পটলের দোলমা" ......স্বাদে গন্ধে অতুলনীয় বাবলি'জ কিচেনের স্পেশাল রেসিপি - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

রবিবার, ১৪ জুলাই, ২০১৯

পটলের দোলমা" ......স্বাদে গন্ধে অতুলনীয় বাবলি'জ কিচেনের স্পেশাল রেসিপি

আমরা বাঙালিরা সবাই প্রায় জন্মলগ্ন থেকেই খাদ্য রসিক আর কিছুটা পেটুক মশাই ও। আমি তো বটেই। সাথে আমার পুরো পরিবার ভীষণই খাদ্য রসিক বিশেষ করে ছেলে। এমনিতে সব সবজি একদম খায়না বলে ওর জন্য কিছু তরিজুত করে রান্না করতে হয় যেমন আজ করলাম "শাহী পটলের দোলমা"
নাম শুনে আর তার রূপ দেখে ছেলে চেটেপুটে খেলো। আমি খুশি সাথে আপনাদের খুশি করার জন্য আজ শেয়ার করছি একটি চমকপ্রদ বাঙালি রান্না কিন্তু আমার মতো করে... পটলের শাহী দোলমা এতে লাগবে পটল বড়ো বড়ো ১০টা কাতলা মাছের পেটি ৬ পিস পুর এর জন্য লাগবে ---- কাতলা মাছ অল্প নুন দিয়ে সেদ্ধ করে জল ঝরিয়ে রাখতে হবে, সাথে লাগবে একটা বড়ো পিয়াঁজ কুচোনো ৩-৪ টে কোয়া রসুন কুচি ৩-৪ টে কাঁচা লঙ্কা কুচি ১" আদা কুচো ২ টেবিল চামচ ধনেপাতা কুচো ১/২ চা চামচ হলুদ গুঁড়ো ১/২ চা চামচ লঙ্কা গুঁড়ো ১/২ চা চামচ গরম মশলা গুঁড়ো আর গ্রেভির জন্য লাগবে : ১ টা বড়ো পিয়াঁজ বাটা ১ চা চামচ রসুন বাটা ১ চা চামচ আদা বাটা ২-৩ টেবিল চামচ টমেটো কেচাপ ১ চা চামচ হলুদ গুঁড়ো ১ চা চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১/২ চা চামচ জিরে গুঁড়ো ১/২ চা চামচ ধনে গুঁড়ো ১ টেবিল চামচ কাজু কিশমিশ বাটা ১ টেবিল চামচ পোস্ত বাটা ১ চা চামচ গরম মশলা গুঁড়ো ১ চা চামচ ঘি
প্রণালী : প্রথমে মাছের পেটি সেদ্ধ করে জল ঝরিয়ে নিয়ে বড়ো কাঁটা গুলো বের করে নিয়ে হাত দিয়ে মাছ গুলো ভেঙে দিতে হবে। কড়াইতে তেল গরম করে একে একে পিয়াঁজ রসুন ভালো করে ভেজে অন্য সব উপকরণ গুলো একসাথে ভেজে নিয়ে সাথে অল্প নুন চিনি দিয়ে পুরটা নামিয়ে একদম ঠান্ডা করে নিতে হবে। পটলের গা টা হালকা করে চেঁছে একটা ছুরি দিয়ে দুটো মাথা অল্প করে কেটে ভেতরের সব বীজ বের করে নিতে হবে খুব সাবধানে। এর পর পটল গুলো অল্প নূন হলুদ মাখিয়ে ১০ মিনিট রেখে মাছের পুর খুব সাবধানে পটলের মধ্যে পুরতে হবে। পটলের মুখটা আটা / ময়দা মেখে আটকে দিতে হবে যাতে ভাজার সময় পুর বেরিয়ে না আসে। একটা বড়ো কড়াইতে বেশ পরিমানে তেল দিয়ে তেল গরম হলে গ্যাসের আঁচটা মিডিয়াম সিম করে পটলগুলো খুব সাবধানে ভেজে নিতে হবে। এর পর এই তেলে একটা তেজপাতা দিয়ে মসলা আর সব উপকরণ গুলো মধ্যম আঁচে ভালো করে ভেজে নুন চিনি ব্যালেন্স করে অল্প জল দিতে হবে। ঝোল ফুটে উঠলে শেষে ঘিয়ে গরম মশলা দিয়ে একটা বড়ো পাত্রে ঝোলটা নামিয়ে নিতে হবে। তারপর গ্রেভির ওপরে আগে থেকে ভেজে রাখা পুর ভরা পটলগুলো দিয়ে দিতে হবে। পরিবেশন করার আগে সাজানোর জন্য কাঁচালঙ্কা ছেড়ে আর পুদিনাপাতা দিয়ে সাজালেই তৈরি আমাদের "শাহী পটলের দোলমা"। গরম ভাত, পোলাও অথবা লুচি পরোটা দিয়েও জমে ক্ষীর আজকের আমার রান্না স্পেশাল ডিশ "শাহী পটলের দোলমা"

# সৌজন্যেঃ বাবলি'জ কিচেন
১৪ই জুলাই ২০১৯

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

Responsive Ads Here