Type Here to Get Search Results !

প্রকাশিত হল চূড়ান্ত ভোটার তালিকা ।। মোট ভোটার ২৮ লক্ষ ১৩ হাজার ৪৭৮

নিজস্ব প্রতিনিধি,আগরতলা,আরশিকথাঃ


নির্বাচন কমিশন ত্রিপুরায় চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেছে। তাতে, ত্রিপুরায় নথিভুক্ত ভোটারের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮ লক্ষ ১৩ হাজার ৪৭৮ জন। তাঁদের মধ্যে পুরুষ ১৪ লক্ষ ১৪ হাজার ৫৭৬ জন, মহিলা ১৩ লক্ষ ৯৮ হাজার ৮২৫ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ৭৭ জন।

বৃহস্পতিবার মুখ্য নির্বাচনী আধিকারিক এই তথ্য তুলে ধরে জানিয়েছেন, চূড়ান্ত ভোটার তালিকায় প্রায় ৮০ হাজার নতুন ভোটারের অন্তর্ভুক্তি হয়েছে। সাথে তিনি যোগ করেন নতুন ভোটারের তালিকায় প্রায় সাড়ে ১৩ হাজার ব্রু শরণার্থী রয়েছেন যাঁদের ত্রিপুরায় স্থায়ীভাবে বসবাসের ব্যবস্থা করা হয়েছে। এদিন তিনি জানান, নির্বাচনী জনসংখ্যার আনুপাতিক হার আগে ছিল ৬৪৭ জন। এখন বেড়ে দাঁড়িয়েছে ৬৬৬। তেমনি এবার নতুন ভোটার নথিভুক্তির ক্ষেত্রে মহিলাদের সংখ্যা পুরুষদের তুলনায় বেশি হয়েছে। তাঁর দাবি, বিশেষ অভিযানের ফলে এবার পুরুষের তুলনায় ১১ হাজার বেশি মহিলা ভোটার নথিভুক্ত হয়েছেন। এদিকে, আগে প্রতি হাজার পুরুষ ভোটারে মহিলা ভোটার ছিল ৯৮১ জন। এখন তা বেড়ে হয়েছে ৯৮৯ জন। সাথে তিনি যোগ করেন, তৃতীয় লিঙ্গের ভোটার আগে ছিল ৪৬ জন, এখন বেঁড়ে হয়েছে ৭৭ জন।
মুখ্য নির্বাচনী আধিকারিকের দাবি, ৩৩২৮টি ভোট কেন্দ্রে ভোটারদের জন্য সমস্ত ব্যবস্থা করা হয়েছে। পানীয় জল, রেম্প, হুইল চেয়ার সহ যাবতীয় প্রয়োজনীয় সমস্ত ব্যবস্থা ইতিমধ্যেই হয়ে গেছে। সাথে তিনি যোগ করেন, কেন্দ্রীয় আধা সামরিক বাহিনী ত্রিপুরায় মোতায়েন শুরু হয়ে গেছে। সারা ত্রিপুরায় ৯৫টি নাকা পয়েন্ট করা হয়েছে। তাছাড়া, ভোটারদের আত্মবিশ্বাস বাড়ানোর প্রশ্নে সমস্ত পদক্ষেপ নেওয়া হচ্ছে। তিনি জোর গলায় বলেন, সুষ্ঠু ও অবাধ নির্বাচনের জন্য কমিশনের তরফে সমস্ত ব্যবস্থা করা হচ্ছে। 


আরশিকথা ত্রিপুরা সংবাদ


ছবিঃ সুমিত কুমার সিংহ

৫ জানুয়ারি ২০২৩
 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.