Type Here to Get Search Results !

১৭ জানুয়ারি থেকে সপ্তম শ্রেণী পর্যন্ত প্রাকপ্রাথমিক থেকে সপ্তম শ্রেণী পর্যন্ত ক্লাস বন্ধ থাকবে : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিনিধি,আগরতলা,আরশিকথাঃ


রাজ্যে কোভিডের বর্তমান পরিস্থিতি নিয়ে বিদ্যালয় শিক্ষাদপ্তর এবং উচ্চশিক্ষা দপ্তরের যৌথ উদ্যোগে শনিবার এক ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। এই ভার্চুয়াল সভায় শিক্ষা দপ্তরের সচিব, বিদ্যালয় ও উচ্চশিক্ষা দপ্তরের অধিকর্তা, মহারাজা বীর বিক্রম কিশোর মাণিক্য বিশ্ববিদ্যালয় এবং স্বাস্থ্য দপ্তরের প্রতিনিধি অংশগ্রহণ করেন। রাজ্যের ছাত্রছাত্রীদের পড়াশুনার পাশাপাশি স্বাস্থ্য সুরক্ষার কথা চিন্তা করে আজকের এই ভার্চুয়াল সভায় বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। শনিবার সন্ধ্যায় শিক্ষামন্ত্রী রতনলাল নাথ তার নিজ অফিসকক্ষে আয়োজিত সাংবাদিক সম্মেলনে এই সিদ্ধান্তগুলি তুলে ধরেন। তিনি জানান, ভার্চুয়াল সভার সিদ্ধান্ত অনুসারে আগামী ১৭ জানুয়ারি থেকে ৩০ জানুয়ারি, ২০২২ পর্যন্ত প্রাকপ্রাথমিক থেকে সপ্তম শ্রেণী পর্যন্ত ক্লাস পুরোপুরি বন্ধ থাকবে। এক্ষেত্রে সেই সমস্ত ক্লাসের ছাত্রছাত্রীদের পড়াশুনা চালিয়ে যাওয়ার লক্ষ্যে ‘একটু খেলো একটু পড়ো’ কর্মসূচি চালু করার উদ্যোগ নেওয়া হবে। পাশাপাশি শিক্ষাদপ্তরের ‘বন্দে ত্রিপুরা’ চ্যানেলে প্রথম থেকে সপ্তম শ্রেণীর ক্লাসগুলি সম্প্রচারের ব্যবস্থা নেওয়া হবে এবং যেখানে যেখানে সম্ভব হবে সেখানে ভার্চুয়াল ক্লাস করা যায় কিনা সে ব্যবস্থাও নেওয়া হবে।

সাংবাদিক সম্মেলনে শিক্ষামন্ত্রী জানান, সিদ্ধান্ত অনুসারে অষ্টম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ক্লাসগুলি ৫০ শতাংশ ছাত্রছাত্রীর উপস্থিতির মাধ্যমে পড়াশুনা চালানো হবে। এক্ষেত্রে প্রত্যেক ছাত্রছাত্রীকে তাদের অভিভাবকদের সম্মতিপত্র নিয়ে বিদ্যালয়ে আসতে হবে। ছাত্রছাত্রীরা স্বাস্থ্যগত কারণে বা অন্য কোনো কারণে স্কুলে উপস্থিত থাকতে না পারলে প্রধান শিক্ষক/ শিক্ষিকা বা ক্লাস টিচাররি তাদের জন্য ভার্চুয়াল ক্লাসের ব্যবস্থা নিতে পারবেন। ছাত্রছাত্রীদের পড়াশুনার ক্ষতির সম্ভাবনাকে কমাতে, বোর্ডের পরীক্ষার প্রস্তুতি নিতে এবং ছাত্রছাত্রীদের টিকাকরণের প্রক্রিয়াকে চালিয়ে যেতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে শিক্ষামন্ত্রী জানান।
তিনি জানান, উচ্চশিক্ষার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় ও মহাবিদ্যালয়গুলির পরীক্ষা যথারীতি চলবে। এক্ষেত্রে স্যানিটাইজেশন, ছাত্রছাত্রীদের মাস্ক পরিধান বাধ্যতামূলক, সামাজিক দূরত্ব মানা সহ সমস্ত স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। পাশাপাশি পরীক্ষা ছাড়া বিশ্ববিদ্যালয় ও মহাবিদ্যালয়গুলিতে ৫০ শতাংশ ছাত্রছাত্রী নিয়ে দুই শিফটে ক্লাস চালানো যেতে পারে। যারা ক্লাসে আসতে পারবেনা তাদের জন্য ভার্চুয়াল ক্লাসের ব্যবস্থা গ্রহণ করতে পারবে। সিদ্ধান্ত অনুসারে বিদ্যালয়, মহাবিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয়গুলিতে শিক্ষক ও অশিক্ষক কর্মচারীদের আগের মতোই উপস্থিত থাকতে হবে বলে শিক্ষামন্ত্রী সাংবাদিক সম্মেলনে জানান।


আরশিকথা ত্রিপুরা সংবাদ


ছবিঃ সুমিত কুমার সিংহ

১৫ই জানুয়ারি ২০২২
 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.