আসন্ন সংসদের অধিবেশনেই ষষ্ঠ তপশিল আইন সংশোধন হোক ঃ গণমুক্তি পরিষদ - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

test banner

Post Top Ad

test banner

মঙ্গলবার, ৮ সেপ্টেম্বর, ২০২০

আসন্ন সংসদের অধিবেশনেই ষষ্ঠ তপশিল আইন সংশোধন হোক ঃ গণমুক্তি পরিষদ

নিজস্ব প্রতিনিধি,আগরতলা,আরশিকথাঃ

ষষ্ঠ তপশিল আইন সংশোধন করতে হবে।আসন্ন সংসদের অধিবেশনেই বিল পাশ করাতে হবে।স্ট্যান্ডিং কমিটি স্কুটিনি করার পরও এই বিল পেশ করা হচ্ছে না।মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) রাজ্য গণমুক্তি পরিষদের তরফে এক সাংবাদিক সম্মেলনে এই কথাগুলি বলেন সংগঠনের রাজ্য সভাপতি জিতেন্দ্র চৌধুরী।তিনি বলেন, ষষ্ঠ তপশিল আইনে এডিসি এলাকায় জনজাতিদের শুধু জায়গার অধিকারকেই সুরক্ষিত করা হয়।
তৎকালীন সময়ের ভাবনায় এই আইন। এখন এই আইন পরিবর্তন করা জরুরি।উত্তর পূর্বাঞ্চলে ১০টি স্বশাসিত জেলা পরিষদ রয়েছে।এখন এডিসি'র উন্নয়নে বড় বাঁধা আইন ও অর্থের অভাব।তা সত্বেও বাম শাসনে রাজ্যের এডিসি এলাকায় অনেক উন্নয়ন হয়েছেবলে দাবি করেন তিনি।এখন আর এডিসি'র মানুষ জুম চাষ বা কৃষি নির্ভর নন। বামফ্রন্টের শাসনকালে কেন্দ্রের কাছে প্রস্তাব পাঠানো হয়েছিলো।২০১৫ সালে ক্যাবিনেট অনুমোদন দিলেও লোকসভায় বিলই পাশ হয়নি।স্ট্যান্ডিং কমিটি স্কুটিনি  করেছে।তারপরও বিল পাশ করানো হয়নি।
 তাই গণমুক্তি পরিষদ চায় ত্রিপুরা সহ উত্তর পূর্বাঞ্চলের সবগুলি রাজ্যের এডিসি'র উন্নয়নের জন্য আসন্ন সংসদের অধিবেশনেই যেন ষষ্ঠ তপশিল আইন সংশোধনের বিল পাশ করানো হয়।পাশাপাশি আরও বলা হয় বিজেপি এবং আইপিএফটি কেন এই ইস্যুতে চুপ ? বরং তাদের আরও বেশি সোচ্চার হওয়া প্রয়োজন।এদিনের সাংবাদিক সম্মেলনে গণমুক্তি পরিষদের রাজ্য সম্পাদক রাধাচরণ দেববর্মাও ছিলেন।


ছবিঃ সুমিত কুমার সিংহ
আরশিকথা

৮ই সেপ্টেম্বর ২০২০ 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

test banner