Type Here to Get Search Results !

আগরতলা-ঢাকা-কলকাতা বাস সার্ভিস পুনরায় শুরু হল পরিবহণ মন্ত্রীর হাত ধরে

নিজস্ব প্রতিনিধি,আগরতলা,আরশিকথাঃ


আগরতলা-ঢাকা-কলকাতা এসি বাস সার্ভিস শুক্রবার থেকে পুনরায় শুরু হয়েছে। আখাউড়াস্থিত ইন্টিগ্রেটেড চেকপোস্টে আয়োজিত এক অনুষ্ঠানে এই বাস সার্ভিসের সূচনা করেন পরিবহণ মন্ত্রী প্রণজিৎ সিংহরায়।


উল্লেখ্য, বেসরকারিভাবে রয়েল-মৈত্রী আন্তর্জাতিক বাস সার্ভিস নামে এই পরিষেবা চালু হয়েছে।
আগরতলা-ঢাকা-কলকাতা বাস ভাড়া ২,২০০ টাকা এবং আগরতলা-ঢাকা বাস ভাড়া ৯০০ টাকা। এক্ষেত্রে যাত্রীদের প্রাতরাশ ও প্রয়োজনীয় জলের বোতল বিনামূল্যে দেওয়া হবে। শুক্রবার ছাড়া সপ্তাহের প্রতিদিন সকাল ১০ টায় টিআরটিসি'র আইএসবিটি স্ট্যান্ড থেকে এই বাস ছাড়বে।
অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে পরিবহণ মন্ত্রী প্রণজিৎ সিংহরায় বলেন, ২০২০ সালের মার্চ মাস থেকে কোভিডজনিত কারণে এই বাস পরিষেবা বন্ধ ছিলো। পরিষেবা চালু হওয়ায় ত্রিপুরা ও বাংলাদেশের যাত্রীদের যাতায়াতে অনেকটা সুবিধা হবে। তিনি বলেন, ত্রিপুরা ও বাংলাদেশের মানুষের মধ্যে খাদ্য, বস্ত্র, সংস্কৃতি, কথাবার্তা প্রায় সবই এক। এই পরিষেবা চালু হওয়ার ফলে দুই দেশের মানুষের মধ্যে যোগাযোগ অনেকটাই বাড়বে। ফলে মানুষের মধ্যে হৃদয়ের বন্ধন আরও সুদৃঢ় হবে। পরিবহণ মন্ত্রী শ্রী সিংহরায় বলেন, অচিরেই রাজ্য সড়ক, রেল, জলপথে বাংলাদেশের সাথে যুক্ত হতে যাচ্ছে। আগরতলা থেকে চট্টগ্রাম এবং ঢাকা পর্যন্ত বিমান পরিষেবা চালুর জন্য উদ্যোগ নেওয়া হচ্ছে। তিনি বলেন, টিআরটিসিকে লাভজনক সংস্থাতে পরিণত করাই কেবলমাত্র সরকারি উদ্দেশ্য নয়। যাত্রীরা যাতে আরও উন্নত ও নতুন নতুন পরিষেবা পেতে পারেন তারজন্য কাজ করা হচ্ছে।
টিআরটিসি'র বর্তমানের স্বচ্ছল অবস্থার জন্য তিনি আগরতলা পুর নিগমের মেয়র তথা টিআরটিসি'র প্রাক্তন চেয়ারম্যান দীপক মজুমদারের ভূয়সী প্রশংসা করেন। বাস সার্ভিস সম্পর্কে জানাতে গিয়ে তিনি বলেন, আজ মোট ২৮ জন যাত্রী এই পরিষেবা গ্রহণ করছেন। এরমধ্যে ২২ জন ভারতীয় এবং ৬ জন বাংলাদেশের নাগরিক। এই বাস আগরতলা থেকে ৪ ঘণ্টায় ঢাকা এবং ঢাকা থেকে ১৫ ঘন্টায় কোলকাতা পৌছাবে। মোট ৪০ জন যাত্রী প্রতিদিন যাতায়াত করতে পারবেন। পরিবহণ মন্ত্রী এই পরিষেবার সাথে যুক্ত সংশ্লিষ্টদের যাত্রীদের যাতায়াতের ক্ষেত্রে যাতে কোন অসুবিধা না হয় সেদিকে বিশেষ নজর দেওয়ার জন্য আহ্বান জানান। এছাড়াও তিনি যাত্রীদের তাদের যাত্রাকালীন সময়ে বৈদেশিক নীতি লঙ্ঘন না করা এবং অসুবিধা হলে সরাসরি দপ্তরের উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানোর জন্য অনুরোধ করেন। অনুষ্ঠানে আগরতলা পুর নিগমের মেয়র দীপক মজুমদার বলেন, এই বাস সার্ভিস চালু হওয়ার ফলে উভয় দেশেরই পর্যটন শিল্পের বিকাশ হবে। তিনি বলেন, আগের থেকে অনেক সুন্দর ও আধুনিকভাবে এই পরিষেবা চালু করা হচ্ছে। বক্তব্য রাখতে গিয়ে বাংলাদেশের সহকারি হাইকমিশনার আরিফ মোহম্মাদ বলেন, এই বাস সার্ভিস উভয় দেশের মৈত্রীর প্রতীক। এরফলে যাত্রীরা স্বল্প খরচে ও সময়ে ঢাকা কিংবা কোলকাতা যেতে পারবেন। পরে অতিথিরা পতাকা নেড়ে এই বাস পরিষেবার সূচনা করেন। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পরিবহণ দপ্তরের প্রধান সচিব এল এইচ ডার্লং ও অতিরিক্ত সচিব সুব্রত চৌধুরী, ল্যান্ড পোর্ট অথরিটি অব ইন্ডিয়ার ম্যানেজার দেবাশিষ নন্দী, বিএসএফ কমান্ডেন্ট মনীষ গিল, টিআরটিসি'র এমডি রাজেশ কুমার দাস প্রমুখ।


আরশিকথা ত্রিপুরা সংবাদ


ছবিঃ সুমিত কুমার সিংহ
১০ই জুন ২০২২
 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.