Type Here to Get Search Results !

আর্টিফিশিয়াল হাতি বানিয়ে সবাইকে তাক লাগালেন বিশ্রামগঞ্জ আইটিআই কলেজের ছাত্র দীপকঃ আরশিকথা ত্রিপুরা

নিজস্ব প্রতিনিধি,আগরতলা, আরশিকথাঃ


আর্টিফিশিয়াল হাতি বানিয়ে সবাইকে অবাক করে দিলেন বিশ্রামগঞ্জ আইটিআই কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্র দীপক দেববর্মা।বাস্তবের মাটিতে একেবারে হুবহু হাতি তৈরি করে তাক লাগালেন বিশ্রামগঞ্জ আইটিআই কলেজের  আই সি টি এস এম অর্থাৎ ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি সিস্টেম মেইনটেনেন্স ট্রেড এর দ্বিতীয় বর্ষের ছাত্র দীপক দেববর্মা।  অত্যন্ত মেধাবী এই ছাত্রকে দায়িত্ব দিয়েছিল বিশ্রামগঞ্জ আইটিআই কলেজের অধ্যক্ষ রাহুল ঘোষ সহ সমস্ত প্রশিক্ষক প্রশিক্ষিকারা। যাতে করে দেবশিল্পী বিশ্বকর্মা পুজোর দিন কৃত্রিমভাবে কারিগরি বিদ্যা প্রয়োগ করে একটি আর্টিফিশিয়াল হাতি তৈরি করা যায়। ৫ সেপ্টেম্বর থেকে দীপক দেববর্মা শুরু করে তার আর্টিফিশিয়াল হাতি তৈরির কাজ। সোমবার দিন অর্থাৎ ১৮ই সেপ্টেম্বর সকাল বেলা সম্পূর্ণভাবে তৈরি করে ফেলে আর্টিফিশিয়াল হাতি।


কলেজের সামনে বিশ্বকর্মা প্রতিমার পাশে রাখা হয় এই আর্টিফিসিয়াল হাতি। বিশ্বকর্মা পুজোর দিন ফিতা কেটে এই আর্টিফিশিয়াল হাতির উদ্বোধন করেন সিপাহীজলা জেলা শিক্ষা আধিকারিক মলয় ভৌমিক ও এস  ডি এন্টনি দেববর্মা বিশ্রামগঞ্জ আইটিআই কলেজের অধ্যক্ষ রাহুল ঘোষ।
উদ্বোধন শেষে রাহুল ঘোষ বলেন, প্রতিবছরই বিশ্রামগঞ্জ আইটিআই কলেজে দেবশিল্পী বিশ্বকর্মা পূজোর আয়োজন করা হয়।। এই বছর আর্টিফিশিয়াল হাতি তৈরি করার দায়িত্ব দেওয়া হয় দ্বিতীয় বর্ষের ছাত্র দীপক দেববর্মাকে। কারণ দেবশিল্পী বিশ্বকর্মার বাহন হল হাতি। তাই বিশ্রামগঞ্জ আইটিআই কলেজের ছাত্র দীপক দেববর্মাকে তার স্কিল এবং নলেজ প্রয়োগ করে এবং এই কলেজের বিভিন্ন ট্রেড এর প্রশিক্ষক প্রশিক্ষিকারা এবং ছাত্র-ছাত্রীদের যুক্ত করা হয় এই আর্টিফিশিয়াল হাতি তৈরির কাজে।
সুন্দরভাবে হাতিটি তৈরি করে দীপক সহ পুরো কলেজ। একেবারে জঙ্গলের অরিজিনাল হাতি। কেউ বিশ্বাস করবে না কাছে গিয়ে না দেখলে। হাতি যেভাবে সুর দিয়ে জল খায় এবং জল শরীরে ছিটায় ঠিক সেই ভাবে তৈরি করেছে হাতিটি। হাতিটি তৈরি করতে ব্যবহৃত হয়েছে ডিসি মটর এসি মটর থারমো কল প্লাস্টার কালো কাপড় রং এবং কিছু পরিমাণ লোহা। সামনেই দুর্গাপূজা এবং গণেশ পূজা। বিভিন্ন ক্লাব কর্তৃপক্ষ যদি এই আর্টিফিসিয়াল হাতি তাদের ক্লাব প্রাঙ্গণে রাখে তাহলে দূর দূরান্ত থেকে আসা দর্শনার্থীরা যেমন মনোরঞ্জন পাবে তেমনি আইটিআই কলেজের বিভিন্ন ছাত্র-ছাত্রীদের রোজগারের একটা পথও হবে এবং আমাদের রাজ্যের যুবকদের যে স্কিল এবং নলেজ রয়েছে সেটা দেখতে পারবে গোটা রাজ্য এবং দেশবিদেশের সকলে। আর্টিফিশিয়াল হাতি উদ্বোধন করে এমনটাই জানালেন বিশ্রামগঞ্জ আইটিআই কলেজের অধ্যক্ষ রাহুল ঘোষ।এই আর্টিফিসিয়াল হাতি তৈরি করতে সর্বমোট খরচ হয়েছে প্রায় ১৫ হাজার টাকা। বিশ্রামগঞ্জের এক পাহাড়ি এলাকার গ্রাম রামপদ ভিলেজের ছেলে দীপক দেববর্মা এই আর্টিফিশিয়াল হাতি তৈরি করে সত্যি সবাইকে তাক লাগিয়ে দিলেন। বিশ্বকর্মা পুজোর দিনে বিশ্রামগঞ্জ আইটিআই কলেজ প্রাঙ্গণে এই আর্টিফিশিয়াল হাতির উদ্বোধন হয় । এই খবর শুনে দূর দূরান্ত থেকে লোকজনেরা আসছে বিশ্রামগঞ্জ আইটিআই কলেজে এই আর্টিফিশিয়াল হাতি দেখতে।


আরশিকথা ত্রিপুরা সংবাদ


তথ্য ও ছবিঃ সুমিত কুমার সিংহ

১৮ই সেপ্টেম্বর ২০২৩

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.