Type Here to Get Search Results !

শেখ হাসিনার কাজে ৭০ ভাগ মানুষের সমর্থনঃ আরশিকথা বাংলাদেশ

নিজস্ব প্রতিনিধি,ঢাকা,আরশিকথাঃ

বাংলাদেশে পরিচালিত এক জরিপে অংশ নেয়া ৭০ শতাংশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাজকে সমর্থন দিয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের (আইআরআই) সেন্টার ফর ইনসাইটস ইন সার্ভে রিসার্চ এ জরিপ চালায়।
মঙ্গলবার (৮ আগস্ট) আইআরআইর ওয়েবসাইটে ‘ন্যাশনাল সার্ভে অব বাংলাদেশ, মার্চ-এপ্রিল ২০২৩’ শীর্ষক জরিপ প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে। ফলাফলে দেখা গেছে, বাংলাদেশে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার জনসমর্থন ধরে রেখেছে। তবে বিরোধী দলের জনপ্রিয়তাও বেড়েছে। জরিপে অংশ নেয়া ৪৪ শতাংশ বলেছেন, দেশ সঠিক পথে চলছে। ২০১৯ সালের সেপ্টেম্বরে এ হার ছিল ৭৬ শতাংশ। এতে অংশ নেয়া ৫৩ শতাংশ মনে করেন দেশ সঠিক পথে নেই। স্বচ্ছতা ও নিরপেক্ষতা উন্নত হলে জরিপে অংশ নেয়া অনেকে আগামী জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিতে আগ্রহী বলে জানিয়েছেন। জরিপে উত্তরদাতাদের ৯২ শতাংশ বলেছেন, আগামী জাতীয় নির্বাচনে তাদের ভোট দেয়ার সম্ভাবনা রয়েছে। ৫৭ শতাংশ উত্তরদাতা বলেছেন, তারা ‘খুব সম্ভবত’ ভোট দেবেন। যারা ভোট দিতে চান না, তারা নির্বাচনী জালিয়াতি এবং ভোটার নিবন্ধন সংক্রান্ত সমস্যাকে ভোটদানের প্রধান বাধা হিসেবে উল্লেখ করেছেন।
 
জরিপে অংশ নেয় ৪৪ শতাংশ বাংলাদেশে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনব্যবস্থায় ফেরাকে সমর্থন জানিয়েছেন। তবে তাদের বেশির ভাগই মনে করেন, যে সরকারের অধীনেই নির্বাচন হোক না কেন, বিরোধীদের এতে অংশ নেয়া উচিত। আইআরআইর দক্ষিণ এশিয়ার পরিচালক স্টিভ সিমা বলেন, ‘অবাধ, সুষ্ঠু ও প্রতিযোগিতামূলক নির্বাচনের জন্য জনসমর্থন দেখা উৎসাহব্যঞ্জক।’
 
জরিপের ফলাফল অনুযায়ী, দেশের ৭০ ভাগ মানুষ শেখ হাসিনার কর্মকাণ্ডে সন্তুষ্ট।
 
তবে বিরোধী দলের সমর্থনও বাড়ছে। ২০১৯ সালে বিরোধীদের জনসমর্থন ছিল ৩৬ শতাংশ। এখন সেটা বেড়ে হয়েছে ৬৩ শতাংশ। আইআরআই জরিপ বলছে, ২০১৮ সালের তুলনায় শেখ হাসিনার জনপ্রিয়তা ৪ শতাংশ বেড়েছে। প্রধানমন্ত্রী ও তার সরকারের জনপ্রিয়তা বাড়ার কারণ হিসেবে দেখা হচ্ছে, প্রথমত কোভিড-১৯ মোকাবিলায় সাফল্য। এরপর রয়েছে অবকাঠামোগত উন্নয়ন এবং সামাজিক নিরাপত্তা কর্মসূচি বিস্তৃতকরণ। জরিপের ফলে দেখা গেছে, মানুষ বিভিন্ন সেক্টরে শেখ হাসিনার সরকারের সাফল্যের উচ্চ প্রশংসা করেছেন। সড়ক, মহাসড়ক এবং সেতু নির্মাণে সরকারের সাফল্যের কথা বলেছেন ৮৭ শতাংশ মানুষ।

চলতি বছরের ১ মার্চ থেকে ৬ এপ্রিল পর্যন্ত আইআরআই বাংলাদেশে এ জরিপ পরিচালনা করে। দেশের ৬৪ জেলার ৫ হাজার ভোটারের সঙ্গে কথা বলেছে জরিপ দল। উত্তরদাতাদের মধ্যে ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে ছিলেন ২ হাজার ৩৪৮ জন; ৩৬ থেকে ৫৫ বছরের মধ্যে ১ হাজার ৭৩৩ জন এবং ৫৬ বছরের ওপরে ৯১৯ জন। উত্তরদাতাদের মধ্যে পুরুষ ২ হাজার ৬৩৩ জন এবং নারী ২ হাজার ৩৬৭ জন। জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে শহরের ১ হাজার ৫৫০ জন এবং গ্রামের ৩ হাজার ৪৫০ জন।

আরশিকথা বাংলাদেশ সংবাদ


তথ্য- সৌজন্যে ইন্টারনেট
৯ই আগস্ট ২০২৩

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.