Type Here to Get Search Results !

রাজ্যে শিল্প ও বাণিজ্যের বিকাশে বহুমুখী পরিকল্পনা নেওয়া হয়েছে : মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি,আগরতলা,আরশিকথাঃ


রাজ্যে শিল্প ও বাণিজ্যের বিকাশে বহুমুখী পরিকল্পনা নেওয়া হয়েছে। শিল্পবান্ধব ও বিনিয়োগ উপযোগী পরিমন্ডল সুনিশ্চিতকরণে অগ্রাধিকারের ভিত্তিতে কাজ করছে সরকার। শিল্প ও বাণিজ্যের বিকাশে গুচ্ছ সুযোগ সম্প্রসারণের পাশাপাশি বেশ কিছু ক্ষেত্রে আনা হয়েছে সরলীকরণ।

বৃহস্পতিবার প্রজ্ঞাভবনে ডেস্টিনেশন ত্রিপুরা- ইনভেস্টমেন্ট সামিট ২০২১'র উদ্বোধন করে একথা বলেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব।

উল্লেখ্য, রাজ্যে এই প্রথম এ ধরনের বিনিয়োগ সম্মেলনের আয়োজন করা হয়েছে।
ইনভেস্টমেন্ট সামিটের উদ্বোধন করে মুখ্যমন্ত্রী আরও বলেন, বিনিয়োগকারীদের সুবিধার জন্য রাজ্যে শিল্প পরিকাঠামোর অনুকূল পরিবেশ ও বাণিজ্যিক নিরাপত্তা প্রদানে অগ্রাধিকারের ভিত্তিতে কাজ করছে সরকার। গতানুগতিক বাণিজ্যের উর্ধ্বে উঠে সঠিক শিল্পক্ষেত্রের চয়ন ও তাতে বিনিয়োগের মাধ্যমে উদ্ভাবনী এবং নতুন নতুন পন্থায় শিল্প বিকাশের বিশাল সুযোগ রয়েছে রাজ্যে। রাজ্যের শিল্প সম্ভাবনাময় দিকগুলি ব্যবহারিক প্রয়োগের মাধ্যমে বিনিয়োগ করার লক্ষ্যে শিল্পপতিদের আহ্বান করেন মুখ্যমন্ত্রী।
তিনি বলেন, শিল্পের প্রসার ও বাণিজ্যিক সুযোগ সুবিধা সম্প্রসারণের মাধ্যমে সার্বিক সহযোগিতার হাত বাড়িয়ে দেবে রাজ্য সরকার। শিল্প বিকাশে বিনিয়োগকারীদের আগ্রহ বৃদ্ধির লক্ষ্যে বেশ কিছু ক্ষেত্রে সরলীকরণ ও শিথিলতা এনেছে রাজ্য সরকার। ক্ষুদ্র থেকে ভারী শিল্প সমস্ত ক্ষেত্রের বিকাশে গুচ্ছ পরিকল্পনা সফলভাবে রূপায়িত হচ্ছে। মুখ্যমন্ত্রী বলেন, ত্রিপুরায় সূচনা হতে চলা আন্তর্জাতিক বিমানবন্দরকে কাজে লাগিয়ে বাণিজ্যিক সম্ভাবনার বিকাশে জাতীয় ও আন্তর্জাতিক বিমান পরিষেবায় রাজ্য সরকারের তরফে ভর্তুকিসহ বিভিন্ন পরিকল্পনা রয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আন্তরিকতায় ত্রিপুরার উন্নয়ন গতিকে কোনোভাবেই রোখা সম্ভব নয়। আইটি সেক্টর, ডাটা সেক্টর সহ প্রায় প্রতিটি ক্ষেত্রের বিকাশে আন্তরিকতার সঙ্গে কাজ করছে রাজ্য সরকার।




অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য মন্ত্রী পীযূষ গোয়েল বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলির সার্বিক উন্নয়নের মাধ্যমে উত্তর-পূর্বাঞ্চলকে অষ্টলক্ষ্মী বানানোর আহ্বান জানিয়েছিলেন। সেই লক্ষ্যে উত্তর-পূর্বাঞ্চল রাজ্যগুলিতে বিনিয়োগ, যোগাযোগ, পরিকাঠামো, তথ্য প্রযুক্তি ইত্যাদি ক্ষেত্রে বিশেষ গুরুত্ব দিয়ে পরিকল্পনা গ্রহণ করে কাজ করছে কেন্দ্রীয় সরকার। দেখা গেছে বিগত কেন্দ্রীয় সরকারের দীর্ঘ সময়কালে উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলি উন্নয়নের ক্ষেত্রে উপেক্ষিত ছিল। কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্যমন্ত্রী বলেন, উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলির উন্নয়নের জন্য যে অর্থ বরাদ্দ হতো তার অপব্যয় করা হতো। কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে বর্তমান কেন্দ্রীয় সরকার উত্তর পূর্বাঞ্চলের রাজ্যগুলির সার্বিক উন্নয়নে অগ্রাধিকার দিয়েছে। তিনি বলেন, উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলির মধ্যে ত্রিপুরা যোগাযোগ ব্যবস্থা, স্বাস্থ্য, শিল্প, পরিকাঠামোগত উন্নয়ন ইত্যাদি ক্ষেত্রে দ্রুত এগিয়ে চলছে।


মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের নেতৃত্বে বর্তমান রাজ্য সরকার দায়িত্ব গ্রহণ করার পর রাবার, স্বাস্থ্য, কৃষি, পর্যটন, শিল্প, যোগাযোগ, তথ্য প্রযুক্তি সহ বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য উন্নয়ন হয়েছে। রাজ্য সরকার এই ক্ষেত্রগুলির উন্নয়নে রাজ্য বাজেটেও অর্থ বরাদ্দ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করেছে। ত্রিপুরা সরকার নিয়ম, নীতি ও নিয়ত এই তিনটি বিষয়ে প্রধান্য দিয়ে রাজ্যবাসীকে স্বচ্ছ প্রশাসন উপহার দিয়েছে। জনগণকে স্বাস্থ্য, ঘর, শিক্ষা, বিদ্যুৎ পরিষেবা প্রদানে রাজ্য সরকার স্বচ্ছতার সঙ্গে কাজ করছে। ত্রিপুরা সরকার বিভিন্ন ক্ষেত্রে উন্নয়নের যে সঠিক দিশায় চলছে তার চিত্র সম্প্রতি অনুষ্ঠিত পুর ভোটের ফলাফলে প্রতিফলিত হয়েছে। পুরভোটের ফলাফলের পর ত্রিপুরা এখন ডাবল ইঞ্জিন সরকারের পরিবর্তে ত্রিপল ইঞ্জিন সরকারে পরিণত হয়েছে। ফলে রাজ্যের উন্নয়নের গতি আরও বৃদ্ধি পাবে বলে কেন্দ্রীয় মন্ত্রী আশা প্রকাশ করেন। কেন্দ্রীয় মন্ত্রী শ্রীগোয়েল আরও বলেন, রাজ্যের বিগত সরকার ৩০-৩৫ বছর ধরে ত্রিপুরাকে বিভিন্ন ক্ষেত্রে পিছিয়ে রেখেছিল। কিন্তু বর্তমান রাজ্য সরকার গত ৪ বছর ধরে সার্বিক উন্নয়নের মাধ্যমে ত্রিপুরাকে আদর্শ রাজ্যে পরিবর্তিত করার লক্ষ্যে কাজ করছে। ত্রিপুরা বর্তমানে সড়ক, বিমান, রেল যোগাযোগের মাধ্যমে দেশের বিভিন্ন রাজ্যের সঙ্গে সংযোগ স্থাপন করতে পেরেছে। সাব্রুমে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে উঠলে ত্রিপুরা উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলির জন্য বাণিজ্য দ্বারে পরিণত হবে বলে তিনি আশা ব্যক্ত করেন।



অনুষ্ঠানে রাজ্যের শিল্প ও বাণিজ্যমন্ত্রী মনোজ কান্তি দেব বলেন, ত্রিপুরা ছোট রাজ্য হলেও বিভিন্ন প্রাকৃতিক সম্পদে ভরপুর। সেইসব প্রাকৃতিক সম্পদকে ভিত্তি করে রাজ্যে শিল্প স্থাপনে গুরুত্ব দিয়ে কাজ করছে রাজ্য সরকার।



উদ্বোধনী অনুষ্ঠানে এছাড়াও বক্তব্য রাখেন ত্রিপুরা শিল্প উন্নয়ন নিগমের চেয়ারম্যান টিংকু রায়, শিল্প ও বাণিজ্য দপ্তরের সচিব ডঃ প্রশান্ত কুমার গোয়েল, নাবার্ডের ডেপুটি জেনারেল ম্যানেজার শাজি কে. ভি. রাবার বোর্ডের চেয়ারম্যান ডঃ সাওয়ার ধানানিয়া, মুখ্য প্রধান বন সংরক্ষক ডি কে শর্মা এবং ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের সভাপতি প্রদীপ সুরেখা।


আরশিকথা ত্রিপুরা সংবাদ


ছবিঃ সুমিত কুমার সিংহ

৯ই ডিসেম্বর ২০২১
 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.