Type Here to Get Search Results !

ইউক্রেনের ন্যাটো সদস্যপদ নির্ভর করছে চার দেশের ওপরঃ আরশিকথা দেশ-বিদেশ

নিজস্ব প্রতিনিধি,আরশিকথাঃ

ইউক্রেন ন্যাটোর সদস্যপদ পাবে কিনা তা নির্ভর করছে জোটটির চার সদস্য দেশের ওপর। মঙ্গলবার (২ মে) ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা এই মন্তব্য করেছেন। তুরস্কের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

দিমিত্রো কুলেবা ইউক্রেনের সম্প্রচারমাধ্যম ওয়ান প্লাস ওয়ান টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘এটি নির্ভর করছে জোটের চারটির সদস্য দেশের ওপর। দেশগুলোর মধ্যে একটি খুবই বড় এবং ন্যাটোতে প্রভাবশালী।’
 
ইউক্রেনের শীর্ষ এ কূটনীতিক জানিয়েছেন, এ চারটি দেশের মধ্যে একটি দেশ এরই মধ্যে ইউক্রেনের ন্যাটোর সদস্যপদ পাওয়ার বিষয়ে ছাড় দিতে শুরু করেছে। উল্লেখ্য, বর্তমানে ন্যাটো জোটের সদস্য ৩১টি দেশ। এর মধ্যে ২৯টি দেশ ইউরোপের বাকি দুটি দেশ, উত্তর আমেরিকার।
 
এদিকে, ন্যাটোর সদস্যপদ প্রাপ্তির বিষয়টি নিয়ে আলোচনা করতে ইউক্রেনের ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ পাওয়ার বিষয়টি নিয়েও মন্তব্য করেন কুলেবা। তিনি বলেন, ‘মাত্র এক সপ্তাহ আগেও ইউরোপীয় ইউনিয়নের নেতারা আমাদের বলেছিলেন এটা (ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ পাওয়া) কখনোই হবে না। এখন ন্যাটোর বিষয়েও একই অবস্থা সৃষ্টি হয়েছে।’ তিনি আরও বলেন, ‘তবে আমরা আশা করছি, সময়ের সঙ্গে আমরা এসব সমস্যা সমাধান করে ফেলতে পারব।’
 
কুলেবার এই মন্তব্য এমন এক সময়ে এলো যখন ন্যাটো আগামী জুলাইয়ে জোটটির শীর্ষ সম্মেলনের প্রস্তুতি নিচ্ছে। লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াসে চলতি বছরের জুলাইয়ে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। 


আরশিকথা দেশ-বিদেশ


তথ্য ও ছবিঃ সৌজন্যে ইন্টারনেট

৩ মে, ২০২৩
 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.