনশৈলী ইত্যাদির প্রতিচ্ছবি হিসেবে সংস্কৃতিকে তুলে ধরার প্রতি দায়বদ্ধ 'বাংলা সংস্কৃতি বলয়'।

আগামী বিশ্ব সম্মেলনের আগে বাংলা সংস্কৃতি বলয়ের বিভিন্ন শাখা বা সংসদ থেকে মনোনীত কর্মকর্তাদের নিয়ে আগরতলায় আযোজিত হচ্ছে এই সাংগঠনিক কর্মশালা। ত্রিপুরা, পশ্চিমবঙ্গ, বাংলাদেশ ও বরাক উপত্যকা থেকে প্রায় দেড়শজন প্রতিনিধি ভগৎ সিং যুব আবাসের এই আন্তর্জাতিক স্তরের সাংগঠনিক কর্মশালায় অংশগ্রহণ করছেন। ইতিমধ্যেই প্রতিনিধিরা আসতে শুরু করেছে। এই আন্তর্জাতিক সাংগঠনিক কর্মশালার উদ্বোধন করবেন রাজ্যের তথ্য ও সংস্কৃতি মন্ত্রী সুশান্ত চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে থাকছেন বাংলাদেশের সাংসদ মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি।
উদ্বোধনী অনুষ্ঠানে রাজা রামমোহন রায়ের সার্ধ-দ্বিশতবর্ষে 'রাজা রামমোহন রায়ের প্রাসঙ্গিকতা' শীর্ষক আলোচনায় অংশ নিচ্ছেন পানিসাগর মহাবিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ শৌভিক বাগচী ও বাংলাদেশের বিশিষ্ট লেখক-অনুবাদক মোহম্মদ মাইনুল ইসলাম মানিক।
এই আলোচনাচক্রটি সকলের জন্য উন্মুক্ত। ৬ নভেম্বর সন্ধ্যা ৬ টা থেকে ভগৎ সিং যুব আবাসেই অনুষ্ঠিত হবে সমাপ্তি সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রধান অতিথি হিসেবে রাজ্যের উপমুখ্যমন্ত্রী জিষ্ণু দেববর্মন উপস্থিত থাকবেন। এই সমাপ্তি সন্ধ্যায় ত্রিপুরা, বাংলাদেশ, পশ্চিমবঙ্গের শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবেন।

বৃহস্পতিবার আগরতলা প্রেস ক্লাবে আয়োজিত সাংবাদিক সম্মেলনে এমনটাই জানানো হয়েছে উদ্যোক্তাদের পক্ষ থেকে।


আরশিকথা ত্রিপুরা সংবাদ


ছবিঃ সুমিত কুমার সিংহ

৩রা নভেম্বর ২০২২

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.