Type Here to Get Search Results !

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা ফরিদপুরেঃ আরশিকথা বাংলাদেশ

প্রসেনজিৎ বিশ্বাস, ফরিদপুর, আরশিকথাঃ 


নৌকা বাইচ প্রতিযোগিতায় ফরিদপুর-২ আসনের সাংসদ শাহদাব আকবর লাবু চৌধুরীর উদ্যোগে এক নৌকা বাইচের আয়োজন করা হয়। চাঁদ হাট বাজার উচ্চ বিদ্যালয় সভাপতি ও সাবেক চেয়ারম্যান পথিক তালুকদার এ নৌকা বাইচের সার্বিক সহযোগীতা করেন।


কয়েশ বছর ধরে এসব নদী ও বিল-বাওরে বিভিন্ন অনুষ্ঠানে নৌকাবাইচ প্রতিযোগীতাতা হলো অন্যতম। বিগত দুই বছর পরে এই নৌকা বাইচ অনুষ্ঠিত হয়।এরই ধারাবাবিহতায় শুক্রবার বিকালে চরযশোরদী ইউনিয়নে কুমার নদে অনুষ্ঠিত হয় নৌকাবাইচ। প্রাচীন বাংলার ঐতিহ্যে লালিত আকর্ষনীয় এ নৌকা বাইচে ফরিদপুর, গোপালগঞ্জ, মাদারীপুর, পিরোজপুর,  বরিশাল জেলার প্রত্যন্ত গ্রামের ২০টি নৌকা অংশ নেন। 

নানা বর্নে ও বিচিত্র সাজে সজ্জিত দৃষ্টি নন্দন এসব নৌকা তুমুল বাইচ শুরু করে। চাঁদ হাট সেতু থেকে প্রায় এক কিলোমিটার এলাকা জুড়ে কয়েক রাউন্ডে চলে এ বাইচ। ঠিকারী, কাশির বাদ্যে ও তালে জারি সারি গানগেয়ে এবং নেচে ‘হেঁইও হেঁইও রবে’ বৈঠার ছলাৎ- ছলাৎ শব্দে এক অনবদ্য আবহ সৃষ্টি হয়। এই নৌকা বাইচ প্রতিযোগিতা দেখতে ফরিদপুর ,গোপালগঞ্জ,  মাদারীপুরসহ বিভিন্ন জেলার হাজার হাজার দর্শনার্থী কুমার নদে পারে এসে হাজির হন। আনন্দ উপভোগের পাশাপাশি দুই জেলার লোকের মধ্যে একটা সেতু বন্ধনও তৈরী হয়। এ বাইচে বাড়তি আকর্ষন ছিল নৌকায় নৌকায় মেলা। নৌকায় ও ট্রলারে করে নৌকা বাইচ দেখতে নারীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত।

এর আগে এ নৌকাবাইচ প্রতিযোগিতার উদ্বোধন করেন প্রধান অতিথি ফরিদপুর-২ আসনের সাংসদ শাহদাব আকবর লাবু চৌধুরী।এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মনিরুজ্জামান সরদার।উপজেলা নিবার্হী কর্মকর্তা মোঃ মঈনুল হক থানার অফিসার ইনচার্জ  মিরাজ হোসেন। বাংলাদেশ আওয়ামী লীগের সহ সম্পাদক কাজী শাহ্ জামান বাবুল, সাবেক উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান  চুন্নু শেখ, মহিলা ভাইস চেয়ারম্যান কামরুন্নাহার রিটা, চরযোশরদী ইউনিয়ন চেয়ারম্যান কামরুজ্জামান সাহেব ফকির কাজী জাহিদ সহ জেলা ও উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দও উপস্থিত ছিলেন।

নৌকা বাইচ প্রতিযোগিতায় সঞ্চালনা ও উপস্থাপনা  করেন খালিদ হোসাইন বাকি। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরন করেন অতিথিরা। ১ম স্থান অধিকারী দলকে ফ্রিজ, ২য় ও ৩য় দলকে কালার টিভি দেওয়া হয়।


আরশিকথা বাংলাদেশ সংবাদ

২৯শে সেপ্টেম্বর ২০২৩

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.