Type Here to Get Search Results !

সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে খেলোয়াড়দের জন্য পদ সংরক্ষণের উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার : যুব বিষয়ক ও ক্রীড়ামন্ত্রী

নিজস্ব প্রতিনিধি,আগরতলা,আরশিকথাঃ


রাজ্যের যুবক-যুবতীদের খেলাধুলায় উৎসাহ প্রদানের লক্ষ্যে সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে খেলোয়াড়দের জন্য পদ সংরক্ষণের উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। রাজ্য মন্ত্রিসভায় এ বিষয়ে শীঘ্রই সিদ্ধান্ত গ্রহণ করা হবে। শুক্রবার মহাকরণের প্রেস কনফারেন্স হলে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে যুব বিষয়ক ও ক্রীড়া দপ্তরের বিভিন্ন পরিকাঠামোগত উন্নয়নের সাফল্য তুলে ধরে যুব বিষয়ক ও ক্রীড়া দপ্তরের মন্ত্রী সুশান্ত চৌধুরী একথা জানান। তিনি জানান, দেশের বিভিন্ন রাজ্য যেমন রাজস্থান, মহারাষ্ট্র, উত্তর প্রদেশ, মনিপুর, অন্ধ্রপ্রদেশ, উড়িষা ইত্যাদি রাজ্যের সরকারি চাকুরিতে খেলোয়াড়দের জন্য পদ সংরক্ষণের নীতি রয়েছে তা পর্যালোচনা করেই রাজ্য সরকার এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। সাংবাদিক সম্মেলনে যুব বিষয়ক ও ক্রীড়ামন্ত্রী জানান, খেলাধূলার মান উন্নয়নে ক্রীড়া পরিকাঠামোর উন্নয়নে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। এক্ষেত্রে কেন্দ্রীয় ও রাজ্য সরকারের সহযোগিতায় যুব বিষয়ক ও ক্রীড়া দপ্তর ক্রীড়াক্ষেত্রের বিভিন্ন পরিকাঠামোগত উন্নয়নে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। রাজ্যে কেন্দ্রীয় সরকারের “খেলো ইন্ডিয়া' প্রকল্পে ৫ কোটি টাকা ব্যয়ে পানিসাগর আঞ্চলিক শারীরশিক্ষণ কলেজে একটি অত্যাধুনিক সুইমিং পুলের নির্মাণ কাজ চলছে।যার ৯৫ শতাংশ নির্মাণ কাজ শেষ হয়েছে। খেলো ইন্ডিয়া প্রকল্পে খোয়াই দ্বাদশ শ্রেণী বিদ্যালয়ের মাঠে ৫ কোটি টাকা ব্যয়ে ফুটবলের সিন্থেটিক টার্ফ নির্মাণের কাজ প্রায় শেষের পথে। খেলো ইন্ডিয়া প্রকল্পে বাধারঘাটস্থিত দশরথ দেব স্মৃতি স্টেডিয়ামে ৭ কোটি টাকা ব্যয়ে অ্যাথলেটিক্সের জন্য সিন্থেটিক টার্ফ নির্মাণের কাজও প্রায় শেষের পথে।

সাংবাদিক সম্মেলনে ক্রীড়ামন্ত্রী আরও জানান, রাজ্যের ৪টি স্থানে ফুটবল সিন্থেটিক টার্ফ নির্মাণের জন্য রাজ্য সরকারের স্পেশাল অ্যাসিস্টেন্স থেকে ক্রীড়া দপ্তরকে ২০ কোটি টাকা প্রদান করা হয়েছে। সেগুলি হলো- উমাকান্ত ফুটবল সিন্থেটিক টার্ফ, জিরানীয়ায় শচীন্দ্রনগর উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের মাঠের ফুটবল সিন্থেটিক টার্ফ, মোহনপুরের তুলাকোনায় ফুটবল সিন্থেটিক টার্ফ এবং বিলোনীয়ার স্কুল মাঠের ফুটবল সিন্থেটিক টার্ফ। প্রতিটির জন্য ৫ কোটি টাকা করে ব্যয় করা হবে এবং সেগুলি তৈরীর কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। ক্রীড়ামন্ত্রী আরও জানান, সম্প্রতি কেন্দ্রীয় সরকার রাজ্যের ক্রীড়া পরিকাঠামোর উন্নয়নে ১৭ কোটি ৫০ লক্ষ টাকা মঞ্জুরি দিয়েছে। এই অর্থ দিয়ে দশরথ দেব স্টেডিয়ামে একটি হকির সিন্থেটিক টার্ফ, জম্পুইজলায় সিন্থেটিক ফুটবল টার্ফ এবং পানিসাগরে অ্যাথলেটিক্সের জন্য সিন্থেটিক টার্ফ তৈরী করা হবে। সাংবাদিক সম্মেলনে যুব বিষয়ক ও ক্রীড়ামন্ত্রী জানান, রাজ্য মন্ত্রিসভার বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী ১০০ জন জুনিয়র শারীরশিক্ষক নিয়োগের প্রক্রিয়া চলছে। তিনি জানান, রাজ্যের যুবক-যুবতীদের মধ্যে নেশার বিরুদ্ধে জাগরণের উদ্দেশ্যে আগামী মাস থেকে ক্রীড়া দপ্তরের উদ্যোগে রাজ্যব্যাপী এক অভিযান চালানো হবে। রাজ্যের প্রতিটি মহকুমাতেই এই বিষয়ে পথ নাটক এবং নেশার বিরুদ্ধে প্রচারাভিযান চালানো হবে। তিনি আরও জানান, ডোনার মন্ত্রকের আওতায় পিএম ডিভাইন প্রকল্পে রাজ্যের ক্রীড়া ক্ষেত্রের উন্নতিকল্পে রাজ্য সরকারের পক্ষ থেকে প্রায় ২০০ কোটি টাকার প্রস্তাব পাঠানো হয়েছে। এই প্রকল্পে বাধারঘাটস্থিত দশরথ দেব স্টেডিয়ামটির উন্নতিকরণ, আগরতলার ভোলাগিরিস্থিত মাঠটিকে মিনি স্টেডিয়াম করার এবং ভগৎ সিং যুব আবাসনটিকে সংস্কার করার পরিকল্পনা রয়েছে বলে ক্রীড়ামন্ত্রী সাংবাদিক সম্মেলনে জানান। সাংবাদিক সম্মেলনে এছাড়াও যুব বিষয়ক ও ক্রীড়া দপ্তরের সচিব ড. প্রদীপ চক্রবর্তী উপস্থিত ছিলেন।


আরশিকথা ত্রিপুরা সংবাদ


ছবিঃ সংগৃহীত

২৮শে অক্টোবর ২০২২
 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.