ত্রিপুরা সীমান্তে শিগগিরই আরও ২ টি বর্ডার হাট চালু হচ্ছে - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

test banner

Post Top Ad

test banner

শুক্রবার, ৯ আগস্ট, ২০১৯

ত্রিপুরা সীমান্তে শিগগিরই আরও ২ টি বর্ডার হাট চালু হচ্ছে

আবু আলী, ঢাকা:
ত্রিপুরা সীমান্তে আরও  ২টি বর্ডার হাট চালু হচ্ছে। এছাড়া মেঘালয় সীমান্তে ৪টি বর্ডার হাট চালু সংক্রান্ত যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। খবর বাণিজ্য মন্ত্রণালয় সূত্রের।
জানা গেছে, বাংলাদেশ-ভারত সীমান্ত এলাকার মানুষের জীবনমান উন্নয়ন এবং তাদের উৎপাদিত পণ্যের বাজারজাতকরণে ভারতের সঙ্গে বাংলাদেশের চারটি বর্ডার হাট রয়েছে। শিগগিরই আরও ৬টি বর্ডার হাট চালু হচ্ছে। 
বাংলাদেশের বাণিজ্য মন্ত্রক জানিয়েছেন, এসব হাটে পুরুষ ও নারীদের জন্য ভিন্ন টয়লেট, বিশুদ্ধ খাবার জলের ব্যবস্থা করাসহ বেশকিছু সিদ্ধান্ত নিয়েছে দুই দেশ। সম্প্রতি সিলেটে অনুষ্ঠিত ভারত-বাংলাদেশ জয়েন্ট কমিটি অন বর্ডার হাটের সভায় এসব সিদ্ধান্ত  নেওয়া হয়।
সিদ্ধান্তগুলো হলো- পুরুষ ও নারীদের জন্য ভিন্ন টয়লেটের ব্যবস্থা করা। গাড়ির জন্য পর্যাপ্ত পার্কিংয় ও বিশুদ্ধ খাবার জলের ব্যবস্থা, বর্ডার হাটে প্রবেশের সময় তল্লাশি এবং হাট ব্যবস্থাপনা কমিটির যৌথসভায় পণ্যের সর্বোচ্চসীমা নির্ধারণ করা।
সূত্রের খবর, গত কয়েক বছর ধরে হাটের সংখ্যা বাড়ানোর উদ্যোগ থাকলেও শেষ পর্যন্ত তা কার্যকর হয়নি। তবে এ বছর নতুন আরও ছয়টি বর্ডার হাট চালুর ব্যাপারে দু’দেশই ইতিবাচক মনোভাব নিয়ে প্রথম থেকে কাজ শুরু করে।
এরই ধারাবাহিকতায় এবার ত্রিপুরা সীমান্তে দুটি এবং মেঘালয় সীমান্তে ৪টি বর্ডার হাট চালুর কার্যক্রম চলছে।
বর্তমানে পশ্চিমবঙ্গ সীমান্তে একটি, মেঘালয় সীমান্তে একটি এবং ত্রিপুরা সীমান্তে দুটি বর্ডার হাট চালু আছে।

৯ই আগস্ট ২০১৯

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

test banner