গত দুই মাসে ভারত থেকে বাংলাদেশে প্রবেশের সময় আটক হয়েছে ৪৪৫ জনঃসংবাদ সম্মেলনে বিজিবি প্রধান - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

বৃহস্পতিবার, ২ জানুয়ারী, ২০২০

গত দুই মাসে ভারত থেকে বাংলাদেশে প্রবেশের সময় আটক হয়েছে ৪৪৫ জনঃসংবাদ সম্মেলনে বিজিবি প্রধান

আবু আলী, ঢাকা ॥
বিদায়ী বছরে ভারত থেকে অবৈধভাবে সীমান্ত পেরিয়ে আসা হাজারখানেক নাগরিককে আটক করা হয়েছে। ভারতের সংশোধিত নাগরিক আইন সংকটের পর থেকে গত দুই মাসে সীমান্ত এলাকা দিয়ে বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশের অপরাধে ৪৪৫ জনকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।  
২ জানুয়ারি বৃহস্পতিবার সীমান্তরক্ষা বাহিনী বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম পিলখানায় সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ।  
তিনি বলেন, ফেরত আসা সবাই বাংলাদেশি নাগরিক, যারা বিভিন্ন সময় অবৈধভাবে ভারতে গিয়েছিলেন; এদের ফেরত আসার সঙ্গে ভারতের নাগরিকপঞ্জি বা নাগরিকত্ব আইনের কোনো সম্পর্ক নেই
তিনি বলেন, গত এক বছরে সীমান্ত এলাকা দিয়ে অবৈধ অনুপ্রবেশের দায়ে নারী-শিশুসহ ৯৭২ জনকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে দেশের বিভিন্ন থানায় ২৫৩ টি মামলা দায়ের করা হয়েছে। আটককৃত সকলের বাড়ি বাংলাদেশে, স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে আমরা বিষয়টি নিশ্চিত হয়েছি। যারা বিভিন্ন সময়ে দালালের মাধ্যমে কাজের সন্ধানে পাড়ি দিয়েছেন বা পাড়ি দেওয়ার চেষ্টা করছিলেন।
ভারতে নাগরিক আইন সংকটের পর অনুপ্রবেশের সংখ্যা জানতে চাইলে তিনি বলেন, গত নভেম্বর এবং ডিসেম্বরে ৪৪৫ জন অনুপ্রবেশ করেছে। বিশেষ করে ঝিনাইদহ, মহেশপুর এবং সাতক্ষীরা সীমান্ত দিয়ে। তারাও সবাই বাংলাদেশের নাগরিক, কাজের সন্ধানে তারা সেই দেশে পাড়ি দিয়েছেন। অনেকে বেঙ্গালুরুতে কাজ করতেন। নাগরিক আইন সংকটের পর তারা দেশে ফিরেছেন।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভারতের নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) ও জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) নিয়ে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে কোনো উদ্বেগ নেই। এনআরসি ও সিএএ নিয়ে আমাদের মধ্যে কোনো উদ্বেগ নেই। কেননা আমরা কখনই অবৈধভাবে কাউকে প্রবেশ করতে দেবো না। অবৈধ ভাবে প্রবেশ করতে না দেওয়াটাই আমাদের নিয়মিত কাজ। সুতরাং এটা নিয়ে উদ্বিগ্ন হওয়ার মত কিছু নয়। এটা ভারতের অভ্যন্তরীন বিষয়।

২রা জানুয়ারি ২০১৯

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

Responsive Ads Here