Type Here to Get Search Results !

আমিরাত সফর সফল করে দেশে ফিরেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

মুশাররফ হূসাঈন, ঢাকা, আরশিকথাঃ


টানা পাচ দিনের আমিরাতের সফর শেস করে রোববার রাত ১২টা ১০ মিনিটে দেশে ফিরেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী  শেখ হাসিনা। রোববার রাত ১২টা ১০ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১৩০২ ভিভিআইপি ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি।

আবু ধাবি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে শনিবার স্থানীয় সময় বিকাল ৫টা ৫৫ মিনিটে ঢাকার উদ্দেশে রওনা হন। আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আবু জাফর এবং সংযুক্ত আরব আমিরাত সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে বিদায় জানায়।

গত ৭ মার্চ সন্ধ্যায় সংযুক্ত আরব আমিরাতের উপরাষ্ট্রপতি ও দুবাইয়ের শাসক মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের আমন্ত্রণে পাঁচ দিনের সরকারি সফরে আবু ধাবি যান তিনি।

সফরকালে আল মাকতুমের সঙ্গে শেখ হাসিনার দ্বিপাক্ষিক বৈঠকে দুই দেশের পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও জোরদার করাসহ বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর সিদ্ধান্ত হয়।সফরকালে ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে দুবাই এক্সিবিশন সেন্টারের (ডিইসি) দুবাই এক্সপো পরিদর্শন করেন এবং আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে একটি উচ্চপর্যায়ের প্যানেল আলোচনায় অংশ নেন প্রধানমন্ত্রী। পরে ডিইসিতে বাংলাদেশ প্যাভিলিয়ন ও ইউএই প্যাভিলিয়ন পরিদর্শন করেন তিনি।

৯ মার্চ দুবাই এক্সিবিশন সেন্টারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের মধ্যে একটি দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বাংলাদেশ ও ইউএই পারস্পরিক স্বার্থে দুই দেশের মধ্যে বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ক আরো দৃঢ় করতে সম্মত হয়। বৈঠক শেষে বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সহযোগিতা বাড়াতে চারটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়।

দুই প্রধানমন্ত্রীর বৈঠকের পর তাদের উপস্থিতিতে উচ্চতর শিক্ষা এবং বিজ্ঞান গবেষণা বিষয়ে সহযোগিতা স্মারক; বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিস (বিআইআইএসএস) এবং এমিরেটস সেন্টার ফর স্ট্র্যাটেজিক স্টাডিস অ্যান্ড রিসার্সের (ইসিএসএসআর) মধ্যে সহযোগিতা বিনিময়ে একটি সমঝোতা স্মারক; কুটনীতিকদের প্রশিক্ষণ বিষয়ে দুই দেশের ফরেন সার্ভিস একাডেমির মধ্যে একটি এবং ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) এবং সংযুক্ত আরব আমিরাত চেম্বার্স অ্যান্ড কমার্সের মধ্যে সহযোগিতা বাড়াতে একটি সমঝোতা স্মারক সই হয়।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ. কে. আব্দুল মোমেন, বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক মন্ত্রী ইমরান আহমদ, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। ব্যবসায়ী প্রতিনিধি দলে ছিলেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন, বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশনের সভাপতি, বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপণা পরিচালক সায়েম সোবহান আনভীরসহ দেশের শীর্ষ ব্যবসায়ীরা।

এই সফরে দ্বিপাক্ষিক বৈঠক ছাড়াও আমিরাতের বিনিয়োগকারী এবং বাংলাদেশি উদ্যোক্তাদের যৌথ অনুষ্ঠানে অংশ নেন প্রধানমন্ত্রী। সংযুক্ত আরব আমিরাতে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিদের দেওয়া সংবর্ধনায় অংশগ্রহণ ছাড়াও দুবাই প্রদর্শনী কেন্দ্রে বাংলাদেশ প্যাভিলিয়ন এবং দুবাই প্যাভিলিয়ন পরিদর্শনসহ বেশ কয়েকটি কর্মসূচিতেও অংশ নেন।

এর আগে গত ফেব্রুয়ারির মাঝামাঝি সংযুক্ত আরব আমিরাত সফর করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। সফরকালে তিনি দেশটির পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে পর্যালোচনা করা হয়। এ সময় বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের দ্বৈত সুবর্ণজয়ন্তী উপলক্ষে কিছু বিশেষ অনুষ্ঠান আয়োজনে উভয়ে সম্মত হন।সবশেষ ২০১৯ সালের ফেব্রুয়ারিতে আমিরাত সফর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দীর্ঘ তিন বছর পর আবারো আমিরাত সফর করতে যাচ্ছেন তিনি।প্রধানমন্ত্রীর গতবারের আমিরাত সফরের মধ্য দিয়ে বাংলাদেশে বন্দর, শিল্প পার্ক, এলএনজি টার্মিনাল, পাওয়ার প্লান্ট ও বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় বিনিয়োগের আগ্রহ প্রকাশ করে চারটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেন দুবাইয়ের ব্যবসায়ীরা।

 

আরশিকথা বাংলাদেশ সংবাদ

১৩ই মার্চ ২০২২

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.