Type Here to Get Search Results !

দাবানলে পুড়ছে ব্রিটিশ কলাম্বিয়া, জরুরি অবস্থা ঘোষণাঃ আরশিকথা দেশ-বিদেশ

আরশিকথা নিউজ ডেস্কঃ

ভয়াবহ দাবানলে পুড়ছে কানাডার ব্রিটিশ কলাম্বিয়ার ইয়েলোনাইফ শহর। আগুন লোকালয়ে ছড়িয়ে পড়ায় প্রাণ বাঁচাতে বিমানে করে সরে যাচ্ছেন স্থানীয়রা। এ অবস্থায় প্রদেশটিতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। খবর বিবিসির।

কানাডার পূর্বাঞ্চলীয় প্রদেশ ব্রিটিশ কলাম্বিয়াসহ এর আশপাশের বিস্তীর্ণ এলাকা পুড়ে ছাই হয়ে গেছে। আগুনের লেলিহান শিখা ছড়িয়ে পড়েছে হেক্টরের পর হেক্টর বনাঞ্চলে। দাবানলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন প্রদেশটির ইয়েলোনাইফ শহরের বাসিন্দারা।
বণাঞ্চলের পাশাপাশি দাবানল লোকালয়ে ছড়িয়ে পড়েছে।
 
এ অবস্থায় ইয়েলোনাইফ শহরের বাসিন্দাদের নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। এমন ঘোষণার পর শহরটির সাধারণ মানুষের মধ্যে চরম আতঙ্ক দেখা দিয়েছে।অন্যত্র সরে যেতে বিমানের টিকিট কাটার জন্য দেখা দিয়েছে মানুষের লম্বা লাইন। দীর্ঘসময় ধরে লাইনে দাড়িয়ে থাকার পরও টিকিট না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করেন অনেকে।
 
কর্তৃপক্ষ জানায়, এরইমধ্যে ২০ হাজার বাসিন্দাকে সরিয়ে নেয়া হয়েছে। তবে আবহাওয়া অনুকূলে না থাকায় বিমানের শিডিউলে বিপর্যয় দেখা দিয়েছে। আর প্রতিটি ফ্লাইটে চারশোর বেশি মানুষ নেয়া সম্ভব না হওয়া ধাপে ধাপে বাসিন্দাদের সরিয়ে নেয়ার কাজ চলছে বলে জানানো হয়। এরই মধ্যে আগুন নিয়ন্ত্রণে কাজ করছেন কয়েকশো দমকলকর্মী। উচ্চ তাপমাত্রার কারণে অক্লান্ত পরিশ্রমেও নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না আগুন। হেলিকপ্টার দিয়ে পানি ছেটানো হলেও খুব একটা কাজে আসছে না।
 
কানাডায় এ বছর বেশি গরম ও শুষ্ক আবহাওয়ার কারণে দাবানল নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে বলে জানিয়েছেন আবহাওয়া বিশেষজ্ঞরা।


আরশিকথা দেশ-বিদেশ


ছবি ও তথ্যঃ সৌজন্যে ইন্টারনেট

১৯শে আগস্ট ২০২৩
 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.