"কুইন আনারস" রওয়ানা হলো দুবাইয়ের উদ্দেশ্যে - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

রবিবার, ৩ জুন, ২০১৮

"কুইন আনারস" রওয়ানা হলো দুবাইয়ের উদ্দেশ্যে

তন্ময় বনিক,আগরতলাঃ
দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হলো। আনারস চাষিদের আর ক্ষতির মুখে পড়তে হবেনা। ত্রিপুরার "কুইন আনারস" রওয়ানা হলো দুবাইয়ের উদ্দেশ্যে। বলেছেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। প্রথম পর্বে এক টন আনারস পাঠানো হয়েছে। 
রবিবার(৩জুন) রাজধানীর অদূরে নাগিছড়া হর্টিকালচারের কার্যালয় থেকে আনুষ্ঠানিকভাবে মধ্যপ্রাচ্যের উদ্দেশ্যে আনারস পাঠানো হয়। H.R 55 X 8146 নম্বরের একটি বাতানুকুল গাড়িতে করে আনারস পাঠানো হয়। মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব এবং কৃষি ও পর্যটনমন্ত্রী প্রণজিৎ সিংহ রায় আনুষ্ঠানিকভাবে সবুজ পতাকা নেড়ে গাড়িটির যাত্রা শুরু করেন। খুব স্বল্প সময়ের মধ্যে দুবাইয়ে আনারস পাঠানোর পরিকল্পনা সফল হওয়ায় মুখ্যমন্ত্রী ধন্যবাদ জানান কৃষিমন্ত্রী, দপ্তরের প্রিন্সিপাল সেক্রেটারি সহ সমস্ত কর্মী আধিকারিকদের। 
মুখ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী মোদিজি চেয়েছিলেন ত্রিপুরার বিখ্যাত আনারস যেন বিদেশে রপ্তানি করা যায়। এরফলে চাষিদের লাভের মুখ দেখানো যাবে। সেই স্বপ্ন শেষপর্যন্ত পূরণ হয়েছে। তাতে রোজগার বাড়বে রাজ্যের আনারস চাষিদের। প্রতিটি আনারস দুবাইতে ২১ টাকা দরে বিক্রি করবে রাজ্য সরকার।
এরমধ্যে কৃষি ও উদ্যান দপ্তর পাবে মাত্র এক টাকা আর চাষিরা পাবেন ২০ টাকা। মুখ্যমন্ত্রী নিজেই একথা জানিয়েছেন। ত্রিপুরার নয়া সরকার প্রতিষ্ঠিত হওয়ার পরই বিদেশে আনারস বিক্রির পরিকল্পনা নেওয়া হয়েছিলো। 
দেশবিদেশে রাজ্যের সুস্বাদু আনারসের ব্যাপক কদর থাকলেও বিগত দিনগুলিতে নানা উদাসীনতার দরুন ক্ষতির মুখ দেখতে হচ্ছিলো আনারস চাষিদের। আনারস চাষের প্রতি উৎসাহ হারিয়ে ফেলছিলেন চাষিরা। এখন সেই সমস্যা দূর হবে বলে আশাবাদী তারা। রাজ্য সরকারের আনারস রপ্তানির এই উদ্যোগে আশার আলো দেখছেন চাষিরা। 

পাশাপাশি একটি আশংকাও ছড়িয়েছে রাজ্যের বাজারে চাহিদার সঙ্গে সঙ্গতি রেখে যোগান স্বাভাবিক থাকবেনা বলে। রাজ্যের বাজারে আনারসের দামই বা কেমন হবে। এমনিতে এখন আগরতলায় আনারসের বাজারদর প্রতি জোড়া ৩০ থেকে ৪০ টাকা।

ছবিঃ সুমিত কুমার সিংহ
৩রা জুন ২০১৮ইং               

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

Responsive Ads Here