Type Here to Get Search Results !

আগুন বাজার, বাড়লো মাছ এবং ফলের দামঃ আরশিকথা আগরতলা

নিজস্ব প্রতিনিধি,আগরতলা,আরশিকথাঃ


প্রচন্ড গরম! তা বলে কি জামাই আদরে খামতি রাখা যায়?জামাইষষ্ঠী বলে কথা। আর এমন দিনে স্বাভাবিকভাবেই আগুন বাজারদর। চড়চড়িয়ে বেড়ে গেছে মাছ ও ফলের দাম। আসুন জেনে নেওয়া যাক কী বলছে বাজার ?

মাথার ওপর আগুন ঝরাচ্ছে সূর্য। এর মধ্যেই আজ রাজ্যে ঘরে ঘরে জামাইষষ্ঠীর আয়োজন। লোভনীয় পদ সাজিয়ে জামাই আদরের তোড়জোড় শুরু হয়েছে সকাল থেকেই। এমন দিনে মাছ আর ফলের দাম অনেকটাই বেড়েছে বলে দাবি ক্রেতাদের। বাজারে জামের দাম কেজি প্রতি ৩০০ টাকা, লিচুর দাম ১৮০ টাকা আর হিমসাগর আমের এক কেজির দাম পড়ছে ১০০ টাকা।

জামাইষষ্ঠীর বাজারে মাছের রাজা ইলিশের দাম হাজার পার করে ফেলেছে। ৭০০ গ্রামের দাম ১২০০ টাকা, এক কেজির দাম ১৮০০ টাকা আর এক কেজির বেশি ইলিশের দাম পড়ছে ২০০০ টাকা। ভেটকি সাড়ে ১২০০ টাকা, গলদা চিংড়ির দাম প্রায় ৫০০ থেকে ১২০০ টাকা,  চিতল মাছের দাম ৮০০ টাকা এবং পমফ্রেট বিক্রি হচ্ছে ৭০০ থেকে সাড়ে ৮০০ টাকায়। ট্যাংরা মাছের দাম কেজি প্রতি প্রায় ৫০০ থেকে ৭০০টাকা। ফলে জামাইয়ের রসনা তৃপ্ত করতে শ্বশুরের পকেট যে বেশ ভালই খালি হচ্ছে তা বলাই বাহুল্য! অন্যান্য দিনের তুলনায় মাছের দাম এদিন একটু বেশিই আছে, বলে বিক্রেতারা জানিয়েছেন। 

অন্য দিকে ফলের দামও আকাশছোঁয়া। এদিন হিমসাগর আম ১০০ টাকা, ল্যাংড়া ১২০ টাকা, লিচু ১৫০ টাকা, আপেল ২৫০ টাকা, আঙুর ২০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। তবে মিষ্টির বাজার এবার অনেকটা স্থিতিশীল। দইয়ের দাম একটু বেশি তবে জামাই এর পাতে মিষ্টি ও দই দিতে কোন শাশুড়ি মা কার্পণ্য করতে চাইছেন না। তাই এদিন সকাল থেকেই ছিল মিষ্টির দোকানগুলোতে ভিড়।জামাই খাবার খাচ্ছেন আর শাশুড়ি হাতপাখার সাহায্যে বাতাস দিচ্ছেন। এটি বাঙালির অনেক পুরনো ঐতিহ্য, যা আজও বিদ্যমান। যার কারনে জামাইষষ্ঠী উপলক্ষে মিষ্টির দোকানে তৈরি করা হয়েছে নানা রকমের মিষ্টি, যেগুলো খেতে সুস্বাদু ।যাদের ডায়াবেটিস রয়েছে, তাদের জন্যও তৈরি করা হয়েছে সুগার ফ্রি মিষ্টি। জামাইদের আদর আপ্যায়নে কোনরকম খামতি রাখতে নারাজ শ্বশুর বাড়ির লোকেরা। আর তাই অগ্নি মূল্যের বাজারেও, নিজেদের পকেটের সামর্থ্য অনুযায়ী অতিথি আপ্যায়নে অন্তত মিষ্টি প্রিয় বাঙালি কোনও ক্রুটি রাখতে চান না। দোকানের মালিকরা জানান, জামাই ষষ্ঠী উপলক্ষে মধ্যবিত্তদের জন্য এক প্লেট মিষ্টি সাজানো হয়েছে ২০০ টাকায় এবং অন্যান্য মিষ্টিরও ব্যবস্থা করা হয়েছে। ঘরপড়তা দশ টাকা থেকে শুরু করে বিভিন্ন দামের মিষ্টি রয়েছে দোকানে। এদিন সকাল থেকেই দই মিষ্টি কিনতে দোকানে মানুষের ভিড় লক্ষ্য করা গেছে।


আরশিকথা ত্রিপুরা সংবাদ

১২ই জুন ২০২৪

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.