Type Here to Get Search Results !

কৃষক হচ্ছে অন্নদাতা, তাদের বাঁচিয়ে রাখার জন্য দায়িত্ব সরকারকেই নিতে হবেঃ হান্নান মোল্লা

নিজস্ব প্রতিনিধি,আগরতলা,আরশিকথাঃ


সারা ভারত কৃষক সভার রাজ্য কনভেনশন অনুষ্ঠিত হল আগরতলা টাউন হলে। রবিবারের এই কনভেনশনের সবার নজর ছিল সংগঠনের সর্বভারতীয় নেতৃত্ব হান্নান মোল্লা কি বলেন সেই দিকে। তিনি তার বক্তব্যে সারাদেশে কৃষকদের দুরবস্থার কথা তুলে ধরেন।

বলেন, কৃষকদের পরিবারের ছেলেরা এখন আর কৃষি কাজে আসতে চাইছে না।কৃষি এখন আর লাভজনক ব্যবসা নয়। রিক্সা নিয়ে বের হলেও ২ টাকা রোজগার করা হয়। আর এই পরিস্থিতির জন্য বর্তমান বিজেপি নেতৃত্বাধীন সরকারকে দায়ী করেছেন। তিনি বলেন, কৃষক হচ্ছে অন্নদাতা। তাদের বাঁচিয়ে রাখার জন্য দায়িত্ব সরকারকেই নিতে হবে। সার, বীজ, কীটনাশক, বিদ্যুৎ পরিষেবায় ছাড় দিতে হবে। ফসল নষ্ট হলে রাষ্ট্রকেই ক্ষতিপূরণ দিতে হবে। কিন্তু দুর্ভাগ্যের বিষয় স্বাধীনতার পর কোনো সরকারি কৃষকদের দিকে তাকায়নি। বিভিন্ন সময়ে সরকারের কৃষি নীতিরও সমালোচনা করেন তিনি। কৃষকদের নিয়ে কৃষকদের স্বার্থে কৃষি নীতি প্রণয়নের দাবি জানান তিনি।
প্রসঙ্গত, আগামী ১৩ থেকে ১৬ ডিসেম্বর কেরালায় সারা ভারত কৃষক সভার সর্বভারতীয় সম্মেলন হবে। হান্নান মোল্লা জানান প্রতি তিন বছর অন্তর অন্তর সর্বভারতীয় সম্মেলন হয়। কিন্তু কোভিডের কারণে দুই বছর না হওয়ায় এবার ৫ বছর পর এই সম্মেলন হতে চলেছে। এদিনের সম্মেলনে কৃষক সভার রাজ্য কমিটির সম্পাদক পবিত্র করসহ অন্যান্য কার্যকর্তারা উপস্থিত ছিলেন।


আরশিকথা ত্রিপুরা সংবাদ


ছবিঃ সুমিত কুমার সিংহ

৬ই নভেম্বর ২০২২
 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.