Type Here to Get Search Results !

ঘুরে দাঁড়াচ্ছে শ্রীলঙ্কার অর্থনীতি, কমছে ওষুধের দামঃ আরশিকথা দেশ-বিদেশ

নিজস্ব প্রতিনিধি,আরশিকথাঃ


ইতিহাসের সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক মন্দার মধ্য দিয়ে যাচ্ছে ভারত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। নিত্যপণ্যের আকাশছোঁয়া দামে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন।

তবে আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফের কাছ থেকে ২৯০ কোটি ডলার ঋণ পাওয়ার পর পরিস্থিতির উন্নতি হচ্ছে দেশটিতে। খবর রয়টার্সের।রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, আইএমএফের কাছ থেকে ঋণ পাওয়ায় গত নয় মাসে শ্রীলঙ্কার অর্থনীতির উন্নতি হয়েছে। চড়তে থাকা মূল্যস্ফীতি অনেকটা নিয়ন্ত্রণে এসেছে। বিদেশি মুদ্রার রিজার্ভও শক্তিশালী হয়েছে।চলতি বছর দেশটির মুদ্রার মান ২৪ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে দেশটির অর্থ মন্ত্রণালয়।

এক সংবাদ সম্মেলনে দেশটির অর্থমন্ত্রী কেহেলিয়া রামবুকয়েলা জানিয়েছেন, সংকট যখন চূড়ায় ছিল, তখন ‍দাম বাড়ানো হয়েছিল। অনেক ওষুধের দাম ৯৭ শতাংশ বেড়ে গিয়েছিল। আমদানি করা ওষুধের ঘাটতি দেখা দিয়েছিল। মুদ্রা শক্তিশালী হওয়ায় আগামী ১৫ জুন থেকে প্রয়োজনীয় প্রায় ৬০ শতাংশ ওষুধের দাম ১৬ শতাংশ কমানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। পাশাপাশি চলতি সপ্তাহে ৩০০ থেকে ৪০০ পণ্যের ওপর থাকা আমদানি বিধিনিষেধ তুলে নেয়া হবে।
 
উল্লেখ্য, অর্থনৈতিক সংকট শুরু হওয়ার পর ২০২০ সালের মার্চে দেশটির সরকার যানবাহন, প্রসাধনী পণ্য ও মদ্যপানীয়সহ বিভিন্ন ধরনের বিলাসবহুল পণ্যের আমদানি নিষিদ্ধ করে। তবে গত বছর থেকে এসব বিধিনিষেধ ধারাবাহিকভাবে শিথিল করছে শ্রীলঙ্কা সরকার।



তথ্য ও ছবিঃ সৌজন্যে ইন্টারনেট


আরশিকথা দেশ-বিদেশ

৭ জুন, ২০২৩
 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.