স্বল্প আয়োজনেই পালিত হলো বহুল চর্চিত পণ্ডিত ব্যক্তিত্ব গঙ্গা প্রসাদ শর্মা'র ৩৯তম প্রয়াণ দিবসঃ ত্রিপুরা - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

test banner

Post Top Ad

test banner

রবিবার, ২০ জুন, ২০২১

স্বল্প আয়োজনেই পালিত হলো বহুল চর্চিত পণ্ডিত ব্যক্তিত্ব গঙ্গা প্রসাদ শর্মা'র ৩৯তম প্রয়াণ দিবসঃ ত্রিপুরা



নিজস্ব প্রতিনিধি,আগরতলা,আরশিকথাঃ

বর্তমান পরিস্থিতির দিকে লক্ষ্য রেখে স্বাস্থ্যবিধি মেনে এবছরও ত্রিপুরা রাজ্যের বহুল চর্চিত পণ্ডিত ব্যক্তিত্ব তথা মহারাজা বীরবিক্রম কিশোর মাণিক্য বাহাদুরের রাজসভা পণ্ডিত গঙ্গা প্রসাদ শর্মা'র ৩৯তম প্রয়াণ দিবস পালিত হলো। এই মহান উদ্যোগটি যৌথভাবে গ্রহণ করেছেন পণ্ডিত গঙ্গা প্রসাদ শর্মা স্মৃতিরক্ষা কমিটি এবং আরশিকথা গ্লোবাল সাহিত্য-সংস্কৃতি ফোরাম। এবছর সামগ্রিক পরিস্থিতি বিচার করে স্মৃতিরক্ষা কমিটির অন্যতম উপদেষ্টা ড.দেবব্রত দেবরায় এর বাসভবনেই স্বল্প পরিসরে এই অনুষ্ঠানটি সম্পন্ন হয়।

শুরুতেই " আগুনের পরশমণি " গানের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করেন আরশিকথা ফোরামের অন্যতম সদস্য তথা রাজ্যের বিশিষ্ট সঙ্গীতশিল্পী স্বর্ণিমা রায়। সঙ্গে সহযোগী হিসেবে ছিলেন স্মৃতিরক্ষা কমিটির উপদেষ্টা ড.দেবব্রত দেবরায়, আরশিকথা ফোরাম পরিচালন কমিটির সদস্য সুস্মিতা ধর,মৌসুমী কর সহ সাধারণ সদস্য সুস্মিতা দেবনাথ।




এরপর উপস্থিত বিদ্বজনেরা পণ্ডিত গঙ্গা প্রসাদ শর্মা'র প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।





পরবর্তী পর্যায়ে উপস্থিত পণ্ডিত গঙ্গা প্রসাদ শর্মা স্মৃতিরক্ষা কমিটির অন্যতম অপর এক উপদেষ্টা ্তথা ত্রিপুরা রাজ্যের বিশিষ্ট কবি কল্যাণ গুপ্ত, সম্মানিত উপদেষ্টা তথা বিশিষ্ট গ্রন্থকার ড. আশিস কুমার বৈদ্য, বিশিষ্ট সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব তথা সম্মানিত উপদেষ্টা অমিত ভৌমিক, আরশিকথা গ্লোবাল ফোরাম সম্পাদক টিঙ্কু রঞ্জন দাস, ফোরাম পরিচালন কমিটির সদস্য সুস্মিতা ধর প্রমুখরা কিংবদন্তী দার্শনিক পণ্ডিত গঙ্গা প্রসাদ শর্মা'র জীবনের উপর আলোকপাত করেন।





অনুষ্ঠানে উপস্থিত আরশিকথা ফোরামের অন্যান্য সদস্য তথা বিশিষ্ট কবি মৃণাল কান্তি পণ্ডিত, বিশিষ্ট নাট্যকার সসীম আচার্য, তরুণ প্রজন্মের কবি রাহুল শীল এবং ফোরাম পরিচালন কমিটির অন্যতম অপর এক সদস্য তথা জনপ্রিয় কবি শ্যামল কান্তি দে স্বরচিত কবিতা পাঠের মধ্য দিয়ে চলমান বিশ্বকোষ এবং ত্রিপুরার সক্রেটিস খ্যাত পণ্ডিত গঙ্গা প্রসাদ শর্মা'র প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এখানে বিশেষভাবে উল্লেখ্য যে স্মৃতিরক্ষা কমিটির পূর্ব সিদ্ধান্ত মোতাবেক ত্রিপুরার তদানিন্তন রাজসভা পণ্ডিত গঙ্গা প্রসাদ শর্মা'র জীবন আধারে রাজ্যের বিশিষ্টজনদের অনুভব নিয়ে যে স্মারক গ্রন্থটি রচিত হতে চলেছে তার প্রচ্ছদটির নিজ অফিসকক্ষে এদিনই আবরণ উন্মোচন করেন আগরতলা প্রেস ক্লাবের সভাপতি তথা ত্রিপুরা রাজ্যের বরিষ্ঠ সাংবাদিক সুবল কুমার দে মহাশয়।
গ্রন্থটি প্রকাশে যাবতীয় সহায়তার বিষয়ে তিনি আশ্বাস প্রদান করেন
।এদিন শ্রী দেবরায়ের বাসভবনে অনুষ্ঠিত অনাড়ম্বর আয়োজনেও উপস্থিত সকল বিদ্বজনদের হাতে স্মারক গ্রন্থের প্রচ্ছদটি তুলে দেন পণ্ডিত গঙ্গা প্রসাদ শর্মা স্মৃতিরক্ষা কমিটির সাধারণ সম্পাদক শান্তনু শর্মা।



করোনাকালীন পরিস্থিতিজনিত কারণে উপস্থিত না থাকলেও স্মৃতিরক্ষা কমিটির সভাপতি তথা ত্রিপুরা রাজ্যের বিশিষ্ট সাহিত্যিক সুবিমল রায় ফোন করে উপস্থিত সবার সাথে কথা বলেন এবং স্মারক গ্রন্থের উদ্যোগকে সাধুবাদ জানান।গোটা অনুষ্ঠানটিকে সর্বাঙ্গীণভাবে সফল করে তোলার জন্য স্মৃতিরক্ষা কমিটির সাধারণ সম্পাদক তথা পণ্ডিত গঙ্গা প্রসাদ শর্মা'র পৌত্র শান্তনু শর্মা সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।


আরশিকথা হাইলাইটস

২০শে জুন ২০২১

         

 

1 টি মন্তব্য:

  1. কলেবরে নয় স্বল্প পরিসরে পালিত হলো ত্রিপুরা রাজ্যের প্রবাদপ্রতিম পুরুষ, রাজসভা পণ্ডিত তথা ত্রিপুরার সক্রেটিস পণ্ডিত গঙ্গা প্রসাদ শর্মা -র ৩৯তম প্রয়াণ দিবস। সেইসাথে উন্মোচন হলো বিদ্ধজনদের অনুভবে সমৃদ্ধ উনার জীবন দর্শন আধারিত স্মারক গ্রন্থের প্রচ্ছদ উন্মোচন। সবমিলিয়ে এই স্মরণ সভা ছিল এক ব্যতিক্রমধর্মী অনন্য অনুভূতি প্রবণ। উক্ত অনুষ্ঠানে উপস্থিত থাকতে পেরে আমি গর্বিত।

    উত্তরমুছুন

Post Bottom Ad

test banner