Type Here to Get Search Results !

আগরতলা পুর নিগমের সাফাই কর্মীদের পড়ুয়া ছেলেমেয়েরা প্রিমেট্রিক স্কলারশিপ পাবে

নিজস্ব প্রতিনিধি,আগরতলা,আরশিকথাঃ


ভারত সরকারের সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রক ও রাজ্য সরকারের যৌথ উদ্যোগে এখন থেকে আগরতলা পুরনিগমে যে সকল সাফাই কর্মী রয়েছেন তাদের প্রত্যেক পড়ুয়া ছেলেমেয়েদের শিক্ষা ও আর্থসামাজিক মান উন্নয়নে প্রিমেট্রিক স্কলারশিপ চালু করা হয়েছে। আগে তপশিলি জাতিভুক্ত সাফাই কর্মীদের পড়ুয়া ছেলেমেয়েরা এই সুবিধা পেতো। এখন সকল সম্প্রদায়ের সাফাই কর্মীদের ছেলেমেয়েরা এই সুবিধা পাবে। ২০২১-২২ অর্থবছরে এই প্রকল্প রূপায়ণ শুরু হয়েছে এবং তা ২০২৫-২৬ অর্থবছর পর্যন্ত চলবে।

শনিবার আগরতলা পুরনিগমের কনফারেন্স হলে আয়োজিত সাংবাদিক সম্মেলনে আগরতলা পুরনিগমের মেয়র দীপক মজুমদার এই সংবাদ জানান। তিনি জানান, আগরতলা শহরকে যারা সুন্দর ও পরিচ্ছন্ন রাখেন তাদের জন্য এই প্রকল্প গ্রহণ করা হয়েছে। বর্তমানে আগরতলা পুরগনিগমে এখন মোট ২,৫৮০ জন সাফাই কর্মী রয়েছেন, তাদের প্রত্যেকের ছেলেমেয়েরা এই স্কিমের আওতায় আসবে। তাদের ছেলেমেয়েদের জীবনও উজ্জ্বল হবে। মেয়র জানান, এই প্রকল্পে সাফাই কর্মীদের পড়ুয়া প্রত্যেক ছেলেমেয়ে যারা বাড়িতে থাকে তাদের বছরে ৩,৫০০ টাকা করে স্কলারশিপ দেওয়া হবে। বিভিন্ন হোস্টেলে যারা থাকবে প্রথম থেকে দ্বিতীয় শ্রেণীর পড়ুয়াদের বছরে ৭,০০০ টাকা করে এবং তৃতীয় থেকে দশম শ্রেণীতে পড়ুয়াদের বছরে ৮,০০০ টাকা করে স্কলারশিপ দেওয়া হবে। ২,৫৮০ জন সাফাই কর্মচারির প্রত্যেক সন্তান যাতে ন্যাশনাল স্কলারশিপ পোর্টালের অন্তর্ভুক্ত হয় তা সুনিশ্চিত করতে দপ্তরকে বলা হয়েছে। মেয়র জানান, এখন পর্যন্ত মোট ৫০ জন সাফাই কর্মীর হেলথ কার্ড তৈরি করা হয়েছে। আগামী ডিসেম্বর মাসের মধ্যে ২,৫৮০ জনের হেলথ কার্ড তৈরি করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। তিনি জানান, ভারত সরকারের নির্দেশিকা অনুসারে প্রত্যেক সাফাই কর্মীর জন্য স্বাস্থ্য বীমা করা হচ্ছে। সাফাই কর্মীদের স্বাস্থ্য পরিষেবার উন্নয়নে দুর্গাচৌমুহনির স্বাস্থ্য কেন্দ্রকে আরও উন্নত করা হবে। তিনি জানান, বর্তমান সরকার সাফাই কর্মীদের বেতন বৃদ্ধি করেছে।
সাংবাদিক সম্মেলনে শ্রম দপ্তরের বিশেষ সচিব অভিষেক চন্দ্রা বলেন, কেন্দ্রীয় সরকার বেকার যুবক-যুবতীদের স্বনির্ভর করার জন্য ৬ কোটি টাকা দিয়েছে। প্রজেক্ট অনুসারে ঋণ দেওয়া হবে। তিনি জানান, স্কলারশিপের জন্য এখন পর্যন্ত ১০৮৭টি দরখাস্ত পাওয়া গেছে। সাংবাদিক সম্মেলনে আগরতলা পুরনিগমের ডেপুটি মেয়র মণিকা দাস দত্ত, মেয়র ইন কাউন্সিলগণ, আগরতলা পুরনিগমের কমিশনার ডা. শৈলেশ কুমার যাদব, অতিরিক্ত কমিশনার মহ: সাজ্জাদ পি প্রমুখ উপস্থিত ছিলেন।


আরশিকথা ত্রিপুরা সংবাদ


ছবিঃ সুমিত কুমার সিংহ

১৯শে নভেম্বর ২০২২
 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.