‘বুলবুল’ মোকাবিলায় সর্বাত্মক প্রস্তুতি নিয়েছে সরকার: হাসিনা - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

শনিবার, ৯ নভেম্বর, ২০১৯

‘বুলবুল’ মোকাবিলায় সর্বাত্মক প্রস্তুতি নিয়েছে সরকার: হাসিনা

আবু আলী, ঢাকা ॥
 মোংলা-পায়রায় ১০ নম্বর মহাবিপৎসংকেত
১৮ লাখ মানুষ অবস্থান নিয়েছে নিরাপদ আশ্রয় কেন্দ্রে
জেএসসি-জেডিসির সোমবারের পরীক্ষা পিছিয়েছে 
মধ্য রাতে আঘাত হানতে পারে
৪ বিমানবন্দরে উড়োজাহাজ ওঠানামা বন্ধ

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকার সাইক্লোন ‘বুলবুল’ মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি নিয়েছে। ৯ নভেম্বর শনিবার ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে বাংলাদেশ জাতীয় শ্রমিক লীগের ১৩তম জাতীয় পরিষদে বক্তৃতা প্রদানকালে হাসিনা এ কথা বলেন। তিনি বলেন, এই সাইক্লোন মোকাবিলা ও জনগণকে রক্ষায় আমরা সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছি। সাইক্লোনের পর পরই ত্রাণ কার্যক্রম পরিচালনার জন্য সরকার প্রস্তুতি নিয়ে রেখেছে। সাইক্লোনে যেনো বড় ধরনের ক্ষয়ক্ষতি না হয়, সে জন্য সর্বশক্তিমান আল্লাহর কাছে প্রার্থনা করতে হাসিনা দেশের জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।
আন্দামান সাগরে উৎপন্ন ঘূর্ণিঝড় বুলবুলের কারণে মোংলা এবং পায়রা সমুদ্রবন্দরে ১০ নম্বর মহাবিপৎসংকেত  দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়া অধিদপ্তরের তরফ থেকে জানানো হয়েছে, উপকূলীয় নয়টি জেলায় ১০ নম্বর মহাবিপৎসংকেত এবং চট্টগ্রাম সমুদ্রবন্দর ও আশপাশের পাঁচটি জেলায় ৯ নম্বর বিপৎসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।
বুলবুল আরও প্রবল হচ্ছে এবং এটি বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে। ‘এটি আরও ঘনীভূত হতে পারে’ উল্লেখ করে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, শনিবার রাতে এটি খুলনা উপকূলে সুন্দরবনের কাছে আঘাত হানতে পারে।
আবহাওয়ার ব্রিফিংয়ে বলা হয়, বুলবুল পশ্চিমবঙ্গ হয়ে সুন্দরবনের ওপর দিয়ে বাংলাদেশে প্রবেশের সময় উপকূলীয় এলাকাগুলোর ওপর দিয়ে ঘণ্টায় ১০০-১২০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫-৭ ফুট উঁচু জলোচ্ছ্বাসে নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার শঙ্কার কথাও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
এ উপলক্ষে উপকূলের ঝুঁকিপূর্ণ জেলাগুলোর ১৮ লাখ মানুষকে ৪ হাজার ৭১টি আশ্রয় কেন্দ্রে সরিয়ে নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান। ব্যবস্থাপনার সার্বিক চিত্র তুলে ধরে তিনি দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে বলেন, প্রধানমন্ত্রী সার্বক্ষণিক নির্দেশনা দিচ্ছেন তাদের প্রতি এবং তা অনুসারে তারা কাজ করছেন। “গতকাল সারাদিন এক ঘণ্টা পর পর তিনি টেলিফোনে কথা বলেছেন। আমাদের নির্দেশনা দিয়েছে, আমরা কী পদক্ষেপ নিয়েছি সেগুলো শুনেছেন।”
গত এক দশকে বেশ কয়েকটি শক্তিশালী ঘূর্ণিঝড় আঘাত হানে বাংলাদেশে। শনিবার রাতে আঘাত হানতে যাওয়া বুলবুলও শক্তিশালী। ঘূর্ণিঝড় বুলবুলের কারণে ১১ নভেম্বর সোমবারের জেএসসি ও জেডিসি পরীক্ষাও স্থগিত করা হয়েছে। শনিবার শিক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। এদিনের পরীক্ষা বুধবার সকাল ১০টায় অনুষ্ঠিত হবে।
অন্যদিকে বঙ্গোপসাগরে বাংলাদেশের ১৫ জেলেসহ একটি ট্রলার নিখোঁজ হয়েছে। শনিবার দুপুরে বঙ্গোপসাগরের নারিকেলবাড়িয়া থেকে মৎস অবতরণ কেন্দ্রে ফেরার পথে ট্রলারটি নিখোঁজ হয়। বাংলাদেশের বরগুরা জেলা ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তাফা চৌধুরী জানান, পাথরঘাটা মৎস বন্দরে এসে সগির হোসেন নামে ওই ট্রলারের এক মাঝি তাকে এ তথ্য জানিয়েছেন। সগির তাকে জানান, বরগুনা সদরের নলী গ্রামের নজরুল ইসলামের মালিকধীন ‘তরিকুল’ নামের ট্রলারটি নিয়ে ১৬ জন জেলে গত বৃহস্পতিবার বঙ্গোপসাগরে মাছ ধরতে যান। সকাল ৭টার দিকে ঝড়ের কবলে পড়ে বঙ্গোপসারে নারিকেল বাড়িয়া এলাকায় ট্রলারটির ইঞ্জিন নষ্ট হয়ে যায়। এ সময় জেলে সগির হোসেন অন্য ট্রলারে উঠে তীরে ফিরে অন্য একটি ট্রলার নিয়ে নষ্ট ট্রলারটি উদ্ধারের জন্য সেই এলাকায় যান। তারা গিয়ে ট্রলারটি আর খুঁজে পাননি।

এদিকে ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে রাজধানী ঢাকাসহ প্রায় সারাদেশে বৃষ্টির মধ্যে ঘূর্ণিঝড়ের গতিপথের আশপাশের চারটি বিমানবন্দরে উড়োজাহাজ ওঠানামা বন্ধ করে দেওয়া হয়েছে। বিমানবন্দর সূত্রগুলো বলেছে, শনিবার বিকেল ৪টা থেকে পরদিন সকাল ৬টা পর্যন্ত কক্সবাজার, চট্টগ্রাম, বরিশাল ও যশোরে কোনো ফ্লাইট অবতরণ ও উড্ডয়ন করবে না।

৯ই নভেম্বর ২০১৯

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

Responsive Ads Here