Type Here to Get Search Results !

বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় ২৫৯ জন প্রার্থী, পোস্টাল ব্যালটে ভোটগ্রহণ শুরু ৮ইঃ ত্রিপুরা

নিজস্ব প্রতিনিধি,আগরতলা,আরশিকথাঃ


ত্রিপুরায় বিধানসভা নির্বাচনে বিভিন্ন রাজনৈতিক দল এবং নির্দল মিলিয়ে ২৫৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। বৃহস্পতিবার মনোনয়ন প্রত্যাহারের সময়সীমা সমাপ্ত হওয়ার পর এই তথ্য দিয়েছেন ত্রিপুরার মুখ্য নির্বাচনী আধিকারিক কিরেণ গিত্যে। তাঁর দাবি, ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে ২৯৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। সাথে তিনি যোগ করেন, এবারের নির্বাচনে একটি কেন্দ্রে সর্বোচ্চ ছয়জন এবং সর্বনিম্ন ২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এদিন সাংবাদিক সম্মেলনে মুখ্য নির্বাচনী আধিকারিক বলেন, ত্রিপুরায় বিধানসভা নির্বাচনে ৩১০টি মনোনয়ন জমা পড়েছিল। পরীক্ষার পর ১৯টি মনোনয়ন বাতিল হয়েছে। বৈধ ৩২ জন প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করেছেন। ফলে, এবারের বিধানসভা নির্বাচনে ২৫৯জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। রাজনৈতিক দল ভিত্তিক প্রার্থীদের বিবরণে তিনি জানান, তৃণমূল কংগ্রেসের ২৮ জন, বিজেপির ৫৫ জন, সিপিআই-র ১ জন, সিপিএমের ৪৩ জন, কংগ্রেসের ১৩ জন, আইপিএফটি-র ৬ জন, তিপরা মথার ৪২ জন, সিপিআই(এমএল)এল-র ১ জন, ফরোয়ার্ড ব্লকের ১ জন, টিপিপি-র ২ জন, টিএসপি-র ১ জন, আরএসপি-র ১ জন, অন্যান্য অস্বীকৃত দলের ৭ জন এবং নির্দল ৫৮ জন প্রার্থী বিধানসভা নির্বাচনে লড়াই করবেন।
তিনি জানান, আগামী ৮ ফেব্রুয়ারি থেকে পোস্টাল ব্যালটে ভোট গ্রহণ শুরু হবে। ওইদিন থেকেই ৮০ বছরের উর্দ্ধে এবং দিব্যাঙ্গ ভোটারদের বাড়ি গিয়ে ভোটগ্রহণ প্রক্রিয়াও শুরু হবে। উল্লেখ্য, ত্রিপুরায় ৮০ বছরের উর্দ্ধে ৩৬৮৪১ জন এবং দিব্যঙ্গন ১৬৮৬০ জন ভোটার রয়েছেন। তাঁদের মধ্যে ৬২৬৩ জন ৮০ বছরের উর্দ্ধে এবং ১৪৬০ জন দিব্যঙ্গন ভোটার বাড়ি ভোটাধিকার প্রয়োগের আবেদন জানিয়েছেন। তিনি বলেন, ত্রিপুরায় বিধানসভা নির্বাচনে চার ধরণের ভোটকেন্দ্র স্থাপন করা হবে। ত্রিপুরার বিভিন্ন আকর্ষণীয় স্থানের আদলে বেশ কিছু ভোট কেন্দ্র স্থাপন করা হবে। এছাড়া, সম্পূর্ণ মহিলা, দিব্যাঙ্গ এবং যুবদের দিয়ে পরিচালিত ভোট কেন্দ্রও স্থাপন করা হবে।
তার কথায়, ত্রিপুরায় বিধানসভা নির্বাচনে ৯৩টি সম্পূর্ণ মহিলা পরিচালিত ভোট কেন্দ্র স্থাপন করা হবে। এছাড়া, ৬০টি সম্পূর্ণ দিব্যাঙ্গ এবং তৎসম সম্পূর্ণ যুবাদের দিয়ে পরিচালিত ভোট কেন্দ্র স্থাপন করা হবে।এদিন মুখ্য নির্বাচনী আধিকারিক জানিয়েছেন, একটি কেন্দ্রে সর্বোচ্চ ছয়জন এবং সর্বনিম্ন দুইজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাতে, বামুটিয়া, আগরতলা, টাউন বড়দোয়ালি, ধনপুর, অমরপুর, সুরমা, আমবাসা, ছাওমনু, ধর্মনগর এবং কাঞ্চনপুর বিধানসভা কেন্দ্রে ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
অন্যদিকে, বড়জলা, সাব্রুম এবং যুবরাজনগর বিধানসভা কেন্দ্রে ২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন। অধিকাংশ কেন্দ্রেই চতুর্মুখী লড়াই হচ্ছে। কিছু কেন্দ্রে ত্রিমুখী এবং কয়েকটি কেন্দ্রে ৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।


আরশিকথা ত্রিপুরা সংবাদ


ছবিঃ সুমিত কুমার সিংহ

২ ফেব্রুয়ারি ২০২৩
 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.