Type Here to Get Search Results !

মাতৃহারা হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ।। অভিঘাত কাটিয়ে মায়ের স্মৃতিচারণা

নিজস্ব প্রতিনিধি, আরশিকথাঃ


শুক্রবার ভোররাতে প্রয়াত হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মা শতায়ু হীরাবেন মোদি। আর জীবনের এই আকস্মিক ঘটনার অভিঘাত কাটিয়ে মায়ের জীবনের স্মৃতিচারণা করলেন প্রধানমন্ত্রী মোদি। কীভাবে ছোট থেকে তিনি নিজের মাকে দেখেছেন, সেকথা প্রকাশ করলেন। চলতি বছরের জুনে ১০০ বছরে পা রেখেছিলেন হীরাবেন মোদি। সেসময় একটি ব্লগ লিখেছিলেন প্রধানমন্ত্রী। তাতেই তিনি লেখেন, ”মা সাধারণের চেয়েও সাধারণভাবে থাকতেন। আমি তাঁকে কখনও সোনার গয়না পরতে দেখিনি। সেসবের প্রতি তাঁর কোনও আগ্রহও ছিল না। সারল্য এবং দয়ার মানসিকতায় রীতিমতো স্তম্ভ ছিলেন তিনি।”

মোদি এও লিখেছেন, ”মা শুধু একটা শব্দ নয়। এটা অনেক অনুভূতি, আবেগের সংমিশ্রণ, যা ভাষায় প্রকাশ করা যায় না।” শুধু তাই নয়। হীরাবেনের নিজের ছোটবেলা সম্পর্কেও নিজের ব্লগে লিখেছিলেন প্রধানমন্ত্রী। লিখেছিলেন, তাঁর মায়ের শৈশব ছিল না সেভাবে। মা-বাবাকে হারিয়ে খুব দ্রুত তাঁকে বড় হয়ে যেতে হয়েছিল। বড় মেয়ে হওয়ায় ছোটবেলায় সংসারের দায়িত্বভার তাঁর কাঁধে এসে পড়ে। কিন্তু সেসব সামলে খুব ভালভাবেই তিনি সবদিক যত্ন নিয়েছেন। নিজের এই কষ্টকর, সংগ্রামী জীবনের প্রভাব পড়তে দেননি সন্তানদের উপর। বরং তাঁরা যাতে সুন্দর মানুষ হয়, সেদিকে বরাবর নজর ছিল।ষষ্ঠ সন্তান অর্থাৎ নরেন্দ্র মোদির সাফল্য নিয়ে মা হীরাবেন আত্মবিশ্বাসী ছিলেন। ব্লগে এমনই লিখেছিলেন মোদি। ছোটবেলার স্মৃতিচারণা করতে গিয়ে তাঁর মনে হয়েছে, “আমাদের ঘর ছোট ছিল, দারিদ্র্য ছিল। কিন্তু মা-বাবার হৃদয় অনেক বড় ছিল। তাঁদের সবচেয়ে বড় সম্পদ ছিল সততা। সেই পথ থেকে তাঁরা কখনও সরে আসেননি। কঠোর পরিশ্রম, সততাতেই ভরসা রেখেছিলেন তাঁরা।”
এমনকী ছেলে প্রধানমন্ত্রী হওয়ার পরও হীরাবেন নিজের সাধারণ জীবন ছেড়ে এতটুকুও আরাম কিংবা বিলাসিতার মধ্যে নিজেকে ঠেলে দেননি।


 আরশিকথা দেশ-বিদেশ


ছবি ও তথ্যঃ সৌজন্যে ইন্টারনেট

৩০ ডিসেম্বর ২০২২



 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.