Type Here to Get Search Results !

২০২৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ঘিরে গুজব ছিল সবচেয়ে বেশি: রিউমর স্ক্যানার

নিজস্ব প্রতিনিধি,ঢাকা, আরশিকথাঃ

সদ্য সমাপ্ত ২০২৩ সালে রাজনৈতিক ব্যক্তিদের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ঘিরে সবচেয়ে বেশি গুজব রটেছে বলে বাংলাদেশি ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান রিউমর স্ক্যানার তথ্য জানিয়েছে। আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রতিষ্ঠানটি ভুল তথ্য শনাক্ত নিয়ে বার্ষিক হিসাবে এ তথ্য তুলে ধরেছে।

রিউমর স্ক্যানার এক বিজ্ঞপ্তিতে জানায়, গত বছর রাজনৈতিক ব্যক্তিত্বদের মধ্যে শুধু শেখ হাসিনাকে জড়িয়ে ১২১টি ভুল তথ্য প্রচার করা হয়েছে। তালিকায় দ্বিতীয় স্থানে আছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তাঁকে জড়িয়ে ভুল তথ্য শনাক্ত করা হয়েছে ৩১টি। ৩০টি ভুল তথ্যের শিকার হয়ে তৃতীয় স্থানে আছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।  

গত বছর মোট ১ হাজার ৯১৫টি ভুল তথ্য শনাক্ত হয়েছে। সর্বাধিক ভুল তথ্য পাওয়া গেছে রাজনৈতিক বিষয়ে। এই সংখ্যা ৫৯৭। এগুলোর মধ্যে ৩২০টি জাতীয় সংসদ নির্বাচনকে জড়িয়ে।

রাজনৈতিক বিষয়ে সর্বাধিক ভুল তথ্য পাওয়ার বিষয়ে প্রতিষ্ঠানটি বলছে, ২০২৩ সাল বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পূর্ববর্তী বছর হওয়ায় এই সময়ে ইন্টারনেটে রাজনৈতিক বিষয়ক ভুল তথ্য প্রচারের হার বেশি ছিল। নির্বাচন সামনে রেখে বিদেশি গণমাধ্যম, রাষ্ট্র, কূটনীতিক, আন্তর্জাতিক সংস্থা এবং তাদের নেতৃত্বকে উদ্ধৃত করে বা জড়িয়ে ভুয়া মন্তব্য বা তথ্য প্রচারের প্রবণতা দেখা গেছে।


তথ্য ও ছবিঃ সৌজন্যে ইন্টারনেট

আরশিকথা বাংলাদেশ সংবাদ

৩রা জানুয়ারি ২০২৪
 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.