Type Here to Get Search Results !

জসিম মল্লিক সাহিত্যে অবদানের জন্য স্বীকৃতি পেয়েছেনঃ মিথুন রিবেরু, জাপান

একসময়কার তুখর লেখক - সাংবাদিক জসিম মল্লিক দীর্ঘদিন ধরে পরিবার সহ কানাডায় বসবাস করছেন। প্রবাসে থেকেও তিনি মা-মাটি আর মানুষদের কথা ভুলে যাননি। যার প্রমাণ তার সাহিত্য কর্মের ধারাবাহিকতা। প্রবাসে বসে শত ব্যস্ততার মাঝেও নিয়মিত চালিয়ে যাচ্ছেন লেখালেখি।

প্রতিবছর তিনি বাংলা একাডেমি আয়োজিত একুশে গ্রন্থ মেলায় দেশে ছুটে আসেন। মেলায় তাঁর প্রকাশকদের স্টলে উপস্থিত থেকে নিজের লেখা - প্রকাশিত বই ভক্ত ও পাঠকদের হাতে তুলে দিয়ে সুখ ও শান্তি পাবার চেষ্টা করেন। বাংলা সাহিত্যে বলা যায়, রয়েছে তাঁর উল্লেখ করার মতো অবদান। 

তিনি জীবনের তাগিদে দেশের বাইরে থেকেও যে সাহিত্যের প্রতি প্রেম ধরে রেখেছেন তারই পুরুষ্কার পেলেন এবার বাংলা একাডেমি পরিচালিত, "সৈয়দ ওয়ালীউল্লাহ পুরস্কাৱ - ২০২২"। এটা অবশ্যই প্রবাসে তাঁর কাজের স্বীকৃতি। তিনি তাঁর কাজের বিনিময়ে পেয়েছেন প্রাপ্য পুরুষ্কার। উক্ত পুরুষ্কারে তিনি নিজে যেমন খুশী আমরাও প্রবাসী হিসেবে ততটাই খুশী। বিবেকবার্তা পরিবারের পক্ষ থেকে আমরা পুরুষ্কৃত লেখক জসিম মল্লিকের আগামীতে আরো বেশি সাফল্য ও সুস্বাস্থ্য কামনা করছি। 

জসিম মল্লিক ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রী সম্পন্ন করে ১৯৮৩ সাল থেকে অধুনা বন্ধ হওয়া সাপ্তাহিক বিচিত্রা, পরবর্তী সাপ্তাহিক ২০০০ -এ কাজ করেছেন। লেখালেখি করার কারণে বিশ্বের বিভিন্ন সাহিত্য মঞ্চে তিনি আমন্ত্রিত হয়েছেন, বক্তৃতা করেছেন যোগদান করে। এপর্যন্ত তিনি লিখেছেন অসংখ্য উপন্যাস, গল্প, ব্যক্তিগত স্মৃতিকথা সহ অনেক লেখা। তবে প্রকাশিত গ্রন্থের সংখ্যা প্রায় ৪০টি গ্রন্থ।

জসিম মল্লিকের জন্ম ১৭ মার্চ ১৯৬১ সালে বরিশাল জেলায়। কলেজ পর্যন্ত তার ছাত্রত্ব কেটেছে সেই খাল নদী বিলের জেলা বরিশালে। কলেজ জীবন থেকেই তিনি লেখালেখি করেন। বর্তমানে বাংলাদেশ জাতীয় প্রেস ক্লাব, বরিশাল ক্লাব এবং বাংলা একাডেমির সদস্য তিনি।

উল্লেখ্য, একই সাথে মার্কিন লেখক ক্যারোলিন রাইটকে এই পুরুষ্কারের জন্য মনোনিত করা হয়েছে।

(ওপরের ছবিটি বাংলদেশে একুশের গ্রন্থ মেলায় তোলা। লেখকের সাথে জাপান প্রবাসী লেখক সাংবাদিক পি আর প্ল্যাসিড এবং অন্য আরেক কানাডা প্রবাসী লেখক সাংবাদিক ও সগঠক)


মিথুন রিবেরু, জাপান
১৪ই অক্টোবর, ২০২২

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.